, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

Avatar rtm

জীবন বাঁচাতে ছোটেন তাঁরা

প্রকাশ: ২০১৮-০৬-০৫ ১০:৫২:৫৫ || আপডেট: ২০১৮-০৬-০৫ ১০:৫৭:২৪

Spread the love
জীবন বাঁচাতে ছোটেন তাঁরা

মোঃ জাহেদুল ইসলাম, আরটিএমনিউজ২৪ডটকম: বয়স কত হবে—বড়জোর ২২ কি ২৫। সারাক্ষণ অপেক্ষায় থাকেন একটি আহ্বানের, ‘একজন মুমূর্ষু রোগীকে বাঁচাতে রক্তের প্রয়োজন।’ খবর পেলেই ছুট। রোগীর ঠিকানা নিয়ে পৌঁছে যান হাসপাতালে। রক্ত দিয়ে ফেরেন হাসিমুখে। সাতকানিয়ায় একদল তরুণের এটি প্রতিদিনের রুটিন কাজ। আরও খোলাসা করে বললে একঝাঁক স্বেচ্ছায় রক্তদাতা গড়ে তুলেছেন একটি স্বেচ্ছাসেবী সংগঠন। রক্তদানের আহ্বানে সাড়া দিয়ে তাঁরা ছুটে বেড়ান মানুষের জীবন বাঁচাতে। এমনও হয়েছে রোগীর নামধাম জানেন না, রক্ত দিয়ে চলে এসেছেন।

এমন স্বেচ্ছাসেবী সংগঠন—সাতকানিয়া ব্লাড ব্যাংকের প্রতিষ্ঠাতা পরিচালকের সঙ্গে অনলাইনে কথা হয় কিছুদিন আগে। অনলাইনের এ আড্ডায় এই তরুণের কথায় উঠে আসে তাঁদের পথচলার গল্প।

সাতকানিয়ায় ব্লাড ব্যাংকের প্রতিষ্ঠাতা পরিচালক মোঃ খোরশেদ আলম (হৃদয়) শোনান তাঁদের এক হওয়ার পটভূমি। তিনি বললেন, ‘আগে থেকে কারও সঙ্গে সখ্য গড়ে ওঠেনি। বিভিন্ন সময় রক্ত দিতে গিয়ে পরিচয়। এরপর ফেসবুকে কথাবার্তা। একটা সময় চিন্তা করলাম, নিজেদের একটা প্ল্যাটফরম দরকার। এরপর সবার সঙ্গে আলোচনা। অবশেষে ২০১৭ সালের ৫ জুন যাত্রা শুরু।’

সাতকানিয়া উপজেলায় রক্তদাতা সংগঠন সাতকানিয়া ব্লাড ব্যাংকের কার্যক্রম বেশি বিস্তৃত। ফেসবুকে এই সংগঠনের অনুসারীও (ফলোয়ার) রয়েছে। এ ছাড়া রয়েছে কার্যকরী সদস্য ১২ জন। তাঁরা হলেন- মোঃ শাহজাহান, নোমান সিকদার, মোঃ সাকিব, খোরশেদ আলী, ইউনুছ নূরী, সজিবুল আজম শিফু, সাইফুল ইসলাম সুমন, আরিফুল আলম হিরু, সাইফুল ইসলাম, মামুনুর রশিদ সাগর, মোঃ তৌহিদ ও মোঃ রেজাউল। প্রত্যেকে কমপক্ষে ৩/৪ বার করে রক্ত দিয়েছেন। তাঁরা প্রতিদিন গড়ে বিভিন্নভাবে রক্তের যোগান দেন কমপক্ষে কয়েক ব্যাগ। অবশ্য সবাই যে ছাত্র তা কিন্তু নয়, চাকরিজীবীরাও যুক্ত আছেন তাঁদের সঙ্গে।

এত চাহিদা? সামাল দেন কীভাবে? খোরশেদ মুখে হাসি টেনে বলেন, আমাদের প্রতি মানুষের প্রত্যাশা এখন অনেক বেশি। সামাল দেওয়া কঠিন বটে তবে পারছি তো। কারণ আমাদের বড় শক্তি ফলোয়াররা। ফেসবুকে রক্তের আহ্বান পোস্ট করলেই ফলোয়াররা যোগাযোগ শুরু করেন। এরপর আমাদের নির্দেশনা অনুযায়ী রক্তদাতা পৌঁছে যান রোগীর কাছে। অবশ্য রোগীর বিস্তারিত জেনে তারপর আমরা উদ্যোগ নিই।’

খোরশেদ আরও বলেন, ‘রক্ত দেওয়ার পর রোগীর স্বজনদের মুখে যে হাসি দেখি তাতে মন ভরে যায়।’

সাতকানিয়ার সবখানে রক্ত দিতে যান? খোরশেদ বললেন, সাতকানিয়ার মূল কেন্দ্র কেরানীহাট কেন্দ্রিক যেহেতু সব হাসপাতাল তাই বাইরে তেমন গিয়ে রক্ত দিতে হয়না।

আজ সাতকানিয়া ব্লাড ব্যাংকের প্রথম প্রথম প্রতিষ্ঠাবার্ষিকী

সাতকানিয়া ব্লাড ব্যাংকের প্রথম প্রতিষ্ঠাবার্ষিকী আজ ৫ জুন। এ উপলক্ষে আয়োজন করা হয়েছে আলোচনা সভা ও ইফতার মাহফিল।

বিকেলে সাতকানিয়ার কেরানীহাট হক টওয়ার আল-মক্কা হোটেলে এ আলোচনা সভা ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হবে।

স্বেচ্ছাসেবী সংগঠনটির পরিচালক মোঃ খোরশেদ আলম (হৃদয়) এ তথ্য জানিয়েছেন।

Logo-orginal