, বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪

admin admin

জেরুজালেমের ইস্যুতে বিক্ষোভে উত্তাল বাংলাদেশ

প্রকাশ: ২০১৭-১২-০৮ ১৮:৪৫:০১ || আপডেট: ২০১৭-১২-০৮ ১৮:৪৫:০১

Spread the love

জেরুজালেমের ইস্যুতে বিক্ষোভে উত্তাল বাংলাদেশ
আরটিএমনিউজ২৪ডটকম, নিউজ ডেস্কঃ মুসলমানদের পবিত্রভূমি জেরুজালেমে ইসরাইলের রাজধানী ও মার্কিন দূতাবাস স্থানান্তরের সিদ্ধান্তের প্রতিবাদে হেফাজতে ইসলাম বাংলাদেশ, বাংলাদেশ জামায়াতে ইসলামী ও ইসলামী ঐক্য আন্দোলনসহ বিভিন্ন ইসলামী সংগঠন সারাদেশে ব্যাপক বিক্ষোভ প্রদর্শন করেছে।

রাজধানী ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম, খুলনা, বরিশাল, সিলেট ও রংপুরসহ সারাদেশে এ বিক্ষোভ হয়েছে। মার্কিন ও ইসরাইল বিরোধী এসব বিক্ষোভ থেকে কঠোর হুঁশিয়ারি দেয়া হয়েছে।

হেফাজতে ইসলাম বাংলাদেশের ডাকে শুক্র জুমা বাদ সারা দেশে জেরুসালেম ইস্যুতে বিক্ষোভ মিছিল শুরু হয়েছে। মিছিলে ইসলামি দলগুলোর নেতাকর্মীসহ সাধারণ ধর্মপ্রাণ মানুষ শরীক হয়েছেন।

শুক্রবার বাদ জুমা হেফাজত ঢাকা মহানগরীর উদ্যোগে বায়তুল মোকাররমের উত্তরগেটে সমাবেশ শুরু হয়। এতে ঢাকার কেন্দ্রীয় নেতৃবৃন্দ অংশ নেন।

নামাজের পরপরই বায়তুল মোকাররমের আশপাশে বিপুল পরিমাণ মানুষকে জড়ো হতো দেখা যায়। তাদের কণ্ঠে ছিল ‘ট্রাম্পের ঘোষণা মানি না মানবনা’, জেরুজালেম ফিলিস্তিনের, ইসরাইল নিপাত যাক’ ইত্যাদি স্লোগান।

বায়তুল মোকাররমে অবস্থান করছেন আওয়ার ইসলামের প্রতিনিধি মুহাম্মদ তারিক জামিল। টেলিফোনে তিনি জানান, ১৩ ডিসেম্বর আমেরিকান দূতাবাস ঘেরাওয়ের কর্মসূচি দিয়েছে হেফাজত ঢাকা মহানগর। বায়তুল মোকাররমের উত্তর গেটে জুমার নামাজের পর পরই ব্যানার নিয়ে নেতা কর্মীরা দাঁড়িয়ে যান। সেখানে একের পর এক বক্তব্য রাখেন হেফাজতের নেতৃবৃন্দ।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জেরুজালেম শহরকে ইসরাইলের রাজধানী ঘোষণার প্রতিবাদে বাংলাদেশের মার্কিন দূতাবাস ঘেরাও করবে হেফাজতে ইসলাম বাংলাদেশ। ১৩ ডিসেম্বর বেলা ১১টায় দূতাবাস ঘেরাও ও আগামী রবিবার ফের বিক্ষোভ মিছিল করার ঘোষণা দিয়েছে হেফাজত।

বিক্ষোভকারীরা ফিলিস্তিনের ‘কিছু হলে জ্বলবে আগুন ঘরে ঘরে’, ‘দুনিয়ার মুসলিম এক হও, লড়াই করো’, ‘বিশ্ব মুসলিম ঐক্য গড়, ফিলিস্তিনি স্বাধীন করো’ প্রভৃতি স্লোগান দেন।

ট্রাম্পের এ ঘোষণার প্রতিবাদে একই সময়ে বিক্ষোভ মিছিল করেছে বাংলাদেশ খেলাফত মজলিস, ঢাকা মহানগরী শাখা।

জুমার নামাজের পর বায়তুল মোকাররম মসজিদের উত্তর ফটক থেকে এই বিক্ষোভ মিছিলগুলো বের হয়ে পুরানা পল্টন ও দৈনিক বাংলা মোড় হয়ে উত্তর ফটকে এসে শেষ হয়। এ সময় পুরানা পল্টন থেকে দৈনিক বাংলা মোড়ে প্রায় ৪০ মিনিট যান চলাচল বন্ধ ছিল। আইনশৃঙ্খলা বাহিনীর বিপুলসংখ্যক সদস্য এই দুই মোড়ে মোতায়েন ছিল।

ইসলামী ঐক্য আন্দোলন

মুসলমানদের প্রথম কেবলা বায়তুল মুকাদ্দস তথা জেরুজালেমে মার্কিন দুতাবাস স্থানান্তরের সিদ্ধান্তের প্রতিবাদে ইসলামী ঐক্য আন্দোলন ঢাকা মহানগরীর উদ্যেগে শুক্রবার বাদ জুমা বায়তুল মুকাররমের উত্তর গেইট থেকে পল্টন এলাকায় প্রতিবাদ ও বিক্ষোভ প্রদর্শন করে। মিছিলে দখলদারী ইসরাঈল ও তার মুরব্বী আমেরিকার বিরুদ্ধে তীব্র ক্ষোভ প্রকাশ করে বলা হয়; মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম জেরুজালেমকে ইসরাঈলের রাজধানী করার যে সিদ্ধান্ত নিয়েছে বুকের তাজা রক্ত ঢেলে দিয়ে হলেও বিশ্বের দুই’শ কোটি মুসলমান তা মেনে নেবে না।

আন্দোলনের ঢাকা মহানগরীর আমীর মোস্তফা বশীরুল হাসানের সভাপতিত্বে অনুষ্ঠিত বিক্ষোভ সমাবেশে প্রধান অতিথি ছিলেন সংগঠনের আমির ড. মওলানা মুহাম্মদ ঈসা শাহেদী আরো বক্তব্য রাখেন সংগঠনের জয়েন্ট সেক্রেটারী অধ্যাপক মোস্তফা তারেকুল হাসান, কেন্দ্রীয় অফিস সম্পাদক মওলানা আবু বকর সিদ্দিক, বাংলাদেশ জমিয়তে তালাবায়ে আরাবিয়ার কেন্দ্রীয় সভাপতি মুহাম্মাদ আব্দুর রহমান ও ছাত্রনেতা ওমর ফারুক।

বক্তাগণ বলেন, বিশ্ব মুসলিমের সেন্টিমেন্ট জাতিসংঘসহ বিশ্বের সকল দেশের নীতির বিপরীতে ট্রাম এই সিদ্ধান্ত নিয়ে প্রমান করেছে, আমেরিকা ইসলাম ও মুসলমানদের শত্রু। মধ্যপ্রাচ্যের যেসব দেশ আমেরিকার বন্ধুত্ব করেছে। তাদের সজাগ হওয়ার এখনই সময়। কারণ হায়েনার সাথে বন্ধুত্ব করার পরিনাম হবে ভয়াবহ। মুসলিম দেশ সমুহকে আমেরিকার এ সিদ্ধান্ত প্রত্যাহারে সম্ভব সব পদক্ষেপ গ্রহণ করতে হবে। বিশ্বের মুসলমানগণ আমেরিকার পদলেহী সরকারগুলোকে ক্ষমা করবে না।

বিক্ষোভে ইসলামী আন্দোলনের প্রেসিডিয়াম সদস্য অধ্যক্ষ মাওলানা সৈয়দ মোসাদ্দেক বিল্লাল মাদানি বলেন, ‘জেরুজালেমকে যারা ইসরায়েলের রাজধানী করতে চায়, এটা আমরা করতে দেব না। মুসলমানদের এক বিন্দু রক্ত থাকতে জেরুজালেম ইহুদিদের রাজধানী করতে দেব না।’

Logo-orginal