২৫শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ১৪ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ
head banar ads here

সাবেক রাষ্ট্রপতি আবদুর রহমান বিশ্বাসকে রাজধানীর বনানী কবরস্থানে দাফন

রবিবার, ০৫/১১/২০১৭ @ ১১:১৭ পূর্বাহ্ণ

Spread the love

সাবেক রাষ্ট্রপতি আবদুর রহমান বিশ্বাসকে রাজধানীর বনানী কবরস্থানে দাফন

সাবেক রাষ্ট্রপতি আবদুর রহমান বিশ্বাসকে রাজধানীর বনানী কবরস্থানে দাফন

ছবি : ফোকাস বাংলা” আরটিএমনিউজ২৪ডটকম, নিউজ ডেস্কঃ
সাবেক রাষ্ট্রপতি আবদুর রহমান বিশ্বাসকে রাজধানীর বনানী কবরস্থানে দাফন করা হয়েছে। এর আগে ঢাকা ও বরিশালে তাঁর পাঁচটি জানাজা অনুষ্ঠিত হয়। রাজনৈতিক নেতাদের পাশাপাশি সর্বস্তরের মানুষ এই জানাজায় শরিক হন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার পক্ষ থেকে তাঁর প্রতি শ্রদ্ধা জানানো হয়। শ্রদ্ধা জানিয়েছেন জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরীও।

আইন পেশা দিয়ে ক্যারিয়ার শুরু করা আবদুর রহমান বিশ্বাস ১৯৯১ সালে নির্বাচিত হন দেশের রাষ্ট্রপতি। বর্ণাঢ্য রাজনৈতিক জীবনে চারবার সংসদ সদস্য নির্বাচিত হন তিনি। দুই দফায় মন্ত্রী হিসেবেও দায়িত্ব পালন করেন। এ ছাড়া তিনি ছিলেন জাতীয় সংসদের স্পিকার।

দীর্ঘদিন বিএনপির রাজনীতির সঙ্গে সম্পৃক্ত আবদুর রহমান বিশ্বাসের প্রতি শেষ শ্রদ্ধা জানাতে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে জড়ো হয়েছিলেন বিএনপি ও সহযোগী সংগঠনের নেতাকর্মীসহ বিপুলসংখ্যক শুভাকাঙ্ক্ষী। সেখানে জানাজা শেষে তাঁর প্রতি শ্রদ্ধা জানানো হয় বিএনপির পক্ষ থেকে।

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, তিনি রাষ্ট্রপতির দায়িত্ব পালন করেছেন। বাংলাদেশে একটি ক্রান্তিকাল তৈরি হয়েছিল। যখন বাংলাদেশে গণতন্ত্র বিপন্ন হয়ে যাওয়ার সম্ভাবনা দেখা গিয়েছিল। তখন তাঁর যোগ্য বলিষ্ঠ নেতৃত্ব দিয়ে তিনি সেদিন গণতন্ত্রকে সুসংহত করেছিলেন।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন বলেন, ‘একজন সফল রাষ্ট্রপতি ছিলেন। তাঁর এই দীর্ঘ রাজনৈতিক জীবনে, সামাজিক কর্মকাণ্ড তিনি বাংলাদেশে রেখে গেছেন, তা আমরা বহুদিন মনে রাখব।’

নয়াপল্টনের পর হাইকোর্টে জানাজা শেষে মরদেহ নিয়ে যাওয়া হয় জাতীয় সংসদের উত্তর প্লাজায়। সেখানে জানাজায় বিএনপির সিনিয়র নেতাদের পাশাপাশি শরিক হন জাতীয় সংসদের ডেপুটি স্পিকার ও চিফ হুইপ। পরে তাঁর কফিনে শ্রদ্ধা জানানো হয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে। শ্রদ্ধা জানানো হয় বিএনপি চেয়ারপারসনের পক্ষেও। সাবেক রাষ্ট্রপতি আবদুর রহমান বিশ্বাসের প্রতি শেষ শ্রদ্ধা জানান সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী।

সংসদের ডেপুটি স্পিকার অ্যাডভোকেট ফজলে রাব্বি মিয়া বলেন, তাঁর কাছে তো কিছু রাজনৈতিক বিষয় শেখার বিষয় ছিল। বিশেষ করে তিনি নির্মোঘ এবং এত বিনয়ী যে আজকের রাজনীতিতে এ রকম মানুষ কম পাওয়া যাবে।

বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ বলেন, ‘আজকে আমরা সবাই মিলে যে এখানে দলমত নির্বিশেষে তাঁর প্রতি শ্রদ্ধা জানালাম, এটাও সেটারই প্রতিফলন। যে তিনি একজন অত্যন্ত শ্রদ্ধেয়, একজন সৎজন ব্যক্তিত্ব ছিলেন।’

জাতীয় সংসদের চিফ হুইপ আ স ম ফিরোজ বলেন, সাবেক রাষ্ট্রপতি হিসেবে তিনি যথেষ্ট যোগ্যতা, দক্ষতার সঙ্গে দায়িত্ব পালন করেছেন। দেশসেবায় তিনি নিয়োজিত ছিলেন। তিনি যে দলের এমনটা নয়, দেশের জন্য কাজ করেছেন।

বাদ আসর গুলশানের আজাদ মসজিদে জানাজা শেষে আবদুর রহমান বিশ্বাসকে সমাহিত করা হয় বনানী কবরস্থানে। এর আগে সকালে বরিশাল জিলা স্কুল মাঠে অনুষ্ঠিত জানাজায় অংশ নেয় সর্বস্তরের মানুষ।