২২শে জানুয়ারি, ২০১৮ ইং, ১০ই মাঘ, ১৪২৪ বঙ্গাব্দ
head banar ads here

ইরান ও তুরস্কের প্রভাবে ক্ষুব্ধ সংযুক্ত আরব আমিরাত

বৃহস্পতিবার, ২৮/১২/২০১৭ @ ৭:৩৯ অপরাহ্ণ

Spread the love

ইরান ও তুরস্কের প্রভাবে ক্ষুব্ধ সংযুক্ত আরব আমিরাত

আরটিএমনিউজ২৪ডটকম, মধ্যপ্রাচ্যঃ ইরান ও তুরস্কের বেড়ে চলা প্রভাবে ক্ষুব্ধ হয়ে উঠেছে সংযুক্ত আরব আমিরাত এবং এ প্রভাব মোকাবেলায় দেশটি আরব দেশগুলোকে সৌদি আরব ও মিশরের নেতৃত্বে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়েছে।

রেডিও তেহরান সুত্রে প্রকাশ, সংযুক্ত আরব আমিরাতের উপ পররাষ্ট্রমন্ত্রী আনোয়ার এক টুইট বার্তায় এই কথা প্রকাশ করেছে ।

ইরানের ভাষায় আরব আমিরাত হচ্ছে মূলত সৌদি আরবের তাবেদার রাষ্ট্র।

সংযুক্ত আরব আমিরাতের উপ পররাষ্ট্রমন্ত্রী আনোয়ার গারগাশ গতকাল (বুধবার) এক টুইটার বার্তায় বলেছেন, “অচলাবস্থায় রয়েছে বিশ্ব। সমাধান হচ্ছে আঞ্চলিক উচ্চাকাঙ্ক্ষার মুখে ঐক্যবদ্ধ হওয়া।” তিনি টুইটার বার্তায় আরো বলেছেন, “সাম্প্রদায়িক ও সংকীর্ণ দৃষ্টিভঙ্গি গ্রহণযোগ্য নয়। আরব বিশ্ব তেহরান ও আংকারার নেতৃত্বে পরিচালিত হবে না।”

আরব আমিরাতের উপ পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, এ অঞ্চলে ভূ-রাজনৈতিক প্রতিযোগিতা চলছে এবং এ অবস্থায় তিনি আরব দেশগুলোকে রিয়াদ ও কায়রোর নেতৃত্বে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়েছেন। তুরস্ক ও আরব আমিরাতের মধ্যে নতুন কূটনৈতিক টানাপড়েন শুরুর প্রেক্ষাপটে আনোয়ার গারগাশ এসব কথা বলেছেন।

সম্প্রতি, তুরস্ক ও আরব আমিরাতের মধ্যে কূটনৈতিক টানাপড়েন জোরদার হয়েছে। কাতার ইস্যুকে কেন্দ্র করে এই অবস্থা দেখা দিয়েছে। এর মধ্যে অটোমান সাম্রাজ্য ও আরব দ্বন্দ্বের বিষয়টিও রয়েছে।

প্রসঙ্গত, মধ্যপ্রাচ্যে এ কাতার সংকঠ ইরান, তুরস্ক, ওমান, কাতার ও কুয়েত সৌদি জোটের সাথে দুরত্ব সৃষ্টি হয়েছে বেড়ে চলছে, যদিও কুয়েত ও ওমান প্রকাশ্যে কোন জোটের পক্ষে অবস্থান নেয়নি ।