, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪

Avatar 1prewettmary1987

সাতকানিয়ার কেরানীহাটে অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান

প্রকাশ: ২০১৮-০১-২২ ১৬:৪৩:৫২ || আপডেট: ২০১৮-০১-২৩ ০৭:২১:০৩

Spread the love

আরটিএমনিউজ২৪ডটকম, সাতকানিয়া: চট্টগ্রামের সাতকানিয়ার কেরানীহাটে উচ্ছেদ অভিযান চালিয়েছে সড়ক ও জনপথ বিভাগ। এ অভিযানে বেশ কিছু কাঁচা-পাকা ও অস্থায়ী স্থাপনা উচ্ছেদ করা হয়।

তবে ব্যবসায়ীদের অভিযোগ, কেরানীহাট সিটি সেন্টার ডেভলপারের চক্রান্তে সড়ক বিভাগ অধিগ্রহণ করা নয় এমন জায়গাতেও উচ্ছেদ অভিযান পরিচালনা করেছে। এতে করে নিরীহ ব্যবসায়ী ও ভূমি মালিকরা ক্ষতিগ্রস্থ হয়েছে।

জানা যায়, সোমবার (২২ জানুয়ারি) বিকালে একজন নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে বিপুল সংখ্যক পুলিশের উপস্থিতিতে দোহাজারী সড়ক ও জনপথ বিভাগ চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে সাতকানিয়ার কেরানীহাটে উচ্ছেদ অভিযান চালায়। এ অভিযানে ছোট বড় মিলিয়ে অন্তত শতাধিক ব্যবসা প্রতিষ্ঠান উচ্ছেদ করা হয়।

উচ্ছেদ অভিযান শেষ হওয়ার পর কেরানীহাট ল্যান্ড ওনার্স এসোসিয়েশন এর আহবানে ব্যবসায়ীরা এক সভায় মিলিত হয়ে হয়ে বিনা নোটিশে অর্তকিতভাবে উচ্ছেদ অভিযান পরিচালনার বিরুদ্ধে মঙ্গলবার সকালে কেরানীহাটে সকল ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ রেখে মানববন্ধন কর্মসূচী পালনের ঘোষণা দেন।

উচ্ছেদ অভিযানের বিষয়ে ক্ষোভ প্রকাশ করে কেরানীহাট ল্যান্ড ওনার্স এসোসিয়েশনের সভাপতি নেজাম উদ্দিন বলেন, কেরানীহাট সিটি সেন্টার ডেভলপারের ষড়যন্ত্রে সড়ক বিভাগের অধিগ্রহণ নয় এমন জায়গার স্থাপনাও উচ্ছেদের নামে ভাংচুর করা হয়েছে। এতে করে ব্যবসায়ী ও ভূমি মালিকরা ক্ষতিগ্রস্থ হলো।

তিনি বলেন, কেরানীহাটে বিশাল প্রশস্থ সড়ক। শুধুমাত্র যানবাহন চলাচলে শৃঙ্খলা ফিরিয়ে আনতে পারলেই যানজট রোধ করা যায়। কিন্তু সেটি না করে ব্যক্তি মালিকানাধীন জায়গায় গড়ে উঠা অনেক স্থাপনাও ভেঙ্গে ফেলা হয়েছে। আমরা এর প্রতিবাদে সর্বস্তরের ব্যবসায়ী ও ভূমি মালিকদের নিয়ে মানববন্ধনসহ শান্তিপূর্ণ প্রতিবাদ কর্মসূচী পালন করব।

এ বিষয়ে জানতে চাইলে দোহাজারী সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী তোফাইল মিয়া বলেন, আমরা উচ্ছেদ অভিযান করছি আমাদের (সড়ক বিভাগের জায়গা) জায়গা উদ্ধার করার জন্য। কোন ব্যক্তি মালিকানাধীন জায়গা উচ্ছেদ অভিযানের আওতায় পড়ার কথা না । কেউ যদি এ ধরনের অভিযোগ করে থাকে তাহলে বিষয়টি অবশ্যই খতিয়ে দেখা হবে।

Logo-orginal