২৩শে জানুয়ারি, ২০১৮ ইং, ১০ই মাঘ, ১৪২৪ বঙ্গাব্দ
head banar ads here

ড্র’তে নিশ্চিত হয়ে গেল ২০১৮ বিশ্বকাপে কোন দল থাকবে কোন প্লটে

বৃহস্পতিবার, ১৬/১১/২০১৭ @ ৭:১২ অপরাহ্ণ

Spread the love

ড্র’তে নিশ্চিত হয়ে গেল ২০১৮ বিশ্বকাপে কোন দল থাকবে কোন প্লটে

ড্র’তে নিশ্চিত হয়ে গেল ২০১৮ বিশ্বকাপে কোন দল থাকবে কোন প্লটে

আরটিএমনিউজ২৪ডটকম, ক্রীড়া ডেস্কঃ আজ বৃহস্পতিবার প্লে-অফের দ্বিতীয় লেগে নিউজিল্যান্ডকে ২-০ গোলে হারিয়ে বিশ্বকাপ নিশ্চিত করেছে পেরু। দক্ষিণ আমেরিকার দেশটির মাধ্যমে নিশ্চিত হয়ে গেল ২০১৮ রাশিয়া বিশ্বকাপে অংশ নিতে যাওয়া ৩২ দলের নাম। পেরুর বিশ্বকাপে পা রাখার মধ্য দিয়ে নিশ্চিত হয়ে গেছে ড্র’তে কোন দল থাকবে কোন প্লটে।
.
জানা হয়ে গেছে কোন মহাদেশ থেকে কয়টি করে দল শেষ পর্যন্ত চূড়ান্ত মঞ্চে পা রাখল। চূড়ান্ত হওয়া ৩২ দলের নাম বলে দিচ্ছে, স্বাগতিক রাশিয়াসহ ইউরোপ থেকে বিশ্বকাপে জায়গা পেয়েছে মোট ১৪টি দল। দক্ষিণ আমেরিকা অঞ্চল থেকে ৫টি।
ব্রাজিল, উরুগুয়ে, কলম্বিয়া ও আর্জেন্টিনা-এই ৪টি দল সরাসরি কেটে নেয় রাশিয়ার টিকিট। পঞ্চম দল হিসেবে পেরু রাশিয়ার টিকিট পেল আন্তমহাদেশীয় প্লে-অফে ওশেনিয়া অঞ্চলের দেশ নিউজিল্যান্ডকে হারিয়ে।

আফ্রিকা ও এশিয়া মহাদেশ থেকেও উঠেছে সমান ৫টি করে দল। আফ্রিকার ৫টি দল হলো তিউনিসিয়া, মিশর, সেনেগাল, নাইজেরিয়া ও মরক্কো। এশিয়া থেকে উঠেছে ইরান, জাপান, দক্ষিণ কোরিয়া, সৌদি আরব ও অস্ট্রেলিয়া। বাকি ৩টি দল উঠেছে উত্তর ও মধ্য আমেরিকা অঞ্চল থেকে। সেই দল ৩টি হলো মেক্সিকো, কোস্টারিকা ও পানামা।
বিশ্বকাপের ড্র অনুষ্ঠিত হবে আগামী ১ ডিসেম্বর। মস্কোর সেই ড্রতে চূড়ান্ত ৩২ দলকে রাখা হবে ৪টি প্লটে। প্রতিটি প্লটে থাকবে ৮টি করে দল। প্রতিটি প্লট থেকে একটি করে দল নিয়ে গড়া হবে ৮টি গ্রুপ। কোন গ্রুপে কোন কোন দল পড়বে, সেটা জানা যাবে ১ ডিসেম্বরই। তবে কোন প্লটে কোন দল, সেটা এরই মধ্যে নির্ধারিত হয়ে গেছে।
চূড়ান্তপর্বে পা রাখা দলগুলোর মধ্যে কোন দল কোন প্লটে জায়গা পেয়েছে, সেটা নির্ধারণ করা হয়েছে দলগুলোর ফিফা র‌্যাংকিং অনুযায়ী। স্বাগতিক দেশ হিসেবে রাশিয়া থাকছে এক নম্বর প্লটে। এক নম্বর প্লটে রাশিয়ার সঙ্গী ফিফা র‌্যাংকিংয়ের শীর্ষ ৭টি দেশ। র‌্যাংকিংয়ের এই ক্রম অনুযায়ীই বাকি দলগুলো থাকছে দুই, তিন ও চার নম্বর প্লটে।
আসুন, এক নজরে দেখে নিই কোন প্লটে কোন দল থাকবে-
১ নম্বর প্লট :
রাশিয়া (স্বাগতিক), জার্মানি (১), ব্রাজিল (২), পর্তুগাল (৩), আর্জেন্টিনা (৪), বেলজিয়াম (৫), পোল্যান্ড (৬) ও ফ্রান্স (৭)।
২ নম্বর প্লট :
স্পেন (৮), পেরু (১০), সুইজারল্যান্ড (১১), ইংল্যান্ড (১২), কলম্বিয়া (১৩), মেক্সিকো (১৬), উরুগুয়ে (১৭) ও ক্রোয়েশিয়া (১৮)।
৩ নম্বর প্লট :
ডেনমার্ক (১৯), আইসল্যান্ড (২১), কোস্টারিকা (২২), সুইডেন (২৫), তিউনিসিয়া (২৮), মিশর (৩০), সেনেগাল (৩২) ও ইরান (৩৪)।
৪ নম্বর প্লট :
সার্বিয়া (৩৮), নাইজেরিয়া (৪১), অস্ট্রেলিয়া (৪৩), জাপান (৪৪), মরক্কো (৪৮), পানামা (৪৯), দক্ষিণ কোরিয়া (৬২) ও সৌদি আরব (৬৩)।
উল্লেখ্য, () ব্র্যাকেটের ভেতরের সংখ্যাগুলো স্ব স্ব দেশের ফিফা র‌্যাংকিং।
উৎসঃ পরিবর্তন ডটকম।