২৩শে জুলাই, ২০১৮ ইং, ৮ই শ্রাবণ, ১৪২৫ বঙ্গাব্দ
ads here

ঢাকা বিশ্ববিদ্যালয় এখন এক‌টি মৃত্যুপুরী‌তে পরিণত হ‌য়ে‌ছে

বুধবার, ০৪/০৭/২০১৮ @ ৯:১৭ অপরাহ্ণ

Spread the love

ঢাকা বিশ্ববিদ্যালয় এখন এক‌টি মৃত্যুপুরী‌তে পরিণত হ‌য়ে‌ছে

বাংলাদেশের সরকারি চাকরিতে কোটা সংস্কারে কমিটি গঠন করা হলেও সরকার এই আন্দোলনের মধ্যে রাজনৈতিক সম্পৃক্ততা আছে বলে মনে করছে। বিশেষ করে, বিএনপি-জামায়াত নেপথ্যে থেকে এই আন্দোলনে উসকানি দিচ্ছে—এমন অভিযোগ করছেন সরকারি দলের নেতারা।

তাছাড়া, সরকার দলীয় ছাত্রসংগঠনের নেতা-কর্মীরা ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে আন্দোলনকারীদের বাধা দিচ্ছে, লাঠিপেটা করছে, ধরে নিয়ে থানায় সোপর্দ করছে। আর পুলিশ মামলা নিয়ে আন্দোলনকারীদের রিমান্ডে পাঠাচ্ছে।

এ অবস্থায় আজ (বুধবার) ঢাকা বিশ্ববিদ্যাল‌য়ে ‌শিক্ষক-‌শিক্ষার্থী‌ আ‌য়োজিত মানববন্ধনে বক্তারা ক্ষোভের সঙ্গে বলেছেন, এদেশের গৌরব ঢাকা বিশ্ববিদ্যালয় এখন এক‌টি মৃত্যুপুরী‌তে পরিণত হ‌য়ে‌ছে। এই ঢাকা বিশ্ববিদ্যালয় নিয়ে আমরা গর্ব করি। অথচ এই বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের পিটিয়ে থানায় নিয়ে যাওয়া হচ্ছে। তারপর তাকে বিনা অপরাধে রিমান্ডে নিয়ে যাচ্ছে।

ওদিকে কোটা সংস্কার আন্দোলনকারীদের ওপর হামলায় জড়িত ছাত্রলীগের ‌নেতাকর্মী‌দের দ্রুত গ্রেফতার করে বিচারের মুখোমুখী করার দাবি জানিয়েছে প্রগতিশীল ছাত্রজোট। আজ দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে এক সংবাদ সম্মেলনে তারা এই দাবি জানান।

এর আগে আন্দোলনকারীদের ওপর হামলার প্রতিবাদে গতকাল প্রেস ক্লাবের সামনে শিক্ষার্থী ও আবিভাবকরা জড়ো হওয়ার চেষ্টা করলে পুলিশ বাধা দেয়।

তবে পুলিশি বাধা উপেক্ষা করে রাজনৈতিক সংগঠন সিপিবি ও বাসদের উদ্যোগে একটি প্রতিবাদ সমাবেশ হয় জাতীয় প্রেস ক্লাবের সামনে। সেখানে বাসদ নেতা কমরেড খালেকুজ্জামান হামলাকারীদের গ্রেপ্তারের দাবি করেন এবং তা না হলে দেশের সকল শিক্ষাঙ্গণে ছাত্রলীগকে সন্ত্রাসী হিসেবে চিহ্নিত করে তাদের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলা হবে বলে হুমকি দেন।

বর্তমানে প্রথম ও দ্বিতীয় শ্রেণির সরকারি চাকরিতে ৫৫ শতাংশ নিয়োগ হয় অগ্রাধিকার কোটায়। বাকি ৪৫ শতাংশ নিয়োগ হয় মেধা কোটায়। সরকারি চাকরিতে বিদ্যমান কোটা সংস্কারের দাবিতে শিক্ষার্থী ও চাকরিপ্রার্থীরা দীর্ঘদিন ধরে আন্দোলন করে আসছেন।

আন্দোলন দেশব্যাপী ছড়িয়ে পড়লে ১১ এপ্রিল জাতীয় সংসদে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কোটা বাতিলের ঘোষণা দেন।

এ প্রসঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান গতকাল গণমাধ্যমকে বলেছেন, কোটা নিয়ে আন্দোলন করার কোনো প্রয়োজন নেই। প্রধানমন্ত্রী এ বিষয়ে স্পষ্ট ঘোষণা দিয়েছেন। তারপরও কিছু জটিলতা রয়েছে, সেগুলো নিরসনে মন্ত্রিপরিষদ সচিবের নেতৃত্বে কমিটি কাজ করছে। প্রতিবেদন পাওয়ার পর সরকারের উচ্চপর্যায়ে আলাপ-আলোচনা হবে।

ইতোমধ্যে সরকারি চাকরিতে বিদ্যমান কোটা পদ্ধতি পর্যালোচনা, সংস্কার বা বাতিলে গত সোমবার রাতে মন্ত্রিপরিষদ সচিবের নেতৃত্বে সাত সদস্যের কমিটি গঠন করে সরকার। এ কমিটিকে ১৫ দিনের মধ্যে সুপারিশসহ প্রতিবেদন দিতে বলা হয়েছে।

ওদিকে, কোটা সংস্কার আন্দোলনকারীদের সংগঠন সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের যুগ্ম আহ্বায়ক ফারুক হাসানসহ তিনজনকে কারাগারে পাঠানোর আদেশ দিয়েছে আদালত। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসির বাসভবনে হামলার অভিযোগে শাহবাগ থানায় করা দুই মামলায় গতকাল মঙ্গলবার ঢাকার মহানগর হাকিম সুব্রত ঘোষ শুভ এ আদেশ দেন।

এ অবস্থায় প্রগতিশীল ছাত্রজোট আজ বুধবার বেলা ১টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে এক সংবাদ সম্মেলনে কোটা সংস্কার আন্দোলনকারীদের ওপর হামলায় জড়িত ছাত্রলীগের নেতাকর্মীদের দ্রুত গ্রেফতার করে বিচারের মুখোমুখী করার দাবি জানিয়েছে।

ছাত্রদের ওপর হামলার বিচার দাবিতে সংবাদ সম্মেলন থেকে প্রগতিশীল ছাত্র জোট আগামী ১২ জুলাই মশাল মিছিলের ঘোষণা দেয়। এছাড়া তারা আগামী ৮ জুলাই সন্ত্রাস ও দখলদারিত্ব বন্ধ ও শিক্ষার গণতান্ত্রিক পরিবেশের দাবিতে বেলা ১২টায় কেন্দ্রীয়ভাবে ঢাকা বিশ্ববিদ্যালয় ভিসিকে স্মারক লিপি ও সারাদেশের বিশ্ববিদ্যালয়-কলেজের ভিসি-অধ্যক্ষ বরারব স্মারক লিপি প্রদান করবে। ১৫ জুলাই তারা কোটা সংস্কারের প্রজ্ঞাপন জারির দাবিতে প্রধানমন্ত্রী বরারব স্মারকলিপি প্রদান করবে।

তাছাড়া, কোটা সংস্কার আন্দোলনের শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদ জানাতে গিয়ে পুলিশ কর্তৃক ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক ড. ফাহমিদুল হককে লাঞ্ছিত করার প্রতিবাদে আজ দুপুর সাড়ে ১২টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার পাদদেশে এ প্রতিবাদি মানববন্ধন অনুষ্ঠিত হয়।#পার্সটুডে ।

ইতিহাস গড়া হলো না ইতিহাস বিভাগের/ ফাইল ছবি আরটিএমনিউজ২৪ডটকম, বাসক প্রতিনিধি,
চবিতে ছাত্রলীগ নেতাকর্মীর হামলায় শিক্ষার্থীদের ডাকা মানববন্ধন পণ্ড দুই শিক্ষককে
উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশ, পাসের হার কমে ৬৬.৬৪% আরটিএমনিউজ২৪ডটকম: মাধ্যমিকে বড় বিপর্যয়ের
এইচএসসি ও সমমান পরীক্ষার্থীদের অপেক্ষার অবসান দুপুরে / ফাইল ছবি মোঃ
এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল আগামীকাল বৃহস্পতিবার প্রকাশিত হবে। এদিন বেলা ২টায় আনুষ্ঠানিকভাবে সব কলেজ-মাদ্রাসা,

[caption id="attachment_60265" align="alignnone" width="960"] ইতিহাস গড়া হলো না ইতিহাস বিভাগের/ ফাইল ছবি[/caption] আরটিএমনিউজ২৪ডটকম, বাসক প্রতিনিধি,
[caption id="attachment_60202" align="aligncenter" width="730"] চবিতে ছাত্রলীগ নেতাকর্মীর হামলায় শিক্ষার্থীদের ডাকা মানববন্ধন পণ্ড [/caption] দুই শিক্ষককে
[caption id="attachment_60163" align="alignnone" width="640"] উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশ, পাসের হার কমে ৬৬.৬৪%[/caption] আরটিএমনিউজ২৪ডটকম: মাধ্যমিকে বড় বিপর্যয়ের
[caption id="attachment_55016" align="alignnone" width="750"] এইচএসসি ও সমমান পরীক্ষার্থীদের অপেক্ষার অবসান দুপুরে / ফাইল ছবি[/caption] মোঃ
এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল আগামীকাল বৃহস্পতিবার প্রকাশিত হবে। এদিন বেলা ২টায় আনুষ্ঠানিকভাবে সব কলেজ-মাদ্রাসা,