, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

admin admin

সাংবাদিকের ওপর নির্যাতনকারী পুলিশের শাস্তি দাবিতে মানববন্ধন

প্রকাশ: ২০১৮-০৪-২৪ ১৭:৩০:৪১ || আপডেট: ২০১৮-০৪-২৪ ১৭:৩০:৪১

Spread the love

সাংবাদিকের ওপর নির্যাতনকারী পুলিশের শাস্তি দাবিতে মানববন্ধন
দায়িত্ব পালনকালে দুই সাংবাদিকের ওপর হামলায় নির্যাতনকারী পুলিশের শাস্তি দাবিতে মানববন্ধন করেছেন সাংবাদিকরা।
মঙ্গলবার বেলা বারোটার দিকে সাংবাদিকরা ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কার্যালয়ের সামনে বিভিন্ন গণমাধ্যমের শতাধিক সংবাদিক মানববন্ধন করেন।

পরে পুলিশের অনুরোধে ১২টা ১৫ মিনিটে মানববন্ধন শেষ করে ডিএমপি কমিশনারকে চার দফা দাবিতে একটি স্মারকলিপি দেন তারা।

সোমবার দুপুরের দিকে নয়াপল্টন এলাকায় বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার মুক্তির দাবিতে বিক্ষোভ করে ঢাকা মহানগর দক্ষিণ বিএনপি। এ সময় সংবাদ সংগ্রহ করতে গেলে বেসরকারি টেলিভিশন বাংলা টিভির সাংবাদিক আরমান কায়সার ও ক্যামেরাপারসন মানিকের উপর চড়াও হয় মিতিঝিল জোনের ডিসি আনোয়ার হোসেন।

মানববন্ধন চলাকালীন ডিএমপির উপ কমিশনার (ডিসি মিডিয়া) মাসুদুর রহমানের অনুরোধে সাংবাদিকদের কর্মসূচি সংক্ষিপ্ত করা হয়।

পরে সাংবাদিকরা ডিএমপি কমিশনার মো. আছাদুজ্জামান মিয়ার কাছে চার দফা দাবি সম্বলিত একটি স্মারক দেন।

স্মারকলিপিতে বলা হয়েছে, সোমবার নয়াপল্টন এলাকায় বিএনপির মিছিলের সংবাদ সংগ্রহের সময় বাংলা টিভির রিপোর্টার আরমান ও ক্যামেরাপারসন মানিক নির্যাতনের শিকার হন। এতে নেতৃত্ব দেন পুলিশের মতিঝিল বিভাগের উপ-কমিশনার আনোয়ার হোসেন ও তার ফোর্স।

স্মারকলিপিতে বাংলা টিভির রিপোর্টার ও ক্যামেরাপারসন নির্যাতনকারী পুলিশের শাস্তি, অতীতের সকল সাংবাদিক নির্যাতনের সুষ্ঠু তদন্ত ও শাস্তি, সংবাদ সংগ্রহের সময় সাংবাদিকদের নিরাপত্তা নিশ্চিত করা ও ডিএমপিতে কর্মরত পুলিশকে আচরণ বিধি মেনে চলার নির্দেশ দিতে কর্তৃপক্ষকে দ্রুত ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছে সাংবাদিকরা।

‘দায়িত্বরত অবস্থায় একজন সংবাদকর্মীকে যেভাবে প্রকাশ্যে নির্যাতন করা হয়েছে। একটা পেশাদার বাহিনীর জন্য তা লজ্জার। গত তিন বছরে ঢাকায় পুলিশ কর্তৃক আরো বেশ কয়েকটি সাংবাদিক নির্যাতনের ঘটনা ঘটেছে। নামমাত্র তদন্ত কমিটি গঠন এবং ক্লোজড করার মতো হাস্যকর কিছু শাস্তির ব্যবস্থাই শুধু দেখা গেছে এসব ঘটনার পরিপ্রেক্ষিতে’- বলা হয়েছে স্মারকলিপিতে।

সাংবাদিকতা একটি মহৎ ও মহান পেশা উল্লেখ করে এতে আরো বলা হয়, কোনো সাংবাদিক দায়িত্বরত অবস্থায় পুলিশ সদস্যকে লাঞ্চিত করেছে এমন ঘটনা ইতিহাসে দুষ্কর।

মানববন্ধনে উপস্থিত ছিলেন ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাবেক সাধারণ সম্পাদক মোরসালিন নোমানী, রাজু আহমেদ, ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাবেক সহ-সভাপতি আবু দারদা জুবায়ের, বাংলাদেশ ক্রাইম রিপোর্টার্স এসোসিয়েশনের (ক্র্যাব) সাবেক সাধারণ সম্পাদক কামরুজ্জামান খান, ক্র্যাবের সিনিয়র সদস্য দীপু সরোয়ার, আবাদুজ্জামান শিমুল, ঢাকা সাংবাদিক ইউনিয়রের কার্যনির্বাহী সদস্য গোলাম মুজতোবা ধ্রুব, বাংলা ভিশনের সিনিয়র রিপোর্টার দিপন দেওয়ান, চ্যানেল টুয়েন্টি ফোরের রিপোর্টার রাশেদ নিজাম প্রমুখ।# ঢাকাটাইমস,

Logo-orginal