, বুধবার, ২০ ফেব্রুয়ারি ২০১৯

admin

নতুন করে আরো ক্ষমতা পেল এরদোগান

প্রকাশ: ২০১৮-০৭-০৪ ২১:২০:৪৩ || আপডেট: ২০১৮-০৭-০৪ ২১:২০:৪৩

Spread the love

নতুন করে আরো ক্ষমতা পেল এরদোগান
তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগানকে আরো ক্ষমতা দিয়ে একটি ডিক্রি জারি করা হয়েছে। দেশটি যখন পূর্ণমাত্রায় প্রেসিডেন্টের শাসনব্যবস্থার দিকে যাচ্ছে তখন এরদোগানকে নতুন করে ক্ষমতা দেয়া হলো।

এ বিষয়ে আজ (বুধবার) আনুষ্ঠানিকভাবে একটি গেজেট প্রকাশ করা হয়েছে। এ ডিক্রির মাধ্যমে প্রধানমন্ত্রীর কার্যালয় বন্ধ করা হয়েছে এবং প্রধানমন্ত্রী ও মন্ত্রিসভার সদস্যদেরকে প্রেসিডেন্ট এবং প্রেসিডেন্টের কার্যালয়ের অধীনে আনা হয়েছে।

নতুন এ ডিক্রিতে প্রেসিডেন্ট এরদোগানকে আরো কিছু ক্ষমতা দেয়া হয়েছে যার ফলে তিনি জাতীয় সংসদকে এড়িয়ে মন্ত্রিসভা গঠন ও মন্ত্রীদের নিয়ন্ত্রণ করতে পারবেন। পাশাপাশি তিনি দেশের সিভিল সার্ভেন্টদেরকেও প্রয়োজনে বরখাস্ত করতে পারবেন।

গত বছর তুরস্কের জনগণ গণভোটে অংশ নেয় এবং দেশের শাসনব্যবস্থা পরিবর্তনের পক্ষে রায় দেয়। ফলে তুরস্কের সংসদীয় পদ্ধতির পরিবর্তে প্রেসিডেন্টের শাসনব্যবস্থা চালু করা হয়। এরই ধারাবাহিকতায় প্রেসিডেন্ট এরদোগান গত ২৪ জুন আগাম নির্বাচন দিয়ে পাঁচ বছরের জন্য নিজের ক্ষমতা নিশ্চিত করার ব্যবস্থা করেন।# পার্সটুডে।

ভারতীয় বিমান বাহিনীর  দু’টি বিমানের মুখোমুখি সংঘর্ষে মাঝ আকাশেই ভেঙ্গে পড়েছে দুটি বিমান। দেশটির বিমান
নিউজ ডেস্কঃ ভারতের সাথে যুদ্ধ করতে পূর্ণ প্রস্তুতি সম্পন্ন করেছে পাকিস্তান। গত কদিনের বিশ্ব মিডিয়ার
নিউজ ডেস্কঃ নিখোঁজ’ হয়ে গেলেন পাপড়ি বন্দ্যোপাধ্যায়! জম্মু-কাশ্মীরের পুলওয়ামায় জঙ্গি হানার পরে ভারতীয় সেনাবাহিনী নিয়ে
বাংলাদেশ সীমান্তে গরু পাচারকারীদের ধরতে গিয়ে নদীতে ডুবে মৃত্যু হয়েছে এক বিএসএফ জওয়ানের। এনডিটিভি জানায়,
কাশ্মীরের পুলওয়ামায় ভারতীয় সেনাবহরে আত্মঘাতী হামলায় পাকিস্তানকে নিশানা করা নিয়ে এবার চারদিক থেকে কড়া জবাব

Logo-orginal

আর টি এম মিডিয়া কর্তৃক প্রকাশিত