, রোববার, ২০ জানুয়ারী ২০১৯

admin

বিশ্বের সামনে ভারতের বিকৃত মানচিত্র তুলে ধরল চীন

প্রকাশ: ২০১৮-০১-০৪ ১৯:২০:৪৯ || আপডেট: ২০১৮-০১-০৪ ১৯:২০:৪৯

Spread the love

বিশ্বের সামনে ভারতের বিকৃত মানচিত্র তুলে ধরল চীন
আরটিএমনিউজ২৪ডটকম, অনলাইন ডেস্কঃ বিশ্বের সামনে ভারতের বিকৃত মানচিত্র তুলে ধরল চীন। ভারত থেকে কাশ্মীর, অরুণাচল প্রদেশ বাদ দিয়ে বিশ্ব বাজারে নতুন মানচিত্র বিক্রি করছে চীন। এমনই চীনা গ্লোব দেখা গেল টর্নেটোর একটি শপিংমলে।

কানাডায় সন্দীপ দেসওয়াল নামে এক প্রবাসী ভারতীয় জানান, বর্ষবরণের রাতে ম্যালটনের একটি শপিংমলে কিছু কেনাকাটা করতে গিয়েছিলেন তিনি। সেখান থেকে মেয়ের জন্য একটি গ্লোব কেনেন তিনি। সেই গ্লোব বাড়িতে নিয়ে এসে তিনি দেখেন, ভারতের মানচিত্র থেকে জম্মু ও কাশ্মীরকে আলাদা করে দেখানো হয়েছে সেখানে। তত্ক্ষণাত্ সেই স্টোরে গিয়ে অভিযোগও জানান সন্দীপ। যদিও এ ব্যাপারে কোনও কথা বলতে চায়নি স্টোর কর্তৃপক্ষ।

সন্দীপ বলেন, ‘মানচিত্রে এমন ভুল থাকলে ভারত সম্পর্কে মেয়ের কী ধারণা তৈরি হবে! পরবর্তী প্রজন্মও বা কী শিখবে? ভীষণ দুর্ভাগ্যজনক বিষয় এটি।’

বিদেশের মাটিতে সন্দীপের মতো অনেক প্রবাসী ভারতীয় এমন ঘটনার সাক্ষী থেকেছেন। ইউনিভার্সিটি অব টর্নেটোর প্রফেসর সাধনা জোশী দাবি করেন এমনই একটি বিকৃত গ্লোব কিনেছিলেন তিনি। সেখানেও জম্মু ও কাশ্মীরকে ‘বিতর্কিত জায়গা’ হিসাবে দেখানো হয়েছে।

তার কথায়, ‘আমাদের দেশকে এভাবে দু’ভাগ করে দেখানো কখনওই মেনে নেওয়া যায় না।’

এমনই আর্র একটি গ্লোবে দেখা গিয়েছে জম্মু ও কাশ্মীর-সহ অরুণাচল প্রদেশকেও বাদ দেওয়া হয়েছে। এই সব গ্লোবগুলি চীন থেকেই রপ্তানি হয় বলে দাবি করেছেন স্থানীয় দোকানদাররা।

সংবাদমাধ্যম সূত্রে খবর, মানচিত্র বিতর্ক সামনে আসতেই গ্লোব বিক্রি বন্ধ করেছে বেশ কিছু দোকানদার। আবার অনেকে গ্লোবগুলিকে পরীক্ষা করতে সংশ্লিষ্ট দফতরে পাঠিয়েছেন বলেও জানা যাচ্ছে।

সূত্র: ইন্ডিয়া ডটকম।

কুয়েতের বাংলাদেশ দূতাবাসে হামলার দায়ে তিন শতাধিক শ্রমিককে দেশে ফেরত পাঠানো হবে। এরই মধ্যে সেই
নিউজ ডেস্ক: বাবা নেই, মা মারা গেছে। কেউ সহযোগিতা না করায় মাকে সৎকার করতে সাইকেলে
গ্রেফতার এবং জোর করে মিয়ানমারে পাঠিয়ে দেয়ার আতঙ্কে চলতি বছর ভারত থেকে এক হাজার ৩০০
কুয়েতে লেসকো নামের একটি কোম্পানিতে কর্মরত শ্রমিকরা তিন মাসের বেতন এবং ‘আকামা’ না পাওয়ায় দেশটিতে
নিউজ ডেস্কঃ রাহাফ মোহাম্মেদ আল-কুনুন (১৮), আলোচিত সৌদি আরবের কিশোরী। নিজ দেশ ছেড়ে পালিয়ে যান,

Logo-orginal

আর টি এম মিডিয়া কর্তৃক প্রকাশিত