২৩শে অক্টোবর, ২০১৮ ইং, ৮ই কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ
ads here

পাকিস্থানে মার্কিন সাহায্যে বন্ধের ঘোষণায় ভেঙ্গে গেল পাক-মার্কিন মিত্রতা খোশ মেজাজে ভারত

শুক্রবার, ০৫/০১/২০১৮ @ ১২:৫৬ অপরাহ্ণ

Spread the love

পাকিস্থানে মার্কিন সাহায্যে বন্ধের ঘোষণায় ভেঙ্গে গেল পাক-মার্কিন মিত্রতা খোশ মেজাজে ভারত

মন্তব্য প্রতিবেদন, আরটিএমনিউজ২৪ডটকম, নিউজ ডেস্কঃ পাকিস্থানে মার্কিন সাহায্যে বন্ধের ঘোষণায় ভেঙ্গে গেল পাক-মার্কিন মিত্রতা খোশ মেজাজে ভারত । এমন ধরনের টুইট দাবড়ি বেড়াচ্ছে টুইটার ওয়ালে, টুইট করেছেন পাক-ভারতের বাঘা বাঘা নেতারা ।

অন্যদিকে, হিসাব কষা শুরু হয়েছে এশিয়ার রাজনীতি নিয়ন্ত্রন নিয়ে ।

তবে চীন রাশিয়া ইরান বলয় বেজায় যে খুশি, সেই কথা চোখ বুঝে বলা যায় । ভারত সরকারে স্বস্থি বিরাজমান, তাদের ভাষায় পাক-মার্কিন সম্পর্ক শেষ এবং আমেরিকা পাকিস্তানকে সন্ত্রাসী দেশ বলায় তাদের কুটনৈতিক সফলতা হিসাবে দেখছে

তবে আমেরিকার এমন সিদ্ধান্তে লাভবান পাকিস্তান, তৈরি হবে রাশিয়া-চীন ও ইরানের শক্তিশালী বলয় যাহা অস্বস্থির কারণ হবে মার্কিন মুল্লুকের জন্য ।

গতকদিন আগে জঙ্গিদের স্বর্গরাজ্য বলে টুইটে কটাক্ষের পর এবার পাকিস্তানে নিরাপত্তা সহায়তা বন্ধের ঘোষণা দিয়েছে মার্কিন প্রেসিডেন্ডো্ন্ল ট্রাম্প। এ নিয়ে দুই দেশের কয়েকদিনের বাক বিতণ্ডার পর স্টেট ডিপার্টমেন্টের পক্ষ থেকে সহায়তা বন্ধের বিষয় নিশ্চিত করা হলো। খবর বিবিসির।
খবরে বলা হয়, পাকিস্তানে তৎপর জঙ্গি গোষ্ঠী আফগান তালেবান এবং হাক্কানী মিশনের তৎপরতা বন্ধে দেশটির ব্যর্থতার ফলেই এমন সিদ্ধান্ত বলে জানানো হয়।

নতুন বছরের একেবারের প্রথম দিনেই ডোনাল্ড ট্রাম্পের একটি টুইট বার্তায় এর আভাস মিলেছিল। এবার এলো আনুষ্ঠানিক ঘোষণা। নিজ দেশে জঙ্গি তৎপরতা বন্ধে ব্যর্থ হওয়ায় এবার প্রায় সব ধরনের মার্কিন নিরাপত্তা সহায়তা বন্ধ করা হলো।
স্টেট ডিপার্টমেন্টের পক্ষ থেকে বলা হয়েছে, জঙ্গি গ্রুপ হাক্কানী নেটওয়ার্ক এবং আফগান তালেবান গোষ্ঠীর বিরুদ্ধে পাকিস্তানের ব্যবস্থা না নেওয়া পর্যন্ত এই নিষেধাজ্ঞা বহাল থাকবে।

স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র হিদার নুরেট সংবাদমাধ্যমকে বিষয়টির ব্যাখ্যা দেন। নুরেট বলছেন, ” আজ নিশ্চিত করে বলতে চাই যে আমরা পাকিস্তানের জাতীয় নিরাপত্তা, দুঃখিত- নিরাপত্তা সহায়তা বন্ধ করছি। যতদিন পর্যন্ত না দেশটির সরকার তাদের দেশে তৎপর আফগান তালেবান গোষ্ঠী ও হাক্কানী গ্রুপের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা না নেবে। তারা এই অঞ্চলটিকে অস্থিতিশীল করছে এবং মার্কিন নাগরিকদের টার্গেট করে আসছে। এ জন্যই পাকিস্তানে যুক্তরাষ্ট্রে নিরাপত্তা সহায়তা বন্ধ রাখা হবে।

যুক্তরাষ্ট্রের এমন সিদ্ধান্তে মিত্র হিসেবে পরিচিত পাকিস্তানের সঙ্গে সম্পর্কের ক্ষেত্রে একটি বড় আঘাত। তবে যুক্তরাষ্ট্রের এমন পদক্ষেপের প্রশংসা করেছে আফগানিস্তান এবং ভারত। কেবল মাত্র চীন এ বিষয়ে পাকিস্তানের পক্ষে রয়েছে।

এর আগে পাকিস্তানের বিরুদ্ধে প্রতারণার আশ্রয়, জঙ্গি দমনে ব্যর্থতা ও তালেবানদের আশ্রয় দেওয়ার অভিযোগে সাহায্য বন্ধ করে দেওয়ার হুমকি দিয়ে টুইট করেছিলেন ট্রাম্প। সেখানে তিনি লিখেছিলেন যে, যুক্তরাষ্ট্র ১৫ বছর ধরে বোকার মতো পাকিস্তানে ৩৩ বিলিয়ন ডলারেরও বেশি অর্থ সাহায্য দিয়ে এসেছে। যার বিনিময়ে তারা কিছুই পায়নি।

ছবি, এরাবিয়ান জার্নাল।আরটিএমনিউজ২৪ডটকম, নিউজ ডেস্কঃ আলোচিত সাংবাদিক জামাল খাশোগি হত্যাকান্ড নিয়ে
কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বলেছেন, সৌদি আরব তার দেশ থেকে ক্রয় করা অস্ত্রের অপব্যবহার করছে
অবরুদ্ধ গাজা উপত্যকায় ওপর নতুন করে যেকোনো আগ্রাসন চালানোর ব্যাপারে ইসরাইলকে হুঁশিয়ার করে দিয়েছে ইসলামি
আরটিএমনিউজ২৪ডটকম কাস্মীর, নিউজ ডেস্কঃ ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরে নিরাপত্তা বাহিনীর অভিযানে ‘হত্যাযজ্ঞে’র তীব্র
প্রিন্স মোহাম্মদ বিন সালমানের সাথে কথা বলার পরই খাসোগিকে হত্যা করা হয়। তুরস্কের ইস্তাম্বুলে সৌদি

[caption id="attachment_67906" align="alignleft" width="630"] ছবি, এরাবিয়ান জার্নাল।[/caption]আরটিএমনিউজ২৪ডটকম, নিউজ ডেস্কঃ আলোচিত সাংবাদিক জামাল খাশোগি হত্যাকান্ড নিয়ে
কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বলেছেন, সৌদি আরব তার দেশ থেকে ক্রয় করা অস্ত্রের অপব্যবহার করছে
অবরুদ্ধ গাজা উপত্যকায় ওপর নতুন করে যেকোনো আগ্রাসন চালানোর ব্যাপারে ইসরাইলকে হুঁশিয়ার করে দিয়েছে ইসলামি
আরটিএমনিউজ২৪ডটকম[caption id="attachment_68071" align="alignleft" width="480"] কাস্মীর[/caption], নিউজ ডেস্কঃ ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরে নিরাপত্তা বাহিনীর অভিযানে ‘হত্যাযজ্ঞে’র তীব্র
প্রিন্স মোহাম্মদ বিন সালমানের সাথে কথা বলার পরই খাসোগিকে হত্যা করা হয়। তুরস্কের ইস্তাম্বুলে সৌদি

অনলাইন জরিপ

?????
15 Vote

Cricket Score

Poll answer not selected