, বৃহস্পতিবার, ১৭ জানুয়ারী ২০১৯

admin

রোহিঙ্গাদের ওপর নির্যাতনকে ‘বর্বর গণহত্যা’ আখ্যায়িত করে আন্তর্জাতিক সম্প্রদায়ের দ্রুত হস্তক্ষেপ কামনা নোবেলজয়ী সাংবাদিক কারমানের

প্রকাশ: ২০১৮-০৫-১১ ১৯:৩৬:৫২ || আপডেট: ২০১৮-০৫-১১ ১৯:৪৬:১২

Spread the love

রোহিঙ্গাদের ওপর নির্যাতনকে ‘বর্বর গণহত্যা’ আখ্যায়িত করে আন্তর্জাতিক সম্প্রদায়ের দ্রুত হস্তক্ষেপ কামনা নোবেলজয়ী সাংবাদিক কারমানের
চট্টগ্রাম: রোহিঙ্গাদের ওপর মিয়ানমারের নির্যাতনকে ‘বর্বর গণহত্যা’ আখ্যায়িত করে আন্তর্জাতিক সম্প্রদায়ের দ্রুত হস্তক্ষেপ কামনা করেছেন নোবেলজয়ী মানবাধিকারকর্মী ও সাংবাদিক তাওয়াক্কল কারমান। সংবাদ বাংলানিউজ২৪ডটকমের ।

শুক্রবার (১১ মে) সকালে নগরের পাঁচতারকা হোটেল রেডিসন ব্লু’তে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি কথা বলেন। এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন এর ১০ম প্রতিষ্ঠাবার্ষিকী ও ৬ষ্ঠ সমাবর্তন উপলক্ষে দুই দিনব্যাপী এ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

নোবেলজয়ী তাওয়াক্কল কারমান বলেন, আন্তর্জাতিক সম্প্রদায়ের উচিত রোহিঙ্গা বিষয়ে বড় কোনো প্রচেষ্টা চালিয়ে যাওয়া। নির্যাতনের শিকার হয়ে এ মানুষ গৃহহারা হয়ে পড়েছেন। এটা পুরোপুরি বর্বর গণহত্যা।

সম্প্রতি রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে নিজের অভিজ্ঞতার কথা জানিয়ে এই মানবাধিকারকর্মী বলেন, সম্প্রতি আমরা রোহিঙ্গা রিফিউজি ক্যাম্প পরিদর্শন করেছি। সেখানে ১০০ জনের বেশি রোহিঙ্গা নারীর সঙ্গে কথা বলেছি, যারা সবাই মিয়ানমারে ধর্ষণের শিকার হয়েছেন। এসব নারী তাদের চোখের সামনে ঘটে যাওয়া বর্বরতার বর্ণনা দিয়েছেন।

‘তাদের কারও বাবা, কারও স্বামী, কারও ভাই, কারও ছেলে-মেয়েকে চোখের সামনে কেটে হত্যা করা হয়েছে। লুট করা হয়েছে তাদের সর্বস্ব।’
সিরিয়ায় গণহত্যার কথা উল্লেখ করে তাওয়াক্কল বলেন, প্রায় পাঁচ লাখ মানুষকে সিরিয়ায় হত্যা করা হয়েছে শুধু ক্ষমতা টিকিয়ে রাখার জন্য। এমনই ঘটনা ঘটানো হচ্ছে মিয়ানমারেও।

এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনের প্রতিষ্ঠাবার্ষিকী ও সমাবর্তন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানমালার প্রথমদিন ‘অ্যা ব্রিজ টোয়ার্ডস সাসটেইনেবল ডেভেলপমেন্ট: ওভারকামিং থ্রেটস টু সারভাইভাল’ শীর্ষক আলোচনা সভায় সভাপতিত্ব করেন ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা কামাল আহমদ ও উপাচার্য প্রফেসর নির্মলা রাও।
এ সময় বক্তব্য দেন টরেন্টো বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. ইজেলদিন আবুলাইশ, বিশ্বব্যাংকের সাবেক ভাইস প্রেসিডেন্ট ড. ইসমাইল সেরাজেলদিন ও জাতিসংঘ মহাসচিবের বিশেষ প্রতিনিধি প্রামিতা প্যাটেল প্রমুখ।

চট্টগ্রামের সীতাকুন্ড উপজেলার ফৌজদারহাটের কাছে একটি তেলের ডিপোতে আগুন লেগেছে। আগুন নিয়ন্ত্রণে কাজ করছে ফায়ার
চট্টগ্রাম: ছবি, (বাংলানিউজ) নগরীর কোতোয়ালী থানার সামনে কাভার্ডভ্যান চাপায় মিতু বড়–য়া নামের এক কলেজ ছাত্রী
চট্টগ্রামঃ নবগঠিত সরকারের তথ্যমন্ত্রী খ্যাতিমান পরিবেশবিদ হিসেবে সুপরিচিত ড. হাছান মাহমুদ এমপি আজ সকালে চট্টগ্রাম
বাঁশখালীতে যাত্রীবাহী বাসে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। উপজলোর পুঁইছড়ি প্রেমবাজার প্রধান সড়ক সংলগ্ন বাস স্টেশেনে গতকাল
চট্টগ্রাম: অর্থ আত্মসাতের দায়ে পূবালী ব্যাংক চকবাজার শাখার ৩ কর্মকর্তাকে আটক করে থানায় সোপর্দ করা

Logo-orginal

আর টি এম মিডিয়া কর্তৃক প্রকাশিত