১১ই ডিসেম্বর, ২০১৭ ইং, ২৭শে অগ্রহায়ণ, ১৪২৪ বঙ্গাব্দ
head banar ads here

জিসিসি থেকে বেরিয়ে নতুন জোট গঠনের ঘোষণা সংযুক্ত আরব আমিরাতের

মঙ্গলবার, ০৫/১২/২০১৭ @ ৯:০৫ অপরাহ্ণ

Spread the love

জিসিসি থেকে বেরিয়ে নতুন জোট গঠনের ঘোষণা সংযুক্ত আরব আমিরাতের

আরটিএমনিউজ২৪ডটকম, নিউজ ডেস্কঃ গালফ কো-অপারেশন কাউন্সিল থেকে বেরিয়ে এসে সৌদি আরবকে নিয়ে নতুন জোট গঠনের ঘোষণা দিয়েছে সংযুক্ত আরব আমিরাত। কাতার সঙ্কটের মধ্যেই মঙ্গলবার থেকে কুয়েতে গালফ কো-অপারেশন কাউন্সিলের সম্মেলন শুরু হলে এদিন আমিরাতের পক্ষ থেকে ঘোষণাটি আসে।

কুয়েতে জিসিসি সম্মেলনের কয়েক ঘণ্টা পূর্বে আমিরাতের পররাষ্ট্রমন্ত্রী ঘোষণা দেন, তার দেশের প্রেসিডেন্ট শেখ খলিফা বিন যায়েদ আল নাহিয়ান নতুন ‘যৌথ সহযোগিতা কমিটি’র ব্যাপারে অনুমোদন দিয়েছেন।

তিনি আরও জানান, নতুন কমিটি সংযুক্ত আরব আমিরাত এবং সৌদি আরবের সামরিক বাহিনী থেকে শুরু করে রাজনৈতিক, অর্থনৈতিক, বাণিজ্যিক এবং সাংস্কৃতিকসহ সব ধরনের সহযোগিতা ও সমন্বয় সাধন করবে।

গত কয়েক বছরে সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরাতের মধ্যকার সম্পর্ক অনেকটাই গাঢ় হয়েছে। সৌদি জোটের ইয়েমেনে যুদ্ধে আমিরাতের সৈন্যরা ওতপ্রোতভাবে জড়িয়ে পড়েছে।

আমিরাতের প্রেসিডেন্ট শেখ খলিফা বিন যায়েদ আল নাহিয়ান, আবু ধাবির ক্রাউন প্রিন্স, সশস্ত্র বাহিনীর প্রধান বিশ্বাস করেন সৌদি আরবের ক্রাউন প্রিন্স মুহাম্মদ বিন সালমানের সঙ্গে তারা ঘনিষ্ঠ হওয়ার ব্যাপারে চুক্তি করতে পারবেন।

প্রসঙ্গত, ইরানের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখা, মুসলিম ব্রাদারহুড, আল কায়েদাসহ জঙ্গি সংগঠনগুলোকে সমর্থন, অর্থায়ন ও লালন-পালনের অভিযোগে চলতি বছরের ৫ জুন কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে অবরোধ আরোপ করে মধ্যপ্রাচ্যের চারটি দেশ।

কাতার সঙ্কটের মধ্যেই উপসাগরীয় দেশগুলোর জোট গালফ কো-অপোরেশন কাউন্সিলের সম্মেলনে যোগ দিতে কুয়েতে গেছেন কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল-থানি। একইদিনে আলাদাভাবে জোট গঠনের ঘোষণা আসল আমিরাতের পক্ষ থেকে। সূত্র : খালিজ টাইমস/ ভাষান্তরঃ জাগো নিউজ।