, মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪

admin admin

সৌদির হামলার হুশিয়ারীকে পাত্তা দিচ্ছেনা কাতার

প্রকাশ: ২০১৮-০৬-০২ ১৫:৪৯:২১ || আপডেট: ২০১৮-০৬-০২ ১৫:৪৯:২১

Spread the love

সৌদির হামলার হুশিয়ারীকে পাত্তা দিচ্ছেনা কাতার
সৌদি বাদশা সালমান সতর্ক করে বলেছেন যে, কাতার যদি রাশিয়ার কাছ থেকে এস-৪০০ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা কেনে তাহলে দেশটির বিরুদ্ধে সামরিক ব্যবস্থা নেওয়া হবে। ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরনকে লেখা এক চিঠিতে সৌদি বাদশা ওই হুঁশিয়ারি দিয়েছেন বলে জানিয়েছে ফ্রান্সের দৈনিক লা মন্ড।

ফরাসি ওই গণমাধ্যমের বরাত দিয়ে ইরানি গণমাধ্যম প্রেসটিভি এক প্রতিবেদনে বলেছে, রাশিয়ার কাছ থেকে অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা এস-৪০০ কেনার জন্য কাতার যে আলোচনা চালাচ্ছে চিঠিতে সে ব্যাপারে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন সৌদি বাদশা। কাতার এস-৪০০ কিনলে মধ্যপ্রাচ্যে সৌদি আরবের নিরাপত্তাগত স্বার্থ বিপন্ন হবে বলেও উল্লেখ করা হয়েছে চিঠিতে।

তাই কাতার যাতে অত্যাধুনিক এই প্রতিরক্ষা ব্যবস্থা কিনতে না করে সেজন্য দেশটির ওপর চাপ সৃষ্টি করতে ফরাসি প্রেসিডেন্টকে অনুরোধ জানিয়েছেন বাদশা সালমান। চিঠিতে তিনি লিখেছেন, ‘কাতার এস-৪০০ কিনলে সৌদি আরব তা ধ্বংসের জন্য সব ধরনের ব্যবস্থা নেয়ার জন্য প্রস্তুত থাকবে।’

এইদিকে কাতারের সরকারী ওয়েবসাইটে সৌদির হুশিয়ারীকে অনাধিকার চর্চা বলে প্রত্যাখান করেছে।

প্রসঙ্গত, এমন সময় এ খবর বের হলো যখন রাশিয়ার কাছ থেকে এস-৪০০ ব্যবস্থা কেনার জন্য রিয়াদ নিজেই মস্কোর সঙ্গে কথাবার্তা অনেক দূর এগিয়ে নিয়ে গেছে বলে খবর দিয়েছেন একজন সৌদি কূটনীতিক। মস্কোয় নিযুক্ত সৌদি রাষ্ট্রদূত রায়েদ ক্রিমলি এ খবর দিয়ে জানিয়েছেন, দুই দেশ এ সংক্রান্ত চুক্তির কারিগরি দিক নিয়ে কাজ করছে।

Logo-orginal