, রোববার, ২৪ ফেব্রুয়ারি ২০১৯

EDITOR

সাতকানিয়ায় পানিবন্দি ২০ হাজার মানুষ

প্রকাশ: ২০১৮-০৬-১২ ২৩:০২:৫৭ || আপডেট: ২০১৮-০৬-১২ ২৩:২১:৩৭

Spread the love
সাতকানিয়ায় পানিবন্দি ২০ হাজার মানুষ

মোঃ জাহেদুল ইসলাম, আরটিএমনিউজ২৪ডটকম: শনিবার থেকে অব্যাহত বৃষ্টি ও পাহাড়ি ঢলে চট্টগ্রামের সাতকানিয়া উপজেলার বিভিন্ন এলাকা প্লাবিত হয়েছে। পানিবন্দি হয়ে পড়েছে প্রায় ২০ হাজার মানুষ। পানিবন্দি এসব মানুষ ঘর থেকে বের হতে না পেরে চরম দুর্ভোগে পড়েছেন। শঙ্খ নদীর পানি বিপদ সীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। নদীর তীরবর্তী বাড়িঘর পানিতে তলিয়ে গেছে।

গত পাঁচ দিন ধরে বৃষ্টিতে সবচেয়ে বেশি প্লাবিত হয়েছে সাতকানিয়া উপজেলার আমিলাইশ, চরতি, নলুয়া, কেঁওচিয়া, বাজালিয়া, নলুয়া, ঢেমশা, পুরানগড়, কালিয়াইশ ও ধর্মপুর ইউনিয়ন। এসব ইউনিয়নের ফসলি জমি, পুকুর ও সড়ক এখন পানির নিচে।

এদিকে উপজেলার বাজালিয়ার বড়দুয়ারা এলাকায় সড়কের উপর দিয়ে পানি প্রবাহিত হওয়ায় সোমবার মধ্যরাত থেকে মঙ্গলবার বিকেল পর্যন্ত বন্ধ ছিল কেরানীহাট-বান্দরবান সড়কে যান চলাচল। এতে সড়কের দু’পাশে বহু যানবাহন আটকে পড়ে। আটকে যাওয়া গাড়ির যাত্রীরা চরম দুর্ভোগে পড়ে। অনেকে রিকশা-ভ্যান যুগে সড়ক পার হয়ে গন্তব্যে পৌঁছানো চেষ্টা করে।

স্থানীয় বাসিন্দা মো. জামাল উদ্দিন জানান, বড়দুয়ারা এলাকায় বন্যার পানি বেড়ে সড়ক তলিয়ে গেছে। অন্তত ৩ ফুট পানিতে সড়ক ডুবে গেছে। এতে সড়কের উভয় পাশে অনেক গাড়ি আটকে গেছে।

ছদাহা ইউনিয়নের চেয়ারম্যান মো. মোসাদ হোসাইন চৌধুরী জানান, উত্তর ছদাহা এলাকায় হাঙ্গরখাল থেকে ড্রেজার বসিয়ে বালু তোলার কারণে পানি উন্নয়ন বোর্ডের বেড়িবাঁধ ভেঙ্গে গেছে। ফলে বন্যার পানি প্রবেশ করায় দস্তিদারহাট ও কেঁওচিয়া এলাকার বাড়ি-ঘর তলিয়ে গেছে। প্রতি বছর একই ঘটনা ঘটছে। এখানে বালু মহালটি ইজারা দেয়ায় এই এলাকার শত শত পরিবার ক্ষতিগ্রস্ত হচ্ছে। স্থানীয় বাসিন্দাদের দাবির প্রেক্ষিতে বালু মহালটি ইজারা ঘোষণা না করার জন্য গত কয়েক বছর ধরে সংশ্লিষ্ট প্রশাসনকে লিখিতভাবে জানিয়ে কোনো লাভ হয়নি বলে জানান মোসাদ চৌধুরী।

আমিলাইশ ইউনিয়নের চেয়ারম্যান সরওয়ার উদ্দিন চৌধুরী বলেন, ইউনিয়নের ৯০ শতাংশ এলাকা প্লাবিত হয়েছে। দুই হাজার পরিবার পানিবন্দি হয়ে পড়েছে।

সাতকানিয়ার উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মোবারক হোসেন বলেন, “বাজালিয়া এলাকায় পানি উঠায় বান্দরবান-চট্টগ্রাম সড়কে কোন ছোট গাড়ি চলাচল করতে পারছে না। কিছু কিছু বড় গাড়ি চলাচল করলেও ছোট যান চলাচল বন্ধ রয়েছে।”

এদিকে ভারী বর্ষণ ও বন্যা উপলক্ষে উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ে একটি কন্ট্রোল রুম খোলা হয়েছে।

জম্মু-কাশ্মীরে এশিয়ার দীর্ঘতম ‘সড়ক টানেল’ চালু করে ইতিহাস সৃষ্টি করেছিল ভারত। এবার দক্ষিণ এশিয়ার এবং
বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ ও গবেষক মাওলানা এম. হাসিবুর রহমান বলেছেন, ৯০ ভাগ মুসলমানের দেশে অমুসলিম-নাস্তিক-মুরতাদরা
চট্টগ্রামে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করতে গিয়ে জনতার হাতে আটকা পড়েছে কথিত ভ্রাম্যমাণ আদালতের ভুয়া ম্যাজিস্ট্রেটের
শহিদুল ইসলাম (শহিদ), থানচি: সোন্দর্যের লীলাভূমি নামে খ্যাত বান্দরবানের সর্বশেষ উপজেলা থানচি। এখানকার পাহাড়ী ঝিড়িঝর্ণা,
কুমিল্লায় অপহরণের ১৬ ঘণ্টা পর আলী আব্বাস তৌহিদ (১৪) নামে এক ছাত্রের মরদেহ বালুর নিচ

Logo-orginal

আর টি এম মিডিয়া কর্তৃক প্রকাশিত