, বৃহস্পতিবার, ১৭ জানুয়ারী ২০১৯

EDITOR

জাতীয় বিশ্ববিদ্যালয়ের জরিমানা প্রত্যাহারের দাবিতে মানববন্ধন

প্রকাশ: ২০১৮-০৫-২২ ১৯:১১:৫৩ || আপডেট: ২০১৮-০৫-২২ ১৯:১৩:২৩

Spread the love

আরটিএমনিউজ২৪ডটকম, চট্টগ্রা


জাতীয় বিশ্ববিদ্যালয়ের জরিমানা প্রত্যাহারের দাবিতে মানববন্ধন

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৬-১৭ সেশনে ভর্তি বাতিল করে দ্বৈত ভর্তি হওয়া শিক্ষার্থীদের ওপর আকস্মিক জরিমানা ধার্য করেছে জাতীয় বিশ্ববিদ্যালয়।

গত ১৭ মে জাতীয় বিশ্ববিদ্যালয়ের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, ২০১৬-১৭ সেশনে যেসব শিক্ষার্থী ভর্তি বাতিল করেছে তাদের ভর্তি বাতিল হয়নি। যারা ১ম বর্ষের সমাপনী পরীক্ষায় অংশ নিয়েছে তাদেরকে ১০ হাজার, এবং যারা পরীক্ষায় অংশ নেয়নি তাদেরকে সাড়ে ৭ হাজার টাকা জরিমানা দিতে বলা হয় বিজ্ঞপ্তিতে।

এদিকে, জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৬-১৭ সেশনে ভর্তি বাতিল করে দ্বৈত ভর্তি হওয়া শিক্ষার্থীদের জরিমানার সিদ্ধান্তকে অযৌক্তিক দাবি করে তা বাতিলের দাবিতে মানববন্ধন করেছেন ভুক্তভোগীরা।

মঙ্গলবার (২২ মে) দুপুরে চট্টগ্রাম প্রেস ক্লাবের সামনে আয়োজিত মানববন্ধনে চট্টগ্রামের সরকারি-বেসরকারি সব কলেজের সাধারণ শিক্ষার্থীরা স্বতঃস্ফূর্ত অংশ নেন।

মানববন্ধনে অংশ নেওয়া ভুক্তভোগী শিক্ষার্থীরা বলেন, ২০১৬-১৭ সেশনে আমরা নির্দিষ্ট কলেজে নির্দিষ্ট পরিমাণ ফি দিয়ে ভর্তি বাতিল করে ২০১৭-১৮ সেশনে ভর্তি হই। সম্প্রতি ভর্তি বাতিলকৃত শিক্ষার্থীদের জাতীয় বিশ্ববিদ্যালয় অযৌক্তিক জরিমানা ধার্য করেছে। এ অযৌক্তিক জরিমানা পরিশোধ করা সাধারণ শিক্ষার্থীদের পক্ষে সম্ভব নয়। জরিমানা এ বছর থেকে আকস্মিকভাবে চালু করেছে। আমরা যে ভর্তি বাতিল করেছিলাম তার কপি জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ আমাদের দিয়েছে। তারপরও কেন আমাদের এত জরিমানা দিতে হবে?

সরকারি সিটি বিশ্ববিদ্যালয় কলেজের ছাত্র মো. মিজান বলেন, ২০১৬-১৭ সেশনে রাঙ্গামাটি সরকারি কলেজে গণিতে ভর্তি হন তিনি। পারিবারিকভাবে চটগ্রাম নগরে বসবাসকারি মিজান ২০১৭-১৮ শিক্ষাবর্ষে একই বিষয়ে চট্টগ্রাম সরকারি সিটি বিশ্ববিদ্যালয় কলেজে ভর্তির সুযোগ পেয়ে রাঙ্গামাটি কলেজের ভর্তি বাতিল করেন।

তিনি বলেন, আমার বাসা চট্টগ্রাম শহরে হওয়ায় রাঙ্গামাটি কলেজে ক্লাশে আসা-যাওয়ার ক্ষেত্রে বেশ অসুবিধা সৃষ্টি হচ্ছিল। পরের বছর সিটি কলেজে ভর্তির পর নিয়মান্ত্রিকভাবে রাঙ্গামাটি কলেজের ভর্তি বাতিল করি। একবছর পর জাতীয় বিশ্ববিদ্যালয় এসে বললো, আমাদেরকে ১০ এবং সাড়ে ৭ হাজার টাকা জরিমানা দিতে হবে।

এদিকে, মানববন্ধনে শিক্ষার্থীরা অভিযোগ করেন, জাতীয় বিশ্ববিদ্যালয়ে ক্লাসের সংখ্যা কম ও প্রয়োজনীয় শিক্ষকের অভাব। তাই ক্লাস ও শিক্ষকের সংখ্যা বাড়াতে হবে।

মানববন্ধনে অংশগ্রহণকারী শিক্ষার্থীরা জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে এক দিনের মধ্যে অযৌক্তিক জরিমানা প্রত্যাহারের দাবি জানিয়েছেন। অন্যথায় আগামীতে আরো কঠোর কর্মসূচির হুঁশিয়ারি দেন তারা।

চট্টগ্রাম: বিভিন্ন পাবলিক পরীক্ষার প্রশ্নফাঁস রোধে কঠোর হবেন বলে ঘোষণা দিয়েছেন শিক্ষা উপ-মন্ত্রী ব্যারিস্টার মহিবুল
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে প্রথম বর্ষের শিক্ষার্থীদের অতর্কিত হামলায় এক নারী শিক্ষার্থীসহ তিনজন আহত হয়েছেন। বুধবার মধ্যরাতে
চূড়ান্ত পরীক্ষায় অংশগ্রহণের জন্য যথারীতি রেজিস্ট্রেশন ও ফরম পূরণ বাবদ ফি পরিশোধ করলেও পরীক্ষার আগের
জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের দুই গ্রুপের মধ্যে প্রধানমন্ত্রীর সাথে তোলা ছবি ফেসবুকে পোস্ট করাকে কেন্দ্র করে
৬ষ্ঠ শ্রেণির শিক্ষার্থীরাও এবার অবৈতনিক শিক্ষার আওতায় আসছে। ফলে দেশের ২২ হাজারেরও বেশি স্কুলে ক্লাস

Logo-orginal

আর টি এম মিডিয়া কর্তৃক প্রকাশিত