খাগড়াছড়ি, , সোমবার, ১০ ডিসেম্বর ২০১৮

বান্দরবানে ঐতিহ্যবাহী রাজপূণ্যাহ শুরু আজ

প্রকাশ: ২০১৭-১২-২১ ০৯:১৯:৫০ || আপডেট: ২০১৭-১২-২১ ০৯:২৩:৩৫

Spread the love

আরটিএমনিউজ২৪ডটকম, বান্দরবান: আজ ২১ডিসেম্বর থেকে বান্দরবানে শুরু হচ্ছে তিনদিন ব্যাপী ঐতিহ্যবাহী খাজনা আদায়ের উৎসব রাজপূণ্যাহ মেলা।

সকালে বান্দরবান পুরাতন রাজবাড়ীর মাঠে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের রাজপূণ্যাহ মেলার উদ্বোধন করবেন।

প্রতিবছর ডিসেম্বর মাসে বোমাং রাজা প্রজাদের কাছ থেকে খাজনা আদায় উপলক্ষে এ মেলার আয়োজন করে থাকে।তারই ধারাবাহিকতায় বোমাং সার্কেলের ১১৭ তম রাজা ইঞ্জিনিয়ার উ চ প্রু তার অর্ন্তগত ৭টি উপজেলার ৯৫টি মৌজা এবং রাঙ্গামাটি জেলার কাপ্তাই ও রাজস্থলী দুটি উপজেলার ১৪টি মৌজাসহ মোট ১০৯টি মৌজার হেডম্যান, ৮ শতাধিকেরও বেশি কারবারী, রোয়াজার কাছ থেকে জুমের বাৎসরিক খাজনা ও ঐতিহ্যবাহী উপঢৌকন আদায় করবেন।

এর মধ্যে থাকবে নতুন জুমের ফসল,পালিত হাঁস-মুরগী, নিজেদের বানানো ঐতিহ্যবাহী বিশেষ পানীয়, টাকা পয়সা ও মূল্যবান জিনিস পত্র।

খাজনা প্রদানের জন্য দুরদুরান্ত থেকে আগত এসব প্রজাদের মনোরঞ্জনের জন্য বান্দরবান রাজার মাঠে তিনদিন ব্যাপী বসবে রাজপূণ্যাহ মেলা। এতে থাকবে নাগরদোলা, পুতুলনাচ, হাউজি, সার্কাস, মৃত্যুকুপ, বিচিত্রানুষ্ঠান ও রাতভর চলবে যাত্রাপালা। এছাড়াও হরেক রকমের পসরা সাজিয়ে বসবে দোকানীরা।ঐতিহ্যবাহী এ মেলা দেখতে প্রতিবছর ভীড়জমে প্রচুর দেশী-বিদেশী পর্যটকের।

সৈন্য নেই সাম্রাজ্য নেই আছে শুধু পরম্পরা। আর এ পরম্পরা অনুযায়ী প্রতিবছর ডিসেম্বর মাসে প্রজাদের কাছ থেকে খাজনা আদায়ের এ উৎসব পালন করা হয়।

জানা গেছে, ১৭৬৪ বর্গমাইল এলাকায় বান্দরবানের ৯৫টি, রাঙামাটি রাজস্থলী ও কাপ্তাই উপজেলার ১৪টিসহ ১০৯টি মৌজা নিয়ে বান্দরবান বোমাং সার্কেল গঠিত। ১৮৭৫ সালে পঞ্চমতম বোমাং রাজা সাকহ্ন ঞো’র আমল থেকে বংশ পরম্পরায় ধারাবাহিকভাবে প্রতি বছর ঐতিহ্যবাহী রাজপূণ্যাহ উৎসব পালিত হয়ে আসছে।

রাজপুত্র চসিং প্রু বণি জানান, রাজ পূণ্যাহ উপলক্ষে সবধরণের আয়োজন সম্পন্ন হয়েছে। ঐতিহ্যবাহী এ অনুষ্ঠানে নিরাপত্তার জন্যও যাবতীয় প্রস্তুতি শেষ। এখন শুধু অপেক্ষার পালা।

পুলিশ সুপার সঞ্জিত কুমার রায় জানান, রাজপূণ্যাহ উপলক্ষে জেলা শহরে বিপুল লোকজনের সমাগম ঘটবে,তাই তাদের নিরাপত্তার জন্য সব ধরনের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। নিয়মিত বাহিনীর পাশাপাশি সাদা পোষাকধারী নিরাপত্তাকর্মীও কাজ করবে।

প্রেম-বিচ্ছেদ এসব নিত্যসঙ্গী ব্রাজিলের সুপারস্টার নেইমারের। এ পর্যন্ত একাধিক তরুণীর প্রেমে পড়েছেন। কিছু দিন পর
ছবি, সংগৃহীত। কয়েকদিন আগে মুক্তিপ্রাপ্ত দেবী সিনেমার নামে উগ্র হিন্দুত্ববাদ
ছবি, দৈনিক আজাদী চট্টগ্রামঃ এই রূপালি গিটার ফেলে, সেই তুমি, ফেরারি
সালমান মোক্তাদিরকে পেছনে ফেলে এখন দেশের শীর্ষ ইউটিউবার তৌহিদ আফ্রিদী। বৃহস্পতিবার সাড়ে ১০টা পর্যন্ত তার
৬০ ফুট ওপর থেকে থুবড়ে পড়লো হেলিকাপ্টার। এই হেলিকাপ্টারে যাত্রী হিসেবে ছিলেন চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা

অনলাইন জরিপ

?????
26 Vote
Poll answer not selected

Cricket Score