, শনিবার, ২০ এপ্রিল ২০২৪

admin admin

যে কারণে মক্কায় জমি পাচ্ছেন মিশরীয় ফুটবলার সালেহ

প্রকাশ: ২০১৮-০৪-২৬ ১৪:১৬:৫৭ || আপডেট: ২০১৮-০৪-২৬ ১৪:১৬:৫৭

Spread the love

যে কারণে মক্কায় জমি পাচ্ছেন মিশরীয় ফুটবলার সালেহ
প্রায় প্রতিদিনই খবরের শিরোনাম হচ্ছেন মোহামেদ সালাহ। লিভারপুলের জার্সি গায়ে অসাধারণ নৈপুণ্য দেখিয়ে দলকে একের পর এক সাফল্য এনে দিচ্ছেন। মাত্রই জিতলেন ইংলিশ প্রিমিয়ার লিগের সেরা খেলোয়াড়ের পুরস্কার। চ্যাম্পিয়নস লিগের সেমিফাইনালের প্রথম লেগ ম্যাচে ইতালিয়ান ক্লাব এএস রোমার বিপক্ষে দুই গোল করার পাশাপাশি দুটি অ্যাসিস্টও করেছেন তিনি। রোমাকে হারিয়েছেন ৫-২ গোলের বিশাল ব্যবধানে।

এমন এক অসাধারণ প্রতিভাবান ফুটবলারের কৃতিত্বে মুগ্ধ সৌদি আরব কর্তৃপক্ষ। মিসরীয় এই মুসলিম ফুটবলার শুধু খেলা নন, তিনি একজন ধর্মভীরু মুসলমানও বটে। তাঁর প্রাত্যহিক কাজকর্মে তেমনটাই প্রমাণ পাওয়া যায়। ব্যাপারটা মুগ্ধ করেছে মক্কা মিউনিসিপ্যালিটির ভাইস প্রেসিডেন্ট ফাহাদ আল রওকিকে।

এ জন্য ফাহাদ সালাহকে মক্কায় মসজিদুল হারামের বাইরে একখণ্ড জমি দান করতে চান। সৌদি এক পত্রিকার কাছে নিজের এই প্রতিশ্রুতির কথা জানান ফাহাদ রওকি। তিনি বলেন, ‘এই মিসরীয় (মোহামেদ সালাহ) যুক্তরাজ্যে ইসলামের একজন অসাধারণ দূত। তাঁর জন্য তরুণ প্রতিভাবানরা এগিয়ে আসার অনুপ্রেরণা পাবে।’

তবে কী ধরনের জমি দান করা হবে, সেটা নিয়ে অবশ্য একটু সমস্যা রয়েই গেল।

ফাহাদ আল রওকি বলেন, ‘জমির ধরন নিয়ে পছন্দ-অপছন্দের বিষয় রয়েছে। সৌদি সরকারের কিছু নিয়মও রয়েছে। প্রথমত, সৌদি নিয়মানুসারে সালাহকে কী ধরনের জমি দেওয়া যাবে কিংবা যাবে কি না, সেটা নিশ্চিত হওয়া। যদি সৌদি নিয়ম অনুসারে জমি দেওয়ার কোনো সুযোগ থাকে, তাহলে মসজিদুল হারামের ঠিক বাইরেই সালাহের জন্য সেই একখণ্ড জমির স্থান নির্ধারণ করা হবে। কিংবা যদি সৌদি সরকারের নিয়মানুসারে জমি দেওয়া না যায়, তাহলে তাঁর নামে একটি মসজিদ নির্মাণ করা হবে।’

অবশ্য অন্য একটি নিয়মও আছে, যার মাধ্যমে সৌদিতে জমির মালিক হতে পারেন সালাহ। তিনি যদি নিজে থেকে জমির জন্য আবেদন করেন, তবে তাঁর কাছে জমি বিক্রি করা হবে। এ নিয়মে পারা গেলে ফাহাদ আল রওকি নিজেই তা প্রক্রিয়া করে দেবেন। লিভারপুলের জার্সি গায়ে এই মৌসুমেই খেলতে নেমেছেন সালাহ। প্রথম মৌসুমেই ৪৭ ম্যাচ খেলে করেছেন ৪৩ গোল এবং অ্যাসিস্ট করেছেন ১৩টি। সুত্র: এনটিভি।

Logo-orginal