, শনিবার, ১৯ জানুয়ারী ২০১৯

admin

২০১৭ সাল সাংবাদিক হত্যা ও দমনের বছর” বিচার পাইনি সাগর-রুনি”

প্রকাশ: ২০১৮-০১-০১ ১৩:০৮:৫৪ || আপডেট: ২০১৮-০১-০১ ১৩:০৮:৫৪

Spread the love

২০১৭ সাল সাংবাদিক হত্যা ওঁ দমনের বছর” বিচার পাইনি সাগর-রুনি”
আরটিএমনিউজ২৪ডটকম, চট্টগ্রাম: বিদায়ী ২০১৭ সালে বিশ্বের বিভিন্ন দেশে অন্তত ৮১ জন সাংবাদিক নিহত হয়েছেন। এছাড়া, সাংবাদিকদের বিরুদ্ধে হয়রানি ও হামলার ঘটনা আগের চেয়ে অনেক বেড়েছে। আন্তর্জাতিক সাংবাদিক ফেডারেশন এমন তথ্যই জানাচ্ছে।

বিচার হয়নি আলচিত সাংবাদিক দম্পতি সাগ্র-রুনি হত্যার । বাংলাদেশের জেলে আছে অনেক গণমাধ্যম কর্মী । মামলার ভারে বৃদ্ধ হয়েছেন অনেকে ।

মানবেতার জীবন নিত্যসঙ্গী বিশ্বসংবাদ কর্মীদের, মিডিয়ার মাফিয়া মালিকদের নিপেড়ন বেড়েই চলছে দেশে দেশে ।

গত বছরের চেয়ে যদিও ২০১৭ সালে সাংবাদিক নিহতের সংখ্যা কমেছে তবে সাংবাদিকদের কারাভোগের ঘটনা নজিরবিহীনভাবে বেড়েছে। ২০১৭ সালে কারাগারে যাওয়া সাংবাদিকদের মধ্যে এখনো ২৫০ জন কারাগারে রয়েছেন।

বেলজিয়ামভিত্তিক সংগঠনটি আজ (রোববার) তার বার্ষিক প্রতিবেদনে জানিয়েছে, ২০১৭ সালে স্বাধীন সাংবাদিকতা ও গণমাধ্যমের ওপর ছিল ব্যাপকভিত্তিক সেন্সরশীপ, শাস্তি ও হত্যা, হয়রানি, হামলা এবং হুমকি।

এতে বলা হয়েছে, বিশ্বব্যাপী সাংবাদিকরা টার্গেটেড কিলিং, গাড়িবোমা হামলা ও ক্রসফায়ারের মতো ঘটনায় অনেকে প্রাণ দিয়েছেন। তবে উগ্র দায়েশের মতো সন্ত্রাসী গোষ্ঠীগুলোর হামলায় সাংবাদিকদের মৃত্যুর ঘটনা কমেছে। অবশ্য, ইরাক ও সিরিয়ায় এ গোষ্ঠীর পতন হয়েছে।

সবচেয়ে বেশি সাংবাদিক মারা গেছেন মেক্সিকোতে। তার পরেই রয়েছে আফগানিস্তান, ইরাক ও সিরিয়া। অঞ্চলভিত্তিক সাংবাদিক মৃত্যুর দিক থেকে এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল সবার শীর্ষে রয়েছে। এরপরেই রয়েছে আরব বিশ্ব ও মধ্যপ্রাচ্য, তারপরে রয়েছে আমেরিকা অঞ্চল।

চারপাশে তখন বিক্ষোভকারীদের তুলকালাম তাণ্ডব চলছে। তার মধ্যে দিয়েই ক্যামেরা কাঁধে দৌড়ে বেড়াচ্ছেন এ ধার
খুলনা: একাদশ জাতীয় সংসদ নির্বাচনে খুলনা-১ (দাকোপ-বটিয়াঘাটা) আসনের নির্বাচনে ফলাফলের বিভ্রান্তিকর তথ্য দিয়ে সংবাদ প্রকাশের
ঢাকাঃ যমুনা টেলিভিশন দেখা যাচ্ছে না সারা দেশে। আজ বিকালে ঢাকার বাইরে সারা দেশে এর
চট্টগ্রাম: সাংবাদিকদের স্বাধীনভাবে পেশাগত দায়িত্ব পালন করার আহ্বান জানিয়ে মেয়র আ জ ম নাছির উদ্দীন
ঢাকাঃ জাতীয় প্রেস ক্লাবের সভাপতি পদে নির্বাচিত হয়েছেন দৈনিক যুগান্তরের সাইফুল ইসলাম এবং সাধারণ সম্পাদক

Logo-orginal

আর টি এম মিডিয়া কর্তৃক প্রকাশিত