১২ই ডিসেম্বর, ২০১৭ ইং, ২৯শে অগ্রহায়ণ, ১৪২৪ বঙ্গাব্দ
head banar ads here

হযরত আবু বকরের (রা:) মা-বাবা ছিলেন যথেষ্ট মর্যদাবান

সোমবার, ০৯/১০/২০১৭ @ ১১:০৭ পূর্বাহ্ণ

Spread the love
হযরত আবু বকরের (রা:) মা-বাবা ছিলেন  যথেষ্ট মর্যদাবান

হযরত আবু বকরের (রা:) মা-বাবা ছিলেন যথেষ্ট মর্যদাবান

ছবি, পুরনো মক্কা,  আরটিএমনিউজ২৪ডটকম, ইসলাম ডেস্কঃ     হযরত আবুবকরের পিতা আবু কুহাফা কুরাইশদের মধ্যে যথেষ্ট মর্যদাবান ব্যক্তি ছিলেন । তিনি ছিলেন বয়োঃবৃদ্ধ ও সচ্ছল ।

 

তাঁর গৃহ কেবল ব্যবসা বাণিজ্যের জন্য প্রসিদ্ধ ছিল না, সামাজিক কর্মকান্ডেও তাঁর মতামত অত্যন্ত শ্রদ্ধার সাথে গ্রহণ করা হতো । মক্কা বিজয় পর্যন্ত ইসলামের প্রতি তিনি আকৃষ্ট না হলেও পুত্র আবু বকরকে ইসলাম থেকে ফিরিয়ে রাখার চেষ্টা করেছেন- এমন কোনো প্রমাণ ইতিহাসে পাওয়া যায় না ।

 

অবশ্য হযরত আলীকে (রাঃ) তিনি দেখলে মাঝে মাঝে বলতেন “এই ছোকরারাই আমার ছেলেটিকে বিগড়ে দিয়েছে” । মক্কা বিজয়ের দিন রাসুল (সাঃ)এর খিদমতে হাজির হয়ে ইসলামের ঘোষণা দেন । হিজরী ১৪ সনে প্রায় এক‘শ বছর বয়সে ইন্তিকাল করেন । শেষ বয়সে দৃষ্টিশক্তি হারিয়ে ফেলেছিলেন ।

 

হযরত আবুবকরের মা উম্মুল খায়ের বহু পূর্বে মক্কার ইসলামের প্রথম পর্যায়ে ইসলাম গ্রহণ করেছিলেন । মক্কার ‘দারুল আরকামে’ ইসলাম গ্রহণকারীদের মধ্যে তিনি অন্যতম । স্বামীর মত তিনিও দীর্ঘজীবন লাভ করেন ।

 

প্রায় ৯০ বছর বয়সে ছেলেকে খিলাফেতের পদে অধিষ্ঠিত রেখে ইহলোক ত্যাগ করেন । আবু বকর ছিলেন পিতার একমাত্র পুত্র সন্তান । অত্যন্ত আদর যত্ন ও বিলাসিতার মধ্যে পালিত হোন । শৈশব থেকে যৌবনের সূচনা পর্যন্ত পিতার উপর নির্ভরশীল ছিলেন । বিশ বছর বয়সে পিতার ব্যবসা বাণিজ্যের দায়িত্ব নিজ কাধেঁ তুলে নেন।

ক/৯১০১৭