, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪

Avatar rtm

কেএসআরএম’র মালিকের বিরুদ্ধে মামলা প্রত্যাহার দাবিতে মানববন্ধনে শিশুদের ব্যবহার

প্রকাশ: ২০১৮-০৫-১৭ ১৬:১১:৩৮ || আপডেট: ২০১৮-০৫-১৭ ১৬:২২:১২

Spread the love
কেএসআরএম’র মালিকের বিরুদ্ধে মামলা প্রত্যাহার দাবিতে মানববন্ধনে শিশুদের ব্যবহার

আরটিএমনিউজ২৪ডটকম: সাতকানিয়ায় যাকাত ও ইফতার সামগ্রহী বিতরণের সময় পদদলনে ১০ নারী-শিশু নিহতের ঘটনায় দায়ের করা মামলা প্রত্যাহারের দাবিতে আয়োজিত মানববন্ধনে শিশুদের ব্যাপকহারে ব্যবহার করা হয়েছে।

১৭ মে বৃহস্পতিবার সকাল ১১টার দিকে উপজেলার নলুয়ায় শুরু হওয়া এই মানববন্ধন গাটিয়াডেঙ্গাসহ আশপাশে কয়েক কিলোমিটার এলাকায় বিস্তৃত হয়ে দুপুর ১ টার দিকে শেষ হয়। সাতকানিয়ার সর্বস্তরের মানুষের ব্যানারে আয়োজনের কথা বলে মানববন্ধনে নারীদের পাশাপাশি শত শত শিশুকে ব্যবহার করা হয়। ঘণ্টার পর ঘণ্টা দাঁড়িয়ে থাকতে গিয়ে সীমাহীন দুর্ভোগ পোহাতে হয় মানববন্ধনে অংশগ্রহণকারী শিশুদের। বৃষ্টিতে ভিজতেও দেখা যায় তাদেরকে।

এসময় ‘শাহজাহান সাহেবের বিরুদ্ধে ষড়যন্ত্রমূলক মিথ্যা মামলা প্রত্যাহার কর’, ‘শাহজাহান সাহেবের বিরুদ্ধে মামলা চাই না’, ‘শাহজাহান সাহেবর সম্মান ক্ষুণ্ন হতে দেব না’, ‘এলাকাবাসীর সর্বনাশ করবেন না’সহ নানা স্লোগান সম্বলিত প্ল্যাকার্ড বহন করতে দেখা যায় শিশুদের।

এদিকে ১০ নারী-শিশু মৃত্যুর ঘটনায় গঠিত তদন্ত কমিটির প্রধান চট্টগ্রামের অতিরিক্ত জেলা প্রশাসক মাকসুদুল করিমসহ ৩ জন বৃহস্পতিবার সকালে ঘটনাস্থল পরিদর্শন করেছেন। তারা স্থানীয় লোকজন এবং সাংবাদিকদের সঙ্গে কথা বলেন। এখনই তারা এ নিয়ে কিছু বলতে রাজি নন। তবে কয়েকদিনের মধ্যে জেলা প্রশাসক বরাবরে লিখিত প্রতিবেদন জমা দেবেন বলে জানান এডিসি মাসুদুল কবির। মূলত তদন্ত কমিটির উপস্থিতি সামনে রেখে শোডাউন প্রদর্শন করতেই নলুয়া ইউনিয়নের বাড়িঘর থেকে গণহারে নারী-শিশুদের সকাল থেকে মানববন্ধনে জড়ো করা হয়।

উল্লেখ্য, গত ১৪ মে সোমবার ১৪ মে সকাল সাড়ে ১০টায় সাতকানিয়া উপজেলার নলুয়া ইউনিয়নের গাটিয়াডাঙ্গা গ্রামে কাদেরিয়া মুঈনুল উলুম দাখিল মাদ্রাসা মাঠে যাকাত ও ইফতার সামগ্রী বিতরণের সময় পদদলনে ১০ নারী-শিশু নিহত হন। ঘটনার  সময় পুলিশ ওই ১০ জন হিটস্ট্রোকে মারা গেছেন বলে সংবাদ মাধ্যমকে জানায়। পরে জানা যায়, কর্তৃপক্ষের অব্যবস্থাপনার কারণে পদদলনে তারা মারা গেছেন।

এ ঘটনায় ১৫ মে মঙ্গলবার সকালে নিহত হাসিনা আক্তারের স্বামী মোহাম্মদ ইসলাম থানায় মামলা দায়ের করেন। মামলায় কেএসআরএমের স্বত্বাধিকারী মোহাম্মদ শাহজাহানকে প্রধান আসামি করে ইফতার সামগ্রী বিতরণের সঙ্গে জড়িতদের অজ্ঞাত আসামি করা হয়। ওই মামলায় থানা পুলিশ একই দিন বিকালে ইফতার সামগ্রী বিতরণ কাজে নিয়োজিত থাকা চারজনকে গ্রেফতার করে। পরদিন বুধবার তাদের চট্টগ্রামের জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে হাজির করা হলে চারজনের আইনজীবীরা জামিনের আবেদন করেন। পরে সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মাহমুদুল হাসান আদালতে চার্জশিট দাখিল না হওয়া পর্যন্ত ওই চারজনের জামিন আবেদন মঞ্জুর করেন।

Logo-orginal