, বৃহস্পতিবার, ১৭ জানুয়ারী ২০১৯

admin

জেরুজালেমে ইহুদী বর্বতার প্রতিবাদে তুর্কিতে লাখো মানুষের বিক্ষোভ ও কঠোর হুশিয়ারী এরদোগানের

প্রকাশ: ২০১৮-০৫-১৫ ০৮:৪৯:৫০ || আপডেট: ২০১৮-০৫-১৫ ১৭:৩১:৩৫

Spread the love

জেরুজালেমে ইহুদী বর্বতার প্রতিবাদে তুর্কিতে লাখো মানুষের বিক্ষোভ ও কঠোর হুশিয়ারী এরদোগানের
আবুল কাশেম,আরটিএমনিউজ২৪ডটকম, মধ্যপ্রাচ্যে: লাখো মানুষের মিছিলে কম্পিত তুর্কির রাজপথ, ইহুদীদের বর্বর হত্যাকান্ডের প্রতিবাদে প্রতিবাদী হয়ে তুর্কির মুসলমানরা।

সোমবার ইস্তাম্বুলের রাজপথে লাখো মানুষ মিছিলে অংশগ্রহন করে প্রতিবাদ জানায় ইতিহাসের বর্বর এই হত্যাকান্ডের।

আল জাজিরা ও তুর্কি সংবাদে সুত্রে প্রকাশ, জেরুজালেমে মার্কিন দূতাবাস মেনে নেওয়া হবেনা বলে কঠোর হুশিয়ারী দিয়ে মিছিল ও বিক্ষোভে ফেটে পড়ে তুর্কি জনগন।

এইদিকে তুরস্কের প্রেসিডেন্ট রজব তৈয়ব এরদোগান বলেছেন, যত পদক্ষেপই নেওয়া হোক, জেরুজালেম হবে ফিলিস্তিনের রাজধানী। ইসরাইল মধ্যপ্রাচ্যকে যুদ্ধের দিকে ঠেলে দিচ্ছে বলেও অভিযোগ করেন তিনি। রবিবার ব্রিটিশ রাজধানী লন্ডনে এসব কথা বলেন তুর্কি প্রেসিডেন্ট।

ইরানি গণমাধ্যম প্রেসটিভির এক প্রতিবেদনে বলা হয়েছে, রবিবার বিবিসি উর্দুকে দেওয়া সাক্ষাৎকারে এরদোগান বলেছেন, ইসরাইলি শাসকগোষ্ঠী সিরিয়ায় অপ্রয়োজনীয় আগ্রাসন চালাচ্ছে। মধ্যপ্রাচ্যকে যুদ্ধের দিকে টেনে নিয়ে যাচ্ছে তেলআবিব।

আন্তর্জাতিক সংবাদ মাধ্যম ইউএনবি সুত্রে জানা যায়, গাজার ক্ষমতাসীন দল হামাসের নেতৃত্বে গত মার্চের শেষ দিক থেকে নিয়মিতভাবে সীমান্তে বিক্ষোভের আয়োজন করা হচ্ছে। এসব বিক্ষোভে ইসরায়েলি সেনাবাহিনীর গুলিবর্ষণে ৮৩ ফিলিস্তিনি নিহত ও আড়াই হাজারের অধিক আহত হয়েছেন। সোমবারও হামাসের সদস্য নিহত হয়েছেন বলে দলটি জানিয়েছে।

হামাসের সিনিয়র নেতা ইসমাইল রাদওয়ান বলেছেন, ফিলিস্তিনি জনগণের অধিকার প্রতিষ্ঠা না হওয়া পর্যন্ত ইসরায়েলের বিরুদ্ধে সীমান্তে গণবিক্ষোভ চলমান থাকবে।তিনি আরো বলেন, জেরুজালেমে মার্কিন দূতাবাস সরিয়ে আনা আমেরিকান প্রশাসনের জন্য বিপর্যয় বয়ে আনবে এবং তা হবে দেশটির জনগণের ইতিহাসে এক কালো দিন। কারণ তারা ফিলিস্তিনি জনগণের বিরুদ্ধে দখলদারিত্ব ও আগ্রাসনের সঙ্গী হয়েছেন।

প্রসঙ্গত, পবিত্র বায়তুল মুকাদ্দাসে (জেরুজালেম) মার্কিন দূতাবাস উদ্বোধনের দিনে ইহুদিবাদি ইসরাইলি সেনাদের গুলিতে অন্তত ৫৫ ফিলিস্তিনি শহীদ এবং ২,৭০০ জন আহত হয়েছেন। ২০১৪ সালের গাজা যুদ্ধের পর একদিনে ফিলিস্তিনি হতাহতের এটিই সর্বোচ্চ সংখ্যা।

কূয়েত সিটি:পাকিস্তানি ভারতীয় ও বাংলাদেশী ৩ নাগরিকে আটক করেছে কুয়েত সিআইডি পুলিশ। ড্রাইভিং লাইসেন্স ও
তেহরানঃ ইরানে এক বিমান দুর্ঘটনায় ১৫ জন নিহত হয়েছেন। দেশটির রাজধানী তেহরানের কাছে একটি বোয়িং
কুয়েত সিটিঃ সুইস গবেষণা সংস্থা ক্রেডিট সুয়েসের একটি প্রতিবেদন অনুযায়ী,২০১৯ সালের শেষ নাগাদ কুয়েতি মিলিওনেয়ারদের
চীনের একটি আপিল আদালত কানাডার এক নাগরিককে মাদক পাচারের অপরাধে মৃত্যুদণ্ড দিয়েছে। রবার্ট শেলেনবার্গ নামের
নয়াদিল্লিতে পাকিস্তান হাইকমিশনের এক কর্মকর্তাকে আটকের ঘটনায় কড়া প্রতিবাদ জানিয়েছে ইসলামাবাদ। এর মধ্য দিয়ে নয়াদিল্লি

Logo-orginal

আর টি এম মিডিয়া কর্তৃক প্রকাশিত