, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪

admin admin

রোহিঙ্গাদের ফেরত নিতে অস্বীকৃতি মিয়ানমারের সেনাপ্রধান মিন অং লাইয়ের

প্রকাশ: ২০১৭-১১-১৬ ১৮:৫৪:৫১ || আপডেট: ২০১৭-১১-১৬ ১৮:৫৪:৫১

Spread the love

রোহিঙ্গাদের ফেরত নিতে অস্বীকৃতি মিয়ানমারের সেনাপ্রধান মিন অং লাইয়ের
রোহিঙ্গাদের ফেরত নিতে অস্বীকৃতি মিয়ানমারের সেনাপ্রধান মিন অং লাইয়ের
আরটিএমনিউজ২৪ডটকম, অনলাইন ডেস্কঃ বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গা মুসলমানদের ফেরত নিতে অস্বীকৃতি জানিয়েছেন দেশটির সেনাপ্রধান মিন অং লাইং। তিনি আজ (বৃহস্পতিবার) বলেছেন, গণভাবে রোহিঙ্গা মুসলমানদের ফিরে আসতে দেয়া হবে না। বার্তাসংস্থা এএফপি এ খবর দিয়েছে।

মিয়ানমারের সেনাপ্রধান বলেন, দলে দলে রোহিঙ্গা মুসলমানেরা মিয়ানমারে ঢুকবে এ ধরনের অনুমতি দেয়া সম্ভব নয়। রোহিঙ্গা মুসলমানেরা যেভাবে দলে দলে বাংলাদেশে ঢুকেছে ঠিক সেভাবে তাদেরকে নিজ দেশে ফিরে যাওয়ার সুযোগ দিতে বাংলাদেশের পক্ষ থেকে প্রস্তাব দেয়ার হয়েছে। ওই প্রস্তাবের পরই এ বিষয়ে মুখ খুললেন মিয়ানমারের সেনাপ্রধান।

গত কয়েক সপ্তাহ ধরেই মিয়ানমার ও বাংলাদেশ রোহিঙ্গা শরণার্থীদের প্রত্যাবাসনের বিষয়ে আলোচনা করে আসছে।

 রোহিঙ্গা
রোহিঙ্গা

রোহিঙ্গা শরণার্থী
গত ২৫ আগস্ট থেকে রাখাইনে রোহিঙ্গা মুসলমানদের ওপর নতুন করে হামলা শুরু করে মিয়ানমারের সশস্ত্র বাহিনী। এর ফলে অন্তত ছয় হাজার মুসলমান নিহত ও হাজার হাজার মানুষ আহত হয়েছে। এ সময়ের মধ্যে অন্তত সাত লাখ রোহিঙ্গা মুসলমান মিয়ানমার থেকে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে। বর্তমানে বাংলাদেশে ১০ লাখের বেশি রোহিঙ্গা শরণার্থী মানবেতর জীবনযাপন করছে।

মিয়ানমার সরকার রাখাইনে সহিংসতা বন্ধের দাবি করলেও বিভিন্ন সূত্র থেকে জানা গেছে, সেখানে মুসলমানদের ওপর হত্যা-নির্যাতন অব্যাহত রয়েছে। # পার্সটুডে।

Logo-orginal