, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

admin admin

চট্টগ্রামে সরকারি বিদ্যালয়ে ২০১৮ সালের শিক্ষাবর্ষে ভর্তির আবেদন ৩০ নভেম্বর

প্রকাশ: ২০১৭-১১-২৪ ১৩:১৬:৫৬ || আপডেট: ২০১৭-১১-২৪ ১৩:১৬:৫৬

Spread the love

চট্টগ্রামে সরকারি বিদ্যালয়ে ২০১৮ সালের শিক্ষাবর্ষে ভর্তির আবেদন ৩০ নভেম্বর
ফাইল ছবি, আরটিএমনিউজ২৪ডটকম, চট্টগ্রামঃ নগরীর নয় সরকারি বিদ্যালয়ে ২০১৮ সালের শিক্ষাবর্ষে তিন ক্লাস্টারে ভর্তির আবেদন ৩০ নভেম্বর থেকে শুরু হয়ে ১৪ ডিসেম্বর পর্যন্ত চলবে। পঞ্চম থেকে নবম শ্রেণির ৩ হাজার ৮৩৫ আসনে ক্লাস্টার ভিত্তিক এ পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রতি ক্লাস্টারে অনলাইনে আবেদন করতে টেলিটকের মাধ্যমে ১৭০ টাকা ফি দিতে হবে। তিন ক্লাস্টারে আবেদন করলে ভর্তিচ্ছু শিক্ষার্থী তিনবার ফি দিতে হবে।’

গতকাল বৃহস্পতিবার মাউশি অধিদপ্তরে সরকারি স্কুলে ভর্তি পরীক্ষা বিষয়ে এক সভায় এই বিষয়ে সিদ্ধান্ত হয় । বিষয়টি নিশ্চিত করেছেন চট্টগ্রামের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. হাবিবুর রহমান ।

তিনি বলেন, ‘শিক্ষা মন্ত্রণালয় এবং মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের (মাউশি) দিকনির্দেশনায় ২০১৮ শিক্ষাবর্ষে মহানগরীর নয় সরকারি স্কুলে এবারও ক্লাস্টার পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নেওয়া হবে। এসব স্কুলের পঞ্চম-নবম শ্রেণির ৩ হাজার ৮৩৫ আসনে আগামী ৩০ নভেম্বর থেকে ১৪ ডিসেম্বর পর্যন্ত ভর্তিচ্ছু শিক্ষার্থীরা অনলাইনে আবেদন করতে পারবে।

ভর্তি-সংক্রান্ত বিস্তারিত তথ্য ও নিয়মাবলি http://gsa.teletalk.com.bd ওয়েবসাইটে পাওয়া যাবে।

চট্টগ্রাম জেলা প্রশাসন সুত্র জানায় , মহানগরীর নয় সরকারি স্কুলের মধ্যে পঞ্চম শ্রেণিতে ২০০০টি, ষষ্ঠ শ্রেণিতে ৬৮৫টি, সপ্তম শ্রেণিতে ৮০টি, অষ্টম শ্রেণিতে ১৯০টি, নবম শ্রেণিতে ৮০০টি আসনে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এর মধ্যে চতুর্থ থেকে সপ্তম শ্রেণির শিক্ষার্থীরা ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করবে এবং অষ্টম শ্রেণির জেএসসি/জেডিসি পরীক্ষার ফলাফল ঘোষণার পর নবম শ্রেণির ভর্তি ফলাফল ঘোষণা করা হবে।

এরমধ্যে ‘ক ক্লাস্টারে’ রাখা হয়েছে চট্টগ্রাম কলেজিয়েট স্কুল, বাকলিয়া সরকারি উচ্চ বিদ্যালয় (বালক শাখা) ও ডা. খাস্তগীর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়। ‘খ ক্লাস্টারে’ রাখা হয়েছে নাসিরাবাদ সরকারি উচ্চ বিদ্যালয়, হাজী মুহাম্মদ মহসিন সরকারি উচ্চ বিদ্যালয় ও সিটি সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়। ‘গ ক্লাস্টার ‘ রাখা হয়েছে সরকারি মুসলিম হা্ই স্কুল, চট্টগ্রাম সরকারি উচ্চ বিদ্যালয়, চট্টগ্রাম সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় ও বাকলিয়া সরকারি উচ্চ বিদ্যালয় (বালিকা শাখা)।

আগামী ১৯ ডিসেম্বর ক গ্রুপের ৫ম শ্রেণির পরীক্ষা সকালে ও বিকেলে ষষ্ঠ শ্রেণির পরীক্ষা। ২৩ ডিসেম্বর খ গ্রুপের ৫ম ও ৮ম শ্রেণির পরীক্ষা সকালে ও বিকেলে ৬ষ্ঠ শ্রেণির পরীক্ষা এবং ২৭ ডিসেম্বর গ গ্রুপের ৫ম, ৭ম ও ৮ম শ্রেণির পরীক্ষা সকালে এবং বিকেলে ষষ্ঠ শ্রেণির পরীক্ষা। সকাল ১০টা-১২টা এবং বিকেল ২টা-৪টা পর্যন্ত এ পরীক্ষা অনুষ্ঠিত হবে।

Logo-orginal