২২শে জানুয়ারি, ২০১৮ ইং, ৯ই মাঘ, ১৪২৪ বঙ্গাব্দ
head banar ads here

কোথায় পাঠাবেন- ডিবি অফিসে? নাকি জেলখানায়?: বিমানবন্দরে মাহমুদুর রহমান

শনিবার, ৩০/১২/২০১৭ @ ৭:৩৫ অপরাহ্ণ

Spread the love

কোথায় পাঠাবেন- ডিবি অফিসে? নাকি জেলখানায়?: বিমানবন্দরে মাহমুদুর রহমান

ঢাকাঃ চিকিত্সার জন্য সিঙ্গাপুর । সেখান থেকে ওমরাহ পালনে সস্ত্রীক সৌদী আরবে। এরই মধ্যে মামলার পর মামলা। বিদেশে যাওয়ার আগে জাতীয় প্রেস ক্লাবের এক অনুষ্ঠানে দেয়া বক্তব্যের জেরে ঢাকাসহ সারা দেশে কয়েক ডজন মামলা দায়ের করেছেন শাসক দলের নেতারা।

পরোয়ানা জারি হয়েছে, সমন হয়েছে। হাজার হাজার কোটি টাকার মানহানি ও রাষ্ট্রদ্রোহের মামলায় শুভাকাঙ্ক্ষীররা বিচলিত-শংকিত। অনেকে বলছিলেন তিনি দেশে ফিরবেন বলে মনে হয় না। কেউ কেউ পরামর্শও দিয়েছেন না আসতে।

হুলিয়া মাথায় দেশে ফিরলে গ্রেফতার এড়াতে অনেকে কৌশলী হন। রাজনীতিক-ব্যবসায়ীরা ইমিগ্রেশন ম্যানেজ করে আসার বহু গল্প জানা । আর মাহমুদুর রহমান? ফিরলেন সরকারি মালিকানার বাংলাদেশ বিমানে।


ইমিগ্রেশন কাউন্টারে গিয়ে বললেন- আমি ফিরে এসেছি। কোথায় পাঠাবেন- ডিবি অফিসে? থানা হাজতে, নাকি জেলখানায়? জেল জীবনের প্রস্তুতি হিসেবে আলাদা সুটকেস গুছিয়ে ফেরার কথাও জানালেন। পকেট খালি করে বিমানেই সব বুঝিয়ে দিয়েছেন সহধর্মিনীকে।

ইমিগ্রেশন অফিসারের ভিমরি খাওয়ার অবস্থা। বললেন- স্যার, আমরা ছোট চাকরি করি, হুকুম পালন করি। ঊধর্তনের দৃষ্টি আকর্ষণের কথাও বললেন। পাসপোর্ট নিয়ে ছুটে গেলেন বড় কর্তার কাছে। অল্পক্ষণের মধ্যে ফিরে এসে পাসপোর্টে সীল দিয়ে বিদায় করলেন।

আমরা যারা উদ্বেগ নিয়ে অভ্যর্থনা জানাতে গিয়েছিলাম তারা দেখলাম, ভাবলেশহীন, নিরুদ্বেগ, হাস্যোজ্বল মাহমুদুর রহমান বেরিয়ে আসছেন। অনেকক্ষণ গল্প করলেন মক্কা-মদীনায় প্রবাসীদের অপরিমেয় ভালোবাসার। কোন তাড়া নেই।
#মুহাম্মদ আব্দুল্লাহ/আমার দেশ।