২৩শে জুলাই, ২০১৮ ইং, ৮ই শ্রাবণ, ১৪২৫ বঙ্গাব্দ
ads here

মালেশিয়ায় ৮৫টি পাসপোর্টসহ এক বাংলাদেশি আটক

শুক্রবার, ০৬/০৭/২০১৮ @ ৯:৪৫ অপরাহ্ণ

Spread the love

মালেশিয়ায় ৮৫টি পাসপোর্টসহ এক বাংলাদেশি আটক

মালয়েশিয়ায় কাগজপত্রহীন অভিবাসী শ্রমিকদের ‘রি-হিয়ারিং’র মাধ্যমে বৈধ করার আশ্বাস দিয়ে অর্থ হাতিয়ে নেওয়ায় এক বাংলাদেশিকে গ্রেপ্তার করেছে পুলিশ।
সেলাঙ্গর প্রদেশের সুবাং জায়া এলাকার একটি মিনি মার্কেটে বুধবারের এই অভিযানে ওই ব্যক্তির কাছ থেকে ৮৫টি পাসপোর্ট জব্দ এবং ১৬ হাজার ৬০০ রিঙ্গিত উদ্ধার করা হয়। খবর বিডিনিউজ২৪ডটকমের।

একই দিন ওই এলাকায় অভিযানে অন্তত ৭০ বাংলাদেশিসহ ১১৩ জন অবৈধ অভিবাসীকে গ্রেপ্তার করা হয়েছে বলে মালয়েশিয়ার ইমিগ্রেশন বিভাগের মহাপরিচালক দাতুক সেরি মুস্তফার আলী জানিয়েছেন

বৃহস্পতিবার এক বিবৃতিতে তিনি বলেন, “একটি কোম্পানির মালিকানাধীন ওই মিনি মার্কেট এক বছরের বেশি সময় ধরে অবৈধভাবে রিন-হায়ারিং কার্যক্রম চালাচ্ছিল। নিবন্ধনের জন্য প্রত্যেক অবৈধ বিদেশি শ্রমিকের কাছ থেকে সাড়ে ৫ হাজার থেকে ৮ হাজার রিঙ্গিত নেওয়া হয়।”
জব্দ করা পাসপোর্টগুলোর মধ্যে অধিকাংশই বাংলাদেশিদের বলে জানান তিনি।

মালয়েশিয়ায় অবস্থানরত অবৈধ বিদেশি শ্রমিকদের বৈধকরণের জন্য রি-হিয়ারিং নামে একটি প্রকল্প ২০১৬ সালের ১৫ ফেব্রুয়ারি চালু করে দেশটির সরকার।ওই প্রকল্পের মেয়াদ শেষ হয়েছে গত ৩০ জুন। এই সুবিধা নিয়ে যারা নিবন্ধন করতে ব্যর্থ হয়েছেন তাদের বিরুদ্ধে অভিযান চলছে।

মালেশিয়ায় ৮৫টি পাসপোর্টসহ এক বাংলাদেশি আটক

ইমিগ্রেশন পুলিশ পরিচালিত ‘মেগা-থ্রি’ নামের এই অভিযানে প্রতিদিনই অনেকে ধরা পড়ছেন। বুধবার সন্ধ্যা ৭টা থেকে চার ঘণ্টা সুবাং জায়া এলাকায় অভিযানে অভিবাসন বিষয়ক বিভিন্ন অভিযোগে গ্রেপ্তার ১১৩ জনের মধ্যে বাংলাদেশি ছাড়াও ইন্দোনেশিয়া ও পাকিস্তানের নাগরিক রয়েছে।
অবৈধরা আগামী অগাস্টের মধ্যে স্বেচ্ছায় নিজের দেশে ফেরত না গেলে তাদের বিরুদ্ধে এই আরও জোরদার করা হবে বলে হুঁশিয়ারি দিয়েছে মালয়েশিয়ার অভিবাসন কর্তৃপক্ষ।

মালয়েশিয়ায় এ বছর (২০১৮ সালে) বিভিন্ন দেশের ২১ হাজার অবৈধ অভিবাসী আটক করেছে অভিবাসন বিভাগ। এর মধ্যে প্রায় প্রায় হাজার বাংলাদেশি রয়েছে।
আর ৩০ জুন রি-হায়ারিংয়ের মেয়াদ শেষে মধ্যরাত থেকে চলমান অভিযানে এ পর্যন্ত দুই হাজারের অধিক বিদেশি কর্মী আটক হয়েছে। তাদের মধ্যে পাঁচ শতাধিক বাংলাদেশি রয়েছে।

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া ও তার বড় ছেলে তারেক রহমানকে নিয়ে বাজে মন্তব্যের অভিযোগে
কুয়েতের সমুদ্রে দুই বোটের সংঘর্ষে এক বাংলাদেশীসহ তিনজন নিহতআরটিএমনিউজ২৪ডটকম, কুয়েত সিটিঃ
দাম্মামে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে গুরুতর আহত আমজাদকে দেশে প্রেরণআজ ১৬ জুলাই
দাম্মামে সড়ক দুর্ঘটনায় দুজন বাংলাদেশি নিহত সৌদি আরবে সড়ক দুর্ঘটনায় দুজন
কুয়ালালামপুরে বাংলাদেশি এক নারীর কয়েক টুকরা করা লাশ উদ্ধার করেছে পুলিশ(ইনসেটে

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া ও তার বড় ছেলে তারেক রহমানকে নিয়ে বাজে মন্তব্যের অভিযোগে
[caption id="attachment_60116" align="aligncenter" width="847"] কুয়েতের সমুদ্রে দুই বোটের সংঘর্ষে এক বাংলাদেশীসহ তিনজন নিহত[/caption]আরটিএমনিউজ২৪ডটকম, কুয়েত সিটিঃ
[caption id="attachment_60068" align="aligncenter" width="800"] দাম্মামে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে গুরুতর আহত আমজাদকে দেশে প্রেরণ[/caption]আজ ১৬ জুলাই
[caption id="attachment_59938" align="aligncenter" width="1024"] দাম্মামে সড়ক দুর্ঘটনায় দুজন বাংলাদেশি নিহত [/caption]সৌদি আরবে সড়ক দুর্ঘটনায় দুজন
[caption id="attachment_59903" align="aligncenter" width="700"] কুয়ালালামপুরে বাংলাদেশি এক নারীর কয়েক টুকরা করা লাশ উদ্ধার করেছে পুলিশ[/caption](ইনসেটে