২২শে জানুয়ারি, ২০১৮ ইং, ১০ই মাঘ, ১৪২৪ বঙ্গাব্দ
head banar ads here

“দেশের জনসংখ্যাকে দক্ষ করে তোলার ভিত্তিমূল প্রাথমিক শিক্ষা”- ড. নদভী এমপি

শনিবার, ১৩/০১/২০১৮ @ ৮:০১ অপরাহ্ণ

Spread the love

আরটিএমনিউজ২৪ডটকম: চট্টগ্রাম-১৫ (সাতকানিয়া-লোহাগাড়া) আসনের সাংসদ প্রফেসর ড. আবু রেজা মুহাম্মদ নেজামুদ্দিন নদভী বলেন, দেশের জনসংখ্যাকে দক্ষ করে তোলার ভিত্তিমূল প্রাথমিক শিক্ষা। এই শিক্ষা গ্রহণের জন্য দেশের সব শিশুর জন্য সমান সুযোগ সৃষ্টি করা প্রয়োজন। শিক্ষার এই স্তর পরবর্তী সব স্তরে ভিত্তি সৃষ্টি করে। জাতীয় জীবনে প্রাথমিক শিক্ষার গুরুত্ব অত্যধিক।

তিনি বলেন, একটা ভালো বীজ থেকে সম্ভব একটা গাছ মহীরূহ হয়ে ওঠা, তেমনি মানসম্মত প্রাথমিক শিক্ষা জাতির ভবিষ্যৎ গঠন ও উন্নয়নের জন্য অপরিহার্য। প্রাথমিক শিক্ষাই হলো শিক্ষাব্যবস্থার বীজ। এই শিক্ষা ব্যবস্থার আনুষ্ঠানিক শুরুটা হয়েছিল জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হাত ধরেই। ১৯৭৩ সালে ৩৬ হাজার ১৬৫টি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণ করে প্রাথমিক শিক্ষার অগ্রযাত্রার শুভ সূচনা করেছিলেন বঙ্গবন্ধু। এরই ধারাবাহিকতায় বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৩ সালে প্রায় ২৬ হাজার প্রাথমিক বিদ্যালয়কে জাতীয়করণ করেন এবং প্রাথমিক শিক্ষার উন্নয়নে বিভিন্ন কর্মসূচী হাতে নেন।

ড. আবু রেজা নদভী এমপি শনিবার (১৩ জানুয়ারী) বেলা ১২টায় সাতকানিয়া উপজেলা পরিষদ কমপ্লেক্স চত্বরে সরকার কর্তৃক মানসম্মত প্রাথমিক শিক্ষার লক্ষ্য অর্জনের জন্য প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচী-পিইডিপি-৩ এর অধীন ক্রয়কৃত ল্যাপটপ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত কথাগুলো বলেন।

সাতকানিয়া উপজেলা প্রশাসন ও উপজেলা শিক্ষা কার্যালয়ের আয়োজনে এবং উপজেলা প্রাথমিক শিক্ষক সমিতির সার্বিক সহযোগিতায় আয়োজিত ল্যাপটপ বিতরণ-২০১৮ এ সভাপতিত্ব করেন সাতকানিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মোবারক হোসেন।

বিশেষ অতিথি ছিলেন সাতকানিয়ার পৌর মেয়র মোহাম্মদ জোবায়ের, সাতকানিয়া উপজেলা আওয়ামীলীগের সহ-সভাপতি মোহাম্মদ মোজাম্মেল হক, সহ-সভাপতি বশির আহমদ চৌধুরী, যুগ্ম সাধারণ সম্পাদক ফয়েজ আহমদ লিটন, দপ্তর সম্পাদক সাইদুর রহমান দুলাল, উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা আশীষ বরন।

উপজেলা প্রাথমিক শিক্ষক সমিতির সভাপতি মোহাম্মদ ইউছুপ ও সাধারণ সম্পাদক মোহাম্মদ জাহাঙ্গীর আলমের যৌথ সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যান্যের মাঝে উপস্থিত ছিলেন সাতকানিয়া সদর ইউনিয়নের চেয়ারম্যান নেজাম উদ্দিন, মাদার্শা ইউনিয়নের চেয়ারম্যান আ.ন.ম সেলিম চৌধুরী, ছদাহা ইউনিয়নের চেয়ারম্যান মোসাদ হোছাইন চৌধুরী, দক্ষিণ জেলা যুবলীগের সহ সভাপতি শহিদুল ইসলাম, উপজেলা আওয়ামীলীগের সদস্য আসাদুজ্জামান জনি, জানে আলম জামাল, কায়ছারুল আলম কায়েস, এ.কে. এম মোর্শেদ, উপজেলা কৃষকলীগের সহ সভাপতি নুরুল মোস্তফা চৌধুরী, উপজেলা ছাত্রলীগের আহ্বায়ক হারেছ মোহাম্মদ, দক্ষিণ জেলা ছাত্রলীগের সহ-সভাপতি মোহাম্মদ জোনাঈদ, এস.এম হারুন, সাংসদের সহকারী সচিব শাহাদাত হোসেন শাহেদ, উপজেলা তাতীলীগের সাধারণ সম্পাদক দেলোয়ার হোসেন বেলাল, উপজেলা ছাত্রলীগ নেতা মোহাম্মদ ইদ্রিচ প্রমুখ। বিজ্ঞপ্তি