, মঙ্গলবার, ২৬ মার্চ ২০১৯

rtm

বান্দরবান সরকারি কলেজ : বাসের জন্য যত ভোগান্তি

প্রকাশ: ২০১৮-০৫-২৪ ২০:০২:২২ || আপডেট: ২০১৮-০৫-২৪ ২২:০০:০০

Spread the love
বান্দরবান সরকারি কলেজ : বাসের জন্য যত ভোগান্তি

আরটিএমনিউজ২৪ডটকম: বাস সংকটের কারণে ভোগান্তিতে পড়েছেন বান্দরবান সরকারি কলেজের শিক্ষার্থীরা। বর্তমানে কলেজের কয়েক হাজার শিক্ষার্থীর জন্য বাস চালু রয়েছে মাত্র একটি। যেখানে বাসের আসন সংখ্যা ৫০। আর ৫০ সিটের বাসে প্রায় শতাধিকের বেশি শিক্ষার্থী গাদাগাদি করে যাতায়াত করেন।

জানা যায়, দফায় দফায় মেরামতের পরও সর্বশেষ দীর্ঘ ১২ বছর ধরে বিকল ছিল কলেজের বাসটি। কিন্তু মেরামতের জন্য পর্যাপ্ত বরাদ্দ না থাকায় সচল করা যাচ্ছিল না শিক্ষার্থী পরিবহনের একমাত্র বাসটি। ফলে দূর-দুরান্তের শিক্ষার্থীদের নানা ভোগান্তি পোহাতে হতো কলেজে পৌঁছাতে।

শিক্ষার্থীরা জানায়, দীর্ঘদিন ধরে কলেজের একমাত্র বাসটি বিকল হয়ে পড়েছিল। বিআরটিসির একটি বাস দেওয়ার পরও ফিরিয়ে নেয়া হয়। বিভিন্ন সময় এনিয়ে কর্তৃপক্ষের কাছে দাবি জানানোর পরও বাসটি পুরোপুরি চালু করতে পারছিল না কলেজ কর্তৃপক্ষ। শেষ পর্যন্ত কলেজের শিক্ষার্থীরা বেশ কয়েকবার দ্বারস্থ হন পার্বত্য প্রতিমন্ত্রী বীর বাহাদুরের। শিক্ষার্থীদের যাতায়াতে দুর্ভোগের কথা বিবেচনায় নিয়ে প্রতিমন্ত্রীর নিজ উদ্যোগে বাসটি মেরামত করার সিদ্ধান্ত নেন। কলেজের শিক্ষার্থীদের দাবির মুখে গত ১০ মার্চ র্দীঘদিন ধরে গ্যারেজে বিকল হয়ে পড়ে থাকা বাসটি সচল করে এবং আরো একটি ভাড়া বাস দিয়ে শিক্ষার্থী পরিবহন শুরু করে বান্দরবান সরকারি কলেজ কর্তৃপক্ষ। তবে কয়েকদিন না যেতেই কলেজ বাস এবং ভাড়া বাসে শিক্ষার্থী পরিবহন বন্ধ হয়ে যায়। সেই থেকে কলেজ বাসটি পড়ে আছে কলেজে। আর গত কয়েকদিন আগে ভাড়া বাসটি আবার চালু হলে শিক্ষার্থীরা যাতায়াত শুরু করে। তবে একেকদিন একেকটি বাস শিক্ষার্থী পরিবহন করে।

শিক্ষার্থীদের অভিযোগ, ভর্তির সময় বাসের জন্য সেশন ফি বাবদ অতিরিক্ত টাকা করে দেওয়া হয়। কিন্তু বাসের পূর্ণ সুযোগ-সুবিধা ভোগ করতে তারা পারছেন না। কারণ ৫০ সিটের বাসে প্রায় শতাধিকের বেশি শিক্ষার্থী গাদাগাদি করে যাতায়াত করেন। আর গরমের দিনে ভিড়ের কারণে অসুস্থ হয়ে পড়েন অনেকে।

অনার্স প্রথম বর্ষের বেশ কয়েকজন শিক্ষার্থী জানান, মেয়েরা বাসের মধ্যে সিট না পেয়ে দাঁড়িয়ে থাকে। ভিড়ের মধ্যে ছেলেদের সঙ্গে ঠেলাঠেলি করে এক রকম বাধ্য হয়েই চলাচল করতে হয়। ভিড়ের কারণে এই গরমে অনেকে অসুস্থ হয়ে পড়েন।

শিক্ষার্থীরা তাদের দুর্ভোগ লাঘবে দ্রুত নতুন আরো একটি বাস সরবরাহের দাবি জানান। একই সঙ্গে কলেজে পড়ে থাকা বাসটি চলাচলের উপযোগী করতে কলেজ কর্তৃপক্ষের কাছে জোর দাবি জানান।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (চাকসু) নির্বাচনের আগে ইসলামী ছাত্র শিবিরের নিবন্ধন ‘স্থায়ীভাবে বাতিলের’ দাবিতে
সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের মেধাবী ছাত্র ওয়াসিমকে বাসচাপা দিয়ে ‘হত্যার’ ঘটনায় ক্ষোভে উত্তাল সিলেট। কৃষি বিশ্ববিদ্যালয়সহ
দীর্ঘ ২৮ বছর পর আজ শুরু হলো ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) কার্যকরী সভা।
এমপিওভুক্তির দাবিতে ফের রাজপথে শিক্ষক-কর্মচারীরা। আজ বৃহস্পতিবার বেলা ১১টায় নির্ধারিত কর্মসূচি হিসেবে প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ
নিরাপদ সড়কের দাবিতে দ্বিতীয় দিনেও ব্যাপক বিক্ষোভ হয়েছে রাজধানীতে। শিক্ষার্থীদের বিক্ষোভে প্রধান প্রধান সড়কে যান

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Logo-orginal

আর টি এম মিডিয়া কর্তৃক প্রকাশিত