, শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

admin admin

আমিরাতের রাজবংশে বিরোধ এখন তুঙ্গে

প্রকাশ: ২০১৮-০৭-১৯ ০১:২১:২০ || আপডেট: ২০১৮-০৭-১৯ ০১:২১:২০

Spread the love

আমিরাতের রাজবংশে বিরোধ এখন তুঙ্গে
আরব দেশ গুলোর মধ্যে কয়েক মাস ধরেই বেশ
উত্তেজনা বিরাজ করছে। এর মধ্যে অন্যতম আরব আমিরাত। প্রতিবেশি দেশগুলোর মশ্যে সম্পর্ক ভাল নেই আরব আমিরাতের। বিশেষ করে কাতারের সাথে। কাতারে রাজনৈতিক আশ্রয় নেয়া প্রিন্স শেখ রশিদ বিন হামাদ আল-শারকি সংযুক্ত আরব আমিরাতের শাসকদের মধ্যকার বিভিন্ন বিরোধ ও অভ্যন্তরীণ কর্মকাণ্ড নিয়ে মুখ খুলেছেন।

কাতারে প্রিন্স রশিদের আশ্রয় নেয়া মুখ খোলার ঘটনায় উপসাগরীয় সঙ্কট আরো জটিলতর হয়ে উঠছে। ৩১ বছরের প্রিন্স শেখ রশিদ আরব আমিরাতের অপেক্ষাকৃত ছোট ও কম বিত্তশালী রাজতন্ত্র ফুজাইরার আমিরের দ্বিতীয় ছেলে।

কাতারে আশ্রয় নেয়ার আগ পর্যন্ত তিনি ফুজাইরা সরকারের মিডিয়া দেখাশোনার দায়িত্বে ছিলেন। ১৬ মে ভোরে তিনি অপ্রত্যাশিতভাবে দোহা বিমানবন্দরে অবতরণ করে রাজনৈতিক আশ্রয় চান।

কাতারি কর্মকর্তাদের প্রিন্স রশিদ জানান, আবুধাবির শাসকদের সাথে বিরোধের কারণে তিনি জীবনের ঝুঁকির আশঙ্কা করছেন। শেখ রশিদ ও কাতারি এক কর্মকর্তা বিষয়টি নিশ্চিত করেছেন।

ওয়াশিংটনে অবস্থিত আমিরাতি দূতাবাসের একজন প্রতিনিধির সাথে যোগাযোগ করা হলে তিনি এ বিষয়ে মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছেন। ফুজাইরার শাসকদের সাথে যোগাযোগ সম্ভব হয়নি।

প্রিন্স রশিদের কাতারে আশ্রয় নেয়ার ঘটনাটি আরব আমিরাতের গত ৪৭ বছরের ইতিহাসে প্রথমবারের মতো ঘটল। এই প্রথম আমিরাতের সাতটি রাজপরিবারের শাসকদের বিরুদ্ধে রাজ পরিবারের সদস্যই মুখ খুললেন।

তবে এক সাক্ষাৎকারে প্রিন্স রশিদ দাবি করেন, আমিরাতি শাসকেরা ব্ল্যাকমেইল ও অর্থ পাচার করছে। যদিও এই দাবির পক্ষে কোনো প্রমাণ দেখাতে পারেননি।তবে এখনো কতারে বসবাস করছেন অঅরব আমিরাতের প্রিন্স রশিদ। সুত্র: ইন্টারনেট।

Logo-orginal