, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

admin admin

জাজিরা উপজেলায় একটি গণগন্থাগার চাই

প্রকাশ: ২০১৭-১০-১৪ ০০:৩২:৪৬ || আপডেট: ২০১৭-১০-১৪ ০০:৩২:৪৬

Spread the love
জাজিরা উপজেলায় একটি গণগন্থাগার চাই
জাজিরা উপজেলায় একটি গণগন্থাগার চাই

জ্ঞানার্জনের জন্যে লাইব্রেরি বা গ্রন্থাগারের ভুমিকা নিয়ে আলোচনা করাটা বোধ হয় আজকাল অনেকটাই অপ্রাসঙ্গিক । উন্নয়নশীল অর্থনীতির এদেশে দুমুঠো খেয়ে-পরে বেঁচে থাকতে পারাই যখন প্রতিটি মধ্যবিত্ত পরিবারের স্বপ্ন তখন জাজিরার মত একটি জনপদে বসবাসরত অনেকেরই বই কিনে বিলাসিতা দেখানোর সাধ্যি হয় না ।
.
সারাদিন ইন্টারনেট আর সামাজিক যোগাযোগ মাধ্যমের অলিতে গলিতে ঘুরে ফিরে তরুণ সমাজ যখন ক্লান্ত-পরিশ্রান্ত তখনও কিন্তু কেউ কেউ স্বপ্ন দেখেন লাইব্রেরিতে গিয়ে বই পড়ার ।
.
কিন্তু অত্যন্ত দুঃখের বিষয় দক্ষিণবঙ্গের সবচেয়ে সম্ভাবনাময় উপজেলাগুলোর অন্যতম জাজিরায় কোনো গণগ্রন্থাগার নেই । এখানকার স্কুল-কলেজগুলোতে নামেমাত্র যে লাইব্রেরি গড়ে উঠেছে তাতে বইয়ের সংখ্যা যেমন অপ্রতুল তেমনি সবার জন্য তা উন্মুক্ত নয় ।
.
এমনি প্রেক্ষাপটে জাজিরা উপজেলার প্রশাসক ও জনপ্রতিনিধিদের কর্মদৃষ্টে মনে হয়, বড় বড় সমস্যা নিয়ে ভাবতে গিয়ে তারা এ বিষয় নিয়ে ভাববার আর অবকাশ পান না ।
.
কিন্তু একটি সৃজনশীল ও মননশীল জাতি গঠনের লক্ষ্যে জাজিরায় একটি গণগ্রন্থাগার প্রতিষ্ঠা এখন সময়ের দাবি এটা একজন দার্শনিক না হয়ে সাধারণ মস্তিষ্কেই বলা যায় । তাই অন্যান্য বড়সড় সমস্যার পাশাপাশি এই অতিক্ষুদ্র ! বিষয়টির প্রতিও সংশ্লিষ্ট কর্তৃপক্ষ একটু দৃষ্টিপাত করবেন বলে সচেতন সাহিত্যপ্রেমীরা মনে করেন ।
.
নাসরুল্লাহ শাকুরি

জাজিরা, শরীয়তপুর
১৩অক্টোবর, ‘১৭ইং

Logo-orginal