২৫শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ১৩ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ
head banar ads here

বিএনপির সঙ্গে ইইউ প্রতিনিধি দলের বৈঠক

বুধবার, ১৪/০২/২০১৮ @ ৭:৪২ অপরাহ্ণ

Spread the love

আরটিএমনিউজ২৪ডটকম: বিএনপির জ্যেষ্ঠ নেতাদের সঙ্গে বৈঠক করেছে বাংলাদেশ সফররত ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) একটি প্রতিনিধিদল।আজ বুধবার সন্ধ্যা ৬টা ৫০ মিনিটে গুলশানে বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার রাজনৈতিক কার্যালয়ে প্রবেশ করেন ইইউ প্রতিনিধিদলের সদস্যরা। সন্ধ্যা ৬টা ৫৬ মিনিটে বৈঠক শুরু হয়। প্রায় এক ঘণ্টা বৈঠক শেষে সন্ধ্যা ৭টা ২০ মিনিটে গুলশান কার্যালয় ত্যাগ করেন ইইউ সদস্যরা।বিএনপির একটি সূত্র এনটিভি অনলাইনকে জানিয়েছে, ইইউ প্রতিনিধিদলের সঙ্গে বৈঠকে খালেদা জিয়ার সাজা, তারেক রহমানের বিরুদ্ধে লন্ডনে বাংলাদেশ দূতাবাসে হামলার অভিযোগ ও সমসাময়িক রাজনৈতিক বিষয় নিয়ে আলোচনা হওয়ার কথা ছিল। তবে বৈঠকে কোন বিষয় নিয়ে আলোচনা হয়েছে তা নিয়ে এখন পর্যন্ত কোনো আনুষ্ঠানিক বক্তব্য দেয়নি বিএনপি।
বৈঠকে বিএনপির পক্ষ থেকে উপস্থিত ছিলেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমদ, ব্যারিস্টার জমির উদ্দিন সরকার, অবসরপ্রাপ্ত লেফটেন্যান্ট জেনারেল মাহবুবুর রহমান, ড. আবদুল মঈন খান, মির্জা আব্বাস, নজরুল ইসলাম খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী, চেয়ারপারসনের উপদেষ্টা রিয়াজ রহমান, সাবেহ উদ্দিন, আবদুল কাইয়ুম, দলের ভাইস চেয়ারম্যান এনাম আহমেদ চৌধুরী, বিশেষ সম্পাদক আসাদুজ্জামান রিপন এবং বিএনপি চেয়ারপারসনের একান্ত সচিব এ বি এম আবদুস সাত্তার।ইইউ প্রতিনিধিদলে ছিলেন বাংলাদেশ সফররত দক্ষিণ এশিয়া বিষয়ক কমিটির চেয়ারম্যান জিন ল্যামবার্ট, জেমস নিকলসন রিচার্ড করবেট, ওয়াজিদ খান ও সাজ্জাদ করিম।এর আগে গতকাল মঙ্গলবার বিকেলে গুলশানে খালেদা জিয়ার রাজনৈতিক কার্যালয়ে বিদেশি কূটনৈতিকদের সঙ্গে বৈঠক করেন দলের সিনিয়র নেতারা। সেখানেও দলীয় চেয়ারপারসনের সাজা ও সমসাময়িক রাজনৈতিক বিষয়ে তাঁদের অবহিত করা হয়।আজ দুপুরে খালেদা জিয়ার মুক্তির দাবিতে অনশন কর্মসূচির মাধ্যমে শেষ হয় বিএনপির তিনদিনের কর্মসূচি। এরপর নতুন কর্মসূচি জোটগতভাবে পালনের সিদ্ধান্ত নিয়েছে বিএনপির নেতৃত্বাধীন ২০ দলীয় জোট।
গত ৮ ফেব্রুয়ারি বৃহস্পতিবার দুপুরে পুরান ঢাকার বকশীবাজারে স্থাপিত বিশেষ জজ আদালতের বিচারক ড. মো. আখতারুজ্জামান জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় রায় ঘোষণা করেন। রায়ে বিএনপির চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়াকে পাঁচ বছর এবং সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান, মাগুরার সাবেক সংসদ সদস্য (এমপি) কাজী সলিমুল হক কামাল, ব্যবসায়ী শরফুদ্দিন আহমেদ, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সাবেক সচিব কামাল উদ্দিন সিদ্দিকী ও প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ভাগ্নে মমিনুর রহমানকে ১০ বছর করে কারাদণ্ডাদেশ এবং দুই কোটি ১০ লাখ টাকা জরিমানা করা হয়।
এনটিভি