, শনিবার, ১৫ ডিসেম্বর ২০১৮

admin

৫ উইকেটে ভারতকে হারিয়ে নিদাহাস ট্রফির যাত্রা শুরু করল শ্রীলঙ্কা

প্রকাশ: ২০১৮-০৩-০৭ ০৬:৩১:২৬ || আপডেট: ২০১৮-০৩-০৭ ০৬:৩১:২৬

Spread the love

৫ উইকেটে ভারতকে হারিয়ে নিদাহাস ট্রফির যাত্রা শুরু করল শ্রীলঙ্কা
২০১৭ সালের ডিসেম্বরে ভারতের মাটিতে লঙ্কানদের বিদ্ধস্ত করে সিরিজ জিতেছিল ‘মেন ইন ব্লু’। কিছুটা বদলা নেওয়ার ঢঙে ত্রিদেশীয় সিরিজে কলম্বোতে প্রথম ম্যাচে ৫ উইকেটে ভারতকে হারিয়ে নিদাহাস ট্রফির যাত্রা শুরু করল শ্রীলঙ্কা।

মঙ্গলবার টসে জিতে ভারতকে ব্যাটিংয়ে পাঠায় শ্রীলঙ্কা। কোহলির অনুপস্থিতিতে শুরুটা অবশ্য ভাল হয়নি ভারতের। শিখর ধাওয়ানের ৪৯ বলে ৯০ রানের ইনিংসে ভর করে নিদাহাসে প্রথম ম্যাচে ২০ ওভারে ১৭৪ রানে তোলে রোহিতরা।

১৭৫ রানের লক্ষ্য নিয়ে খেলতে নেমে লঙ্কানদের জয়ের রাস্তা গড়ে দেন বাঁহাতি ব্যাটসম্যান কুশল পেরেরা। ক্রিজে থাকাকালীন তিনি ভারতের তরুণ বোলাদের একরকমের শাস্তি দিয়ে গেলেন। ১৩ তম ওভারে সুন্দরের বলে স্টাম্পিং হয়ে প্যাভিলিয়নে ফেরার আগেই ৪টি ছয় এবং ৬টি চারের সাহায্যে ৩৭ বলে ৬৬ রান করেন। পেরেরার এই অনবদ্য ইনিংসে ভর করেই ৫ ইউকেটে ম্যাচ জিতে নেয় শ্রীলঙ্কা৷ অনবদ্য ব্যাটিংয়ের জন্য প্লেয়ার অব দ্য ম্যাচ হয়েছেন পেরেরা।

অধিনায়ক কোহলি ও ‘মিস্টার কুল’ মহেন্দ্র সিং ধোনিকে ছাড়াই নিদাহাস ট্রফির লড়াইয়ে এসেছে ‘মেন ইন ব্লু’। জুলাইয়ে ইংল্যান্ড সফরের কথা ভেবেই বিরাট-ধোনিকে বিশ্রাম দিয়েছে বিসিসিআই। ওপেনিং ব্যাট করতে এসে শূন্য রানে আউট হন ‘হিট ম্যান’ রোহিত শর্মা। ১ রানে ফিরে যান রায়নাও। এই জায়গা থেকে ‘মেন ইন ব্লু’র হাল ধরেন শিখর ধাওয়ান। ৪৯ বলে ৯০ রানের একটি বিধ্বংসী ইনিংস খেলেন টিম ইন্ডিয়ার স্কোরকে সম্মানজনক জায়গায় নিয়ে যান তিনি।

নিদাহাস ট্রফিতে ভারতের বোলিং লাইন আপ তারুণ্যে ভরা। অভিজ্ঞতার অভাব ধরা পুরো ম্যাচ জুড়ে। দলের দুই লিড পেসার উনাদকাট ও শার্দুল ঠাকুর ৩ ওভার করে বল করে যথাক্রমে ৩৫ ও ৪২ রান দেন। উনাদকাট একটি উইকেট পেলেও খালি হাতেই থাকলেন ঠাকুর। বোলারদের মধ্যে একমাত্র ওয়াশিংটন সুন্দরই যা ৪ ওভার বল করে ২৮ রান দিয়ে ২ টি গুরুত্বপূর্ণ উইকেট নেন।

‘মেন ইন ব্লু’র বোলারদের ব্যর্থতা থাকলেও লঙ্কানদের জয়ের পেছনে সবচেয়ে বড় কৃতিত্ব কুশল পেরেরা, থিসের পেরেরাদের। প্রেমদাস স্টেডিয়ামে প্রথম থেকেই ঝড় ব্যাটিং করে গেলেন শ্রীলঙ্কান ব্যাটসম্যান। উইকেট পড়লেও রান রেট পড়তে দেননি চান্দিমালরা। দ্বিতীয় ওভারে বল করতে এসে ওপেনার কুসল মেন্ডিসকে ফেরান সুন্দর। কিন্তু ম্যাচের পাঁচ নম্বর ওভারে গুনথিলকার আউট হওয়ার সময় লঙ্কানদের স্কোর ৭০ ছুঁয়েছে। এরপর দায়িত্ব নিয়ে স্কোরবোর্ডকে ১২৭ নিয়ে যান কুসল পেরেরা। তিনি আউট হওয়ার পর থিসেরা পেরেরা ১০ বলে ২২ রানের অপরাজিত ইনিংস ১৯ তম ওভারেই ম্যাচ জেতায় শ্রীলঙ্কাকে। নিদাহাস ট্রফিতে ভারতের দ্বিতীয় ম্যাচ বাংলাদেশের সঙ্গে ৮ তারিখে একই ভেন্যুতে।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ ২-১ ব্যবধানে জিতে নিয়েছে টাইগাররা। মাশরাফিবাহিনীর এই নিয়ে
ওয়েস্ট ইন্ডিজের দেওয়া ১৯৯ রানের টার্গেটে ব্যাটিয়ে নেমে দলকে সুন্দর শুরু এনে দেন তামিম ইকবাল
সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে সিরিজের তৃতীয় তথা শেষ ওয়ানডেতে টসে জিতে ফিল্ডিং করছে বাংলাদেশ। শুরুতেই স্পিন
মঙ্গলবার শুরু হয়েছে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আনুষ্ঠানিক প্রচারণা। আন্তর্জাতিক ক্রিকেটে ব্যস্ত থাকায় এখনই প্রচারণায়
বাংলাদেশের ছুঁড়ে দেওয়া ২৫৬ রানের টার্গেটে ব্যাট করতে নেমে ওয়েস্ট ইন্ডিজ দুই বল হাতে রেখে

Logo-orginal

আর টি এম মিডিয়া কর্তৃক প্রকাশিত