, শনিবার, ২০ এপ্রিল ২০২৪

admin admin

বাংলাদেশের বোলারদের দাপটে অসহায় জিম্বাবুয়ে

প্রকাশ: ২০১৮-০১-২৩ ১৮:৫৬:২২ || আপডেট: ২০১৮-০১-২৩ ১৮:৫৬:২২

Spread the love

বাংলাদেশের বোলারদের দাপটে অসহায় জিম্বাবুয়ে
ক্রীড়া ডেস্কঃ বাংলাদেশের বোলারদের দাপটে অসহায় হয়ে পড়েছে জিম্বাবুয়ে। ৬৮ রান তুলতেই তারা ৬ উইকেট হারিয়ে ফেলেছে। ফলে জয়ের সুবাতাস পেতে শুরু করেছে বাংলাদেশ। মাশরাফি মর্তুজা, সাকিব আল হাসান আর সানজামুল ইসলাম দুটি করে উইকেট নিয়ে জিম্বাবুয়ের ব্যাটিং লাইনে ধস নামিয়েছেন। সাজঘরে আসা-যাওয়া ছাড়া আর কারোই তেমন কিছু করার থাকছে না।

বাংলাদেশের সংগ্রহ ২১৬ রান
তামিম ইকবাল ও সাকিব আল হাসানের জোড়া হাফ-সেঞ্চুরিতে ত্রিদেশীয় ওয়ানডে সিরিজের পঞ্চম ম্যাচে জিম্বাবুয়ের বিপক্ষে টস জিতে প্রথমে ব্যাটিং করে ৫০ ওভারে ৯ উইকেটে ২১৬ রান করেছে স্বাগতিক বাংলাদেশ। তামিম ৭৬ ও সাকিব ৫১ রান করেন।

মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামের ম্যাচে টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্বান্ত নেন বাংলাদেশের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। তৃতীয় ওভারের প্রথম বলেই আউট হন ওপেনার এনামুল হক বিজয়। ৭ বলে ১ রান করে জিম্বাবুয়ের ডান-হাতি পেসার কাইল জার্ভিসের শিকার হন বিজয়।
এরপর জিম্বাবুয়ের বোলারদের বিপক্ষে সর্তকতার সাথে ব্যাট চালান আরেক ওপেনার তামিম ও সাকিব।

ছয় হাজার রান ক্লাবের সদস্য হলেন তামিম
ওয়ানডে ক্রিকেটে ছয় হাজার রান ক্লাবের সদস্য হলেন ওপেনার তামিম ইকবাল। মিরপুর শেরে-বাংলা স্টেডিয়ামে চলমান ত্রিদেশীয় সিরিজের পঞ্চম ম্যাচে আজ জিম্বাবুয়ের বিপক্ষে নতুন এ মাইলফলক স্পর্শ করেন তিনি।

বাংলাদেশী খেলোয়াড়দের মধ্যে প্রথম ব্যাটসম্যান হিসেবে এ মাইলফলক স্পর্শ করলেন তামিম।
চলমান সিরিজে এ পর্যন্ত তিন ম্যাচের সবক’টিতেই হাফ সেঞ্চুরি পাওয়া এ ড্যাশিং ওপেনার এক দিনের ক্রিকেটে ছয় হাজার রান থেকে পিছিয়ে থেকে ইনিংস শুরু করেন। ইনিংসের ৩৫তম ওভারে জিম্বাবুয়ে অধিনায়ক গ্রায়েম ক্রেমারের বলে সিঙ্গেলস নিয়ে ছয় হাজার রান স্পর্শ করেন তামিম।

ফর্মের তুঙ্গে থাকা তারকা এ ব্যাটসম্যান এরপর ব্লেসিং মুজারাবানির বলে ছয় হাজার রান অতিক্রম করেন। অর্ধশতককে শতকে পরিণত করতে ব্যর্থ হওয়া ৩৯তম ওভারে ক্রেমারের বলে শেষ পর্যন্ত আউট হন।

চলতি সিরিজের আগের দুই ম্যাচেই ৮৪ করে রান করা তামিম শেষ পর্যন্ত ৭৬ রানে আউট হন। ক্যারিয়ারে এ পর্যন্ত নয় সেঞ্চুরি এবং ৪১ হাফ-সেঞ্চুরিসহ ১৭৭ ম্যাচে ছয় হাজার রান পূর্ণ করলেন দেশ সেরা এ ব্যাটসম্যান।

ত্রিদেশীয় সিরিজ থেকে ম্যাথুজ, কুসলের নাম প্রত্যাহার

ঢাকায় স্বাগতিক বাংলাদেশ ও জিম্বাবুয়েকে নিয়ে চলমান ওয়ানডে সিরিজে আরেকটা ধাক্কা খেল শ্রীলংকা ক্রিকেট দল। ইনজুরির কারণে অধিনায়ক এ্যাঞ্জেলো ম্যাথুজের পর এবার ওপেনার কুসল পেরেরাও সিরিজ থেকে নাম প্রত্যাহার করে নিয়েছেন। হ্যামস্ট্রিং ইনজুরিতে পড়া অধিনায়ক ম্যাথুজ চলমান সিরিজে আর অংশ নেবেন না বলে শ্রীলংকা ক্রিকেটের পক্ষ থেকে জানানো হয়েছে।

কেবলমাত্র ত্রিদেশীয় ওয়ানডে সিরিজই নয় বাংলাদেশ সফরে টেস্ট সিরিজেও ম্যাথুজের অংশগ্রহণ মেডিকেল দলের পরামর্শের উপড় নির্ভর করছে।

গত রোববার জিম্বাবুয়ের বিপক্ষে জয় পাওয়া ম্যাচে সাইড স্ট্রেইন ইনজুরিতে পড়েন ওপেনার কুসল। ত্রিদেশীয় সিরিজে দলের বাকি দুই ম্যাচে কুলকে বিশ্রামে থাকার পরামর্শ দেয়া হয়েছে, বাকি দুই ম্যাচে কুসলের বদলি হিসেবে ব্যাটসম্যান ধনঞ্জয়া ডি সিলভাকে দলে নেয়া হয়েছে।সুত্র> নয়া দিগন্ত।

Logo-orginal