, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

admin admin

আবারো নৌকা ডুবি” নারী শিশুসহ ৭ জনের লাশ উদ্ধার

প্রকাশ: ২০১৭-১১-০১ ১৭:৩০:৩৭ || আপডেট: ২০১৭-১১-০১ ১৭:৩০:৩৭

Spread the love

আবারো নৌকা ডুবি"  নারী শিশুসহ ৭ জনের লাশ উদ্ধার
আবারো নৌকা ডুবি” নারী শিশুসহ ৭ জনের লাশ উদ্ধার
চট্টগ্রামঃ উখিয়া ও টেকনাফের উপকূলে পৃথক রোহিঙ্গাবাহী নৌকা ডুবির ঘটনায় ৭ জনের লাশ উদ্ধার করা হয়েছে। ৩১ অক্টোবর মঙ্গলবার ভোররাতে টেকনাফ সদর ইউনিয়নের মহেষখালীপাড়া ও উখিয়ার জালিয়াপালং এলাকায় এঘটনা ঘটে।

বেঁচে যাওয়া রোহিঙ্গারা জানায়, মিয়ানমার সীমান্তের দমংখালী থেকে রাতের বেলায় এক নৌকার ৩০-৩৫ জনের নারী-পুরুষ ও শিশু এপারে আসতে পাড়ি দেয়। প্রায় আড়াই থেকে তিন ঘন্টা ইঞ্জিন চালিত নৌকায় চড়ে রাত ১২ টার দিকে টেকনাফ উপকূলে পৌঁছে। মহেশখালীয়া পাড়ার সৈকত পয়েন্ট দিয়ে রাতের আঁধারে কূলে ভিড়ার সময় বড় ঢেউয়ের কবলে পড়লে নৌকা ডুবির এঘটনা ঘটে। এসময় নৌকায় থাকা রোহিঙ্গারা সাঁতরিয়ে কূলে উঠলেও দুই শিশুর মৃত্যু ঘটে এবং এক শিশু নিখোঁজ রয়েছে বলে জানা গেছে। এঘটনায় কয়েকজন শিশুর অবস্থা বেগতিক হলে টেকনাফ হাসপাতালে চিকিৎসা দেওয়া হয়েছে।

বুছিডংয়ের রহিমা নামে এক রোহিঙ্গা নারী জানান, মিয়ানমারের সীমান্তের ধংখালীর বালুচরে নৌকার জন্য অপেক্ষায় থেকে এক মাস একদিন পর এপারে আসতে পেরেছে। সেখানে আরো শত শত রোহিঙ্গারা থাবু গেড়ে নৌকার অপেক্ষায় রয়েছে। সে আরো জানান, খাদ্যের অভাবে ক্ষুধার জ্বালায় এপারে আসছে। তার স্বামীও তাকে ছেড়ে কোথায় চলে গেছে জানেনা। আত্মীয় স্বজনদের সাথে ২ ছেলেকে নিয়ে তাদের পিছু নিয়ে দেশ ত্যাগ করেছে। এপারে এসে কূলে ভিড়ার সময় ঢেউর কবলে পড়ে নৌকা থেকে ছিটকে তাহার এক ভাইপোর ছেলের মৃত্যু হয়েছে ও তাহার এক ছেলেকে মূমুর্ষ অবস্থায় হাসপাতালে ভর্তি করা হয়েছে।

পালিয়ে আসা রোহিঙ্গাদের অনেকে বলেছেন, মিয়ানমারে নির্যাতন এখনো কমেনি। তারা নির্যাতনের ধরণ ও কৌশল পাল্টিয়েছে মাত্র। পালিয়ে আসা বেশীর ভাগ রোহিঙ্গা রাখাইনের বুছিডং ও রাছিডং থানার বাসিন্দা।

টেকনাফ সদর ইউপি চেয়ারম্যান মোঃ শাহজাহান মিয়া জানান, রাতে একটি রোহিঙ্গা বোঝাই নৌকা ডুবির ঘটনা ঘটেছে। এঘটনায় ২ শিশুর লাশ উদ্ধার করেছে স্থানীয়রা এবং আরো ৫ জন নিখোঁজ রয়েছে বলেও জানান।

বাহারছড়া ইউপি চেয়ারম্যান মাওঃ আজিজ উদ্দিন বলেন,রোহিঙ্গা বোঝাই ট্রলারটি বাহারছড়ার উপকুল দিয়ে অনুপ্রবেশকালে কোস্টগার্ড বাধা প্রদান করেন। কোস্টগার্ডের ধাওয়া খেয়ে রোহিঙ্গা বোঝাই ট্রলারটি ইনানীর দিকে চলে যায়।
বাহারছড়া পুলিশ ফাঁড়ির ইনচার্জ কাঞ্চন শামলাপুর পয়েন্ট থেকে ৩ জন রোহিঙ্গার মৃতদেহ উদ্ধারের সতত্য নিশ্চিত করেছেন।

উখিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল খায়ের বলেন, এ ঘটনায় এখন পর্যন্ত চারজনের লাশ উদ্ধার ও ৩২ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে। আরও ছয়জনকে হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে।

উল্লেখ্য, ২৯ আগস্ট থেকে ৩১ অক্টোবর পর্যন্ত উখিয়া ও টেকনাফে রোহিঙ্গাবাহী ২৮টি নৌকাডুবির ঘটনায় প্রায় ২’শ জন রোহিঙ্গার লাশ উদ্ধার করা হয়েছে। সুত্রঃ নিউজ চিটাগাং ২৪।

Logo-orginal