, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪

admin admin

মেসির জার্সি পুড়বে” হুমকি ফিলিস্তিন ফুটবল ফেডারেশনের

প্রকাশ: ২০১৮-০৬-০৪ ১৪:১৬:৫২ || আপডেট: ২০১৮-০৬-০৪ ১৪:১৬:৫২

Spread the love

মেসির জার্সি পুড়বে” হুমকি ফিলিস্তিন ফুটবল ফেডারেশনের
বিশ্বকাপ ফুটবলকে সামনে রেখে ইসরায়েলের সঙ্গে একটি প্রস্তুতি ম্যাচ খেলবে আর্জেন্টিনা। আর সেই খেলাটি অনুষ্ঠিত হবে বিরোধপূর্ণ জেরুজালেমের মাটিতে। এই ম্যাচে আর্জেন্টিনা খেললেও ফিলিস্তিনিরা চান অন্তত মেসি যেন ম্যাচটি না খেলেন। তা না হলে মেসির জার্সি পুড়বে- এমনটাই হুমকি দিয়েছে ফিলিস্তিনের ফুটবল ফেডারেশন।

ফেডারেশনের প্রধান জিব্রিল রাজুব হুমকি দিয়ে বলেছেন, মেসি যদি ইসরায়েলের মাটিতে খেলেন তাহলে তার জার্সি ও ছবি পোড়ানো হবে।

ইসরায়েলের সঙ্গে আর্জেন্টিনার প্রস্তুতি ম্যাচ নিয়ে স্বাভাবিকভাবেই নাখোশ ফিলিস্তিনের জনগণ। তাদের অনেকেই মনে করছেন, বিরোধপূর্ণ জেরুজালেমের মাটিতে এই ম্যাচটি খেললে প্রকারান্তরে ফিলিস্তিনে ইসরায়েলি আগ্রাসনকেই স্বীকৃতি দেওয়া হবে।
ফেডারেশনের প্রধান জিব্রিল রাজুব মনে করেন, এই ম্যাচে মেসির অংশগ্রহণের বিষয়টাকে ইসরায়েল রাজনৈতিক হাতিয়ার হিসেবে ব্যবহার করার চেষ্টা করছে। প্রথমে ইসরায়েলের হাইফাতে এই ম্যাচটি হওয়ার কথা থাকলেও পরে ভেন্যু বদলে তা পশ্চিম জেরুজালেমের টেডি কোলেক স্টেডিয়ামে নিয়ে যাওয়া হয়। গাজার সঙ্গে এই জেরুজালেমের পূর্ব অংশই প্রস্তাবিত স্বাধীন ফিলিস্তিন-রাষ্ট্রের রাজধানী। পুরো ব্যাপারটার সঙ্গেই জড়িয়ে আছে ফিলিস্তিনিদের আবেগ।

ইসরায়েল রাষ্ট্রের ৭০ বছর পূর্তি-উৎসবের অংশ হিসেবেই এই ম্যাচটির আয়োজন করতে চাচ্ছে এখন ইসরায়েলি ফুটবল ফেডারেশন—এমনটাই শঙ্কা ফিলিস্তিনিদের। ব্যাপারটি জানানো হয়েছে আর্জেন্টাইন ফুটবল অ্যাসোসিয়েশনের (এএফএ) প্রধান ক্লদিও তাপিয়াকেও।
রাজুব মেসির প্রতি সুস্পষ্ট আহ্বান রেখেছেন, ‘মেসি তুমি ইসরায়েলে খেলতে এসো না। ইসরায়েলিরা ফিলিস্তিনিদের সঙ্গে যে জাতি বিদ্বেষের আগুন জ্বালিয়েছে ইসরায়েলে খেলতে এসে তার বৈধতা তুমি দিও না—এটা আমাদের অনুরোধ!’

এদিকে ইসরায়েলের ফুটবল ফেডারেশন ঘোষণা দিয়ে রেখেছে ৯ জুনের প্রস্তুতি ম্যাচে মেসির খেলার সম্ভাবনা বেশিই। তবে শেষ পর্যন্ত মেসি ফিলিস্তিনি ফুটবল ফেডারেশনের আহ্বান শুনবেন কি না এটাই এখন দেখার।

Logo-orginal