, সোমবার, ২৭ মে ২০১৯

admin

ওমরাহ ভিসায় মক্কা, মদিনা ও জেদ্দার বাইরে সৌদির অন্যত্র স্থান ভ্রমণের ওপর নিষেধাজ্ঞা

প্রকাশ: ২০১৮-০৬-০২ ১৭:৪৯:০৪ || আপডেট: ২০১৮-০৬-০২ ১৭:৪৯:০৪

Spread the love

ওমরাহ ভিসায় মক্কা, মদিনা ও জেদ্দার বাইরে সৌদির অন্যত্র স্থান ভ্রমণের ওপর নিষেধাজ্ঞা
ওমরাহ ভিসা নিয়ে মক্কা, মদিনা ও জেদ্দার বাইরে সৌদি আরবের অন্যত্র স্থান ভ্রমণের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে সৌদির পাসপোর্ট অধিদফতর।

পাসপোর্ট অধিদফতরের ওয়েবসাইটে প্রকাশিত এক সংবাদ বিবৃতির মাধ্যমে গণমাধ্যমকে এ তথ্য জানানো হয়।

বিবৃতিতে উল্লেখ্য রয়েছে, ওমরাহ করতে আসা বিদেশি নাগরিকদের ভিসার মেয়াদের ব্যাপারে সতর্ক দৃষ্টি রাখতে হবে। ভিসার মেয়াদ শেষ হওয়ার আগেই কোনও বিলম্ব না করে চলে যেতে হবে। অন্যথায় মেয়াদ শেষ হওয়ার পর ধরা পড়লে দেশে ফেরত পাঠানোর আগে ৬ মাসের জেল ও ৫০ হাজার রিয়াল জরিমানার শাস্তির মুখে পড়তে হবে।

নতুন এই নিষেধাজ্ঞার কারণে ওমরাহ পালনকারী বিদেশিরা মক্কা, মদিনা ও জেদ্দার নির্দিষ্ট এলাকার বাইরে যেতে পারবেন না। এছাড়া তাদের ভিসার নির্দিষ্ট সময়ের মধ্যেই দেশে ফেরত আসতে হবে।

বিবৃতিতে ওমরাহ ভিসার বেআইনি সুযোগ যাতে কেউ না নেয় সেই বিষয়েও সতর্ক করা হয়েছে। পাসপোর্ট অধিদফতর দেশটির নাগরিকদের মেয়াদোত্তীর্ণ ওমরাহ ভিসাধারী বিদেশিদের পরিবহন, নিয়োগ ও আবাসনের সুবিধা না দেওয়ার আহ্বান জানিয়েছে।

মধ্যপ্রাচ্যবিষয়ক সংবাদমাধ্যম গালফ বিজনেস জানিয়েছে, অতীতে কাজের আশায় অনেকে ওমরাহ ভিসায় সৌদি আরবে প্রবেশ করে থেকে যেতেন। সে কারণেই এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

গত নভেম্বর থেকে সৌদি আরবে আবাসন, শ্রম ও সীমান্ত নিরাপত্তা আইন লঙ্ঘনকারীদের বিরুদ্ধে অভিযান শুরু হয়েছে। এ পর্যন্ত এই অভিযানে প্রায় ১১ লাখ মানুষকে গ্রেফতার করা হয়েছে এবং ৩ লাখ মানুষকে নিজ দেশে ফেরত পাঠানো হয়েছে। চলমান অভিযানে এ পর্যন্ত ওমরাহ ভিসার মেয়াদ শেষ হওয়া ২ হাজারের বেশি বিদেশিকে গ্রেফতার করা হয়েছে।

সৌদি আরবের পরিসংখ্যান কর্তৃপক্ষ মঙ্গলবার এক প্রতিবেদনে জানিয়েছে, ২০১৭ সালে দেশটিতে ১ কোটি ৯০ মানুষ ওমরাহ পালন করেছেন। এর মধ্যে বিদেশি ছিলেন ৬৫ লাখ। @বিডি প্রতিদিন,

নিউজ ডেস্কঃ মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির বলেন, মধ্যপ্রাচ্যে এতো গোলযোগ, অস্থিরতা এবং সন্ত্রাসবাদের মূলে রয়েছে ইসরাইল।
ভারতে ফের সংখ্যালঘুদের উপর লাঞ্ছনার অভিযোগ উঠেছে। মাথায় টুপি পড়ার অপরাধে মারধর, হুমকির মুখে পড়তে
জার্মানির নর্থ রাইন ওয়েস্টফ্যালিয়া অঙ্গরাজ্যের হ্যাগেন শহরে একটি মসজিদে অগ্নিসংযোগ করেছে দুর্বৃত্তরা। শনিবার স্থানীয় সময়
মেক্সিকোঃ দেশটির একটি বিমান দেরিতে উড্ডয়ন করানোয় পদত্যাগ করতে যাচ্ছেন মেক্সিকোর পরিবেশ ও প্রাকৃতিক সম্পদবিষয়ক
ইসরায়েলে আঘাত হেনেছে ভয়াবহ দাবানল। এ পর্যন্ত হতাহতের কোনো খবর পাওয়া যায়নি। তবে অন্তত ৩৫টি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Logo-orginal