, শনিবার, ২০ এপ্রিল ২০২৪

admin admin

বিএনপির চার নেতার গ্রেপ্তার কেন বেআইনি নয়: হাইকোর্ট

প্রকাশ: ২০১৮-০৪-০২ ১৯:১৬:২৩ || আপডেট: ২০১৮-০৪-০২ ১৯:১৬:২৩

Spread the love

বিএনপির চার নেতার গ্রেপ্তার কেন বেআইনি নয়: হাইকোর্ট
সুপ্রিম কোর্টের আপিল বিভাগের নির্দেশনা লঙ্ঘন ও ক্ষমতার অপব্যবহার করে বিএনপি ও ছাত্রদলের চার নেতাকে গ্রেপ্তার কেন বেআইনি ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছে হাইকোর্ট। একই সঙ্গে এই চার নেতাকে গ্রেপ্তারে জড়িত পুলিশ সদস্যদের বিরুদ্ধে শৃঙ্খলা ভঙ্গের অভিযোগে কেন বিভাগীয় ব্যবস্থা নেওয়া হবে না রুলে তাও জানতে চাওয়া হয়েছে।

একটি রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে সোমবার বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী এবং বিচারপতি আশরাফুল কামালের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন।

আগামী চার সপ্তাহের মধ্যে স্বরাষ্ট্র সচিব, পুলিশের মহাপরিদর্শক, ঢাকা মহানগর পুলিশ কমিশনার, ডিএমপির রমনা জোনের উপকমিশনার, গোয়েন্দা পুলিশের উত্তর জোনের অতিরিক্ত কমিশনার, দক্ষিণ জোনের উপকমিশনার, রমনা জোনের অতিরিক্ত উপকমিশনারসহ ১৪ বিবাদীকে রুলের জবাব দিতে বলেছে আদালত।

চার নেতা হলেন- মোয়াজ্জেম হোসেন আলাল, শফিউল বারী বাবু, এস এম মিজানুর রহমান, মৃত জাকির হোসেন মিলন।

আদালতে শুনানি করেন ব্যারিস্টার মওদুদ আহমদ। সঙ্গে ছিলেন ব্যারিস্টার কায়সার কামাল, এহসানুর রহমান ও মীর হেলাল। রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোতাহার হোসেন সাজু।

মওদুদ আহমেদ সাংবাদিকদের বলেন, এই চারজনকে গ্রেপ্তারের প্রক্রিয়া সম্পূর্ণভাবে আইন ও সুপ্রিম কোর্টের সিদ্ধান্তের পরিপন্থী। আদালত রুল দিয়েছেন। রুলের পর আগামী ১ আগস্ট আবেদনটির পরবর্তী শুনানির দিন আদালত নির্ধারণ করেছে বলে জানান তিনি।

মওদুদ বলেন, ছাতদল নেতা মিলনের ওপর অসম্ভব অত্যাচার করা হয়, পরে তার মৃত্যু হয়েছে। আমাদের আপিল বিভাগের একটি রায় আছে কীভাবে গ্রেপ্তার করতে হবে, রিমান্ডে নেওয়ার ব্যাপারে অনেকগুলো বিষয় আছে। যেটা প্রশাসনের জন্য বাধ্যতামূলক। খুবই পরিচ্ছন্ন এবং সুদূরপ্রসারী রায়।


দলীয় সমাবেশ করতে না দেয়া প্রতিবাদে গত ২৪ ফেব্রুয়ারি নয়া পল্টনে কালো পতাকা প্রদর্শনের কর্মসূচি পণ্ড হয়ে যাওয়ার পর মোয়াজ্জেম হোসেন আলালকে ধরে নিয়ে যায় পুলিশ। গত ৬ মার্চ খালেদা জিয়ার মুক্তির দাবিতে জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন থেকে ফেরার পথে স্বেচ্ছাসেবক দলের সভাপতি শফিউল বারী বাবুকে আটক করে পুলিশ। খালেদা জিয়ার মুক্তির দাবিতে অবস্থান কর্মসূচি থেকে গত ৮ মার্চ গ্রেপ্তার করা হয় ছাত্রদলের ঢাকা মহানগর উত্তরের সভাপতি এস এম মিজানুর রহমানকে। গত ৬ মার্চ তেজগাঁও থানা ছাত্রদলের ভারপ্রাপ্ত সভাপতি ও ঢাকা মহানগর উত্তরের সহ-সভাপতি জাকির হোসেন মিলনকে গ্রেপ্তার করা হয়। এরপর তাকে রিমান্ডে নেয়া হয়। এরপর তিনি মারা যান। বিএনপির পক্ষ থেকে অভিযোগ করা হয়, রিমান্ডে জিজ্ঞাসাবাদের সময় তাকে মারধর করা হয়েছে। পুলিশের নির্যাতনে তার মৃত্যু হয়েছে।
উৎসঃ ঢাকাটাইমস ।

Logo-orginal