, শনিবার, ২০ এপ্রিল ২০২৪

Avatar rtm

একনজরে কেরানীহাট ফাজিল (ডিগ্রী) মাদ্রাসা

প্রকাশ: ২০১৮-০৪-১৬ ০৯:৩৯:০৫ || আপডেট: ২০১৮-০৪-১৬ ০৯:৩৯:৫৬

Spread the love
একনজরে কেরানীহাট ফাজিল (ডিগ্রী) মাদ্রাসা

মোঃ জাহেদুল ইসলাম, আরটিএমনিউজ২৪ডটকম: কেরানীহাট জামেউল উলুম ইসলামিয়া ফাজিল (ডিগ্রী) মাদ্রাসা দক্ষিণ চট্টগ্রামের একটি প্রাচীনতম ইসলামী শিক্ষা কেন্দ্র। ইহা সাতকানিয়া উপজেলার ১০ নং কেঁওচিয়া ইউনিয়নে অবস্থিত। চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের পূর্বপাশে ও কেরানীহাট-বান্দরবান সড়কের উত্তর পাশে কেরানীহাট সংলগ্ন এর অবস্থান। অত্র মাদ্রাসার তিনটি দ্বিতলা বিশিষ্ট পাকা ভবন আছে। একটি কাঁচা ঘর আছে। শৌচাগার ব্যবস্থা ও পানীয় জলে জন্য একটি গভীর নলকূপ আছে। উপজেলা ও জেলা সদরের সাথে মাদ্রাসার যোগাযোগ ব্যবস্থা সড়ক পথে খুবই সহজ। উপজেলা সদর হতে দুরত্ব মাত্র ০৬ কিঃমি। ইহা ১৯৪৮ সালে স্থাপিত হয়। প্রতিষ্ঠাতা হলেন মরহুম মুন্সী আবদুচ সত্তার। গ্রামীণ এলাকায় শিক্ষার আলো প্রসারে ইহার অশেষ অবদান রয়েছে।

চট্টগ্রাম জেলার সাতকানিয়া উপজেলাধীন ১০নং কেঁওচিয়া ইউনিয়নে অবস্থিত কেরানীহাট জামেউল উলুম ইসলামিয়া ফাজিল (ডিগ্রী) মাদ্রাসা ১৯৪৮ সালের ৩০ জনু এলাকার বিশিষ্ট শিক্ষানুরাগী ও সমাজ সেবক মরহুম মুন্সী আবদুচ সত্তার সাহেবের উদ্যোগে এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গের সহযোগিতায় প্রতিষ্ঠা লাভ করে। তখনকার বিশিষ্ট আলেমেদ্বীন মরহুম মাওলানা আলীমুদ্দীন (রহ.) প্রতিষ্ঠাতা মুহতামীম (সুপার) হিসাবে দায়িত্ব পালন করেন। অন্যান্য প্রতিষ্ঠাতা শিক্ষকদের মধ্যে ছিলেন মরহুম মাওলানা আলী হোসেন (রহ.), মরহুম মাওলানা আবুল হোসেন (রহ.), মরহুম মাওলানা সিকান্দর আলী (রহ.)।

১৯৫২ সালের জানুয়ারি হতে দাখিল স্তরের স্বীকৃতি লাভ করে। পরবর্তীতে তৎকালীন সুপারিনটেনডেন্ট মরহুম মাওলানা সিকান্দর আলী (রহ.) এর প্রচেষ্টায় প্রতিষ্ঠাতা ও গণ্যমান্য দানবীরদের সহযোগিতায় ১৯৬৪ সালের ১লা জুলাই হতে আলিম স্তর এবং ১৯৭০ সালের ১লা জানুয়ারি হতে ফাজিল স্তর পূর্ব পাকিস্তান মাদ্রাসা শিক্ষাবোর্ড হতে স্বীকৃতি অর্জন করে। ০১ ডিসেম্বর ১৯৮৪ ইং তারিখ হতে অত্র মাদ্রাসা মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের ১ম এমপিওভুক্তি হয়। অতঃপর ১১ অক্টোবর ২০০৬ ইং তারিখের গেজেট মূলে ইসলামী বিশ্ববিদ্যালয়ের অধিভুক্তি লাভ করে। বর্তমানে অত্র মাদ্রাসায় ১ম শ্রেণি হতে ফাজিল ৩য় বর্ষ পর্যন্ত মোট ১৫টি ক্লাসে শিক্ষা প্রদান করা হয়।

Logo-orginal