, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

admin admin

ট্রাম্পের বিরুদ্ধে সর্বসম্মত সিদ্ধান্ত নেয়ার চেষ্টা আরব লীগের”

প্রকাশ: ২০১৭-১২-১০ ১৭:২৬:১২ || আপডেট: ২০১৭-১২-১০ ১৭:২৬:১২

Spread the love

ট্রাম্পের বিরুদ্ধে সর্বসম্মত সিদ্ধান্ত নেয়ার চেষ্টা আরব লীগের”
নিউজ ডেস্ক: মুসলিমদের প্রথম কিবলা বায়তুল মুকাদ্দাস মসজিদের শহর জেরুজালেমকে দখলদার ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তার এই পদক্ষেপের জবাবে সর্বসম্মত সিদ্ধান্ত নেয়ার চেষ্টা করছে আরব লীগ।

আবর লীগ মহাসচিব আহমেদ আবুল ঘেইত এক বিবৃতিতে বৃহস্পতিবার একথা জানিয়েছেন। খবর: ওয়াফা।
তিনি বলেন, জেরুজালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি এবং বর্তমান রাজধানী তেলআবিবে থাকা মার্কিন দূতাবাস সেখানে স্থানান্তরে ট্রাম্পের সিদ্ধান্ত চলমান উত্তেজনায় উস্কানি দেবে এবং ফিলিস্তিন, আরব ও মুসলিম বিশ্বে ক্ষোভ বাড়িয়ে দেবে।

আরব লীগ মহাসচিবের মুখপাত্র মাহমুদ আফিফি বলেন, বিক্ষোভের সুযোগ নিয়ে দখলকৃত জেরুজালেমে ইসরাইলি বাহিনী মাত্রাতিরিক্ত শক্তিপ্রয়োগ করবে এবং চলমান উত্তেজনা আরও বাড়িয়ে দেবে।তিনি বলেন, আরব লীগ সর্বশেষ পরিস্থিতির উপর নজর রাখছে। বিষয়টি নিয়ে সর্বোচ্চ পর্যায়ে আলোচনা চলছে যাতে ট্রাম্পের পদক্ষেপের সমুচিত জবাব দিয়ে সর্বসম্মত সিদ্ধান্তে আসা যায়।

যুক্তরাষ্ট্রের পদক্ষেপ এবং এর পরিণতি নিয়ে আলোচনা করতে আরব লীগভুক্ত দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীরা শনিবার এক বৈঠকে মিলিত হতে যাচ্ছেন বলেও জানান আফিফি।প্রসঙ্গত, ট্রাম্প ৬ ডিসেম্বর মুসলিমদের প্রথম কিবলা বায়তুল মুকাদ্দাস মসজিদের শহর জেরুজালেমকে দখলদার ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেন। এ ঘটনায় সারা বিশ্বে নিন্দা ও সমালোচনার ঝড় উঠে। বিক্ষোভ ছড়িয়ে পড়ে মুসলিম বিশ্বে।

Logo-orginal