, বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪

Avatar rtm

কেরানীহাট মাদ্রাসায় নবীন বরণ, ভবন ও ল্যাব করার ঘোষণা ডাঃ মিনহাজের

প্রকাশ: ২০১৮-০৭-১৪ ১৩:১৮:৩৮ || আপডেট: ২০১৮-০৭-১৪ ১৫:৩৪:৫৩

Spread the love
কেরানীহাট মাদ্রাসায় নবীন বরণ, ভবন ও ল্যাব করার ঘোষণা ডাঃ মিনহাজের

মোঃ জাহেদুল ইসলাম, আরটিএমনিউজ২৪ডটকম: দক্ষিণ চট্টগ্রামের অন্যতম দ্বীনি শিক্ষা প্রতিষ্ঠান কেরানীহাট জামেউল উলুম ইসলামিয়া ফাজিল ডিগ্রী মাদ্রাসার গভর্নিং বডির সভাপতি ও স্বাধীনতা চিকিৎসক পরিষদের (স্বাচিপ) কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক ডাঃ আ.ম.ম মিনহাজুর রহমান বলেছেন, মাদ্রাসা শিক্ষার্থীদের জ্ঞানচর্চা বৃদ্ধির লক্ষ্যে ইসলাম ও মাদ্রাসা শিক্ষার উন্নয়নে সরকার ব্যাপক পদক্ষেপ গ্রহণ করেছে। এ সময় তিনি কেরানীহাট মাদ্রাসায় একটি নতুন ভবন নির্মাণ ও একটি কম্পিউটার ল্যাব করার ঘোষণা দেন।

তিনি আরো বলেন, আলেমদের শত বছরের দাবির প্রেক্ষিতে ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করা হয়েছে। এ বিশ্ববিদ্যালয়ে আরো উচুমানের আলেম তৈরি হবে।

শনিবার (১৪ জুলাই) সকালে আলিম শ্রেণির উদ্বোধনী ক্লাস উপলক্ষে কেরানীহাট মাদ্রাসায় আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

ডাঃ মিনহাজ বলেন, মাদ্রাসা শিক্ষার সাথে আধুনিক জ্ঞান-বিজ্ঞানের সমন্বয় ঘটাতে ৩ হাজারের বেশি মাদ্রাসায় কম্পিউটার কোর্স ও ৩ শতাধিক মাদ্রাসায় কারিগরি শিক্ষা কোর্স চালু করেছে সরকার।

স্বাচিপের কেন্দ্রীয় এ নেতা বলেন, বর্তমানে দ্বীনি ও আধুনিক শিক্ষার সমন্বয়ের মাধ্যমে শিক্ষার্থীদেরকে যোগ্য নাগরিক হিসেবে গড়ে তোলার ক্ষেত্রে মাদ্রাসা শিক্ষা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। চট্টগ্রামের ঐতিহ্যবাহী এই দ্বীনি শিক্ষা প্রতিষ্ঠানের মাধ্যমে সুশিক্ষায় শিক্ষিত হয়ে দেশ বিদেশে মাজহাব মিল্লাতের খেদমত করছেন এই মাদ্রাসার সাবেক শিক্ষার্থীরা।

তিনি আরো বলেন, শিক্ষার্থীদের ইসলামের সঠিক ইতিহাস, ঐতিহ্য ও সংস্কৃতি সম্পর্কে চর্চা করে সঠিক রূপরেখা সমাজে বাস্তবায়নে ভূমিকা রাখতে হবে।

অধ্যক্ষ মোঃ আরিফুর রহমান চৌধুরীর সভাপতিত্বে কোরাআন ক্লাসের মাধ্যমে শুরু হয় আলিম শ্রেণির ২০১৮-১৯ শিক্ষা বর্ষের কার্যক্রম। উদ্বোধনী ক্লাস নেন উপাধ্যক্ষ মফিজুর রহমান মাদানি।

পরে অধ্যক্ষ মোঃ আরিফুর রহমান চৌধুরী মাদ্রাসার নিয়ম-শৃঙ্খলা, লেখাপড়ার পদ্ধতি সম্পর্কে নবীন শিক্ষার্থীদের অবগত করেন। এ সময় তিনি বলেন, তোমাদের (শিক্ষার্থীদের) শুধু লেখাপড়া করলেই হবে না, মানুষের মত মানুষ হতে হবে। তিনি আরো বলেন, শিক্ষার প্রকৃত উদ্দেশ্য মনুষ্যত্ব বিকাশ। এরপর শিক্ষার্থীদের ফুল দিয়ে বরণ ও শিক্ষকদের সাথে পরিচয় করিয়ে দেওয়া হয়। পরবর্তীতে আমন্ত্রিত অতিথিদের মাদ্রাসা ক্যাম্পাস ঘুরিয়ে দেখানো হয়।

মাদ্রাসার ইংরেজি প্রভাষক জামশেদ চৌধুরীর সঞ্চালিত অনুষ্ঠানে এ সময় উপস্থিত ছিলেন শিক্ষকমণ্ডলী, আলিম শ্রেণির নবীন শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

পরিশেষে প্রতিষ্ঠান, শিক্ষক-শিক্ষার্থী, দেশ ও জাতির কল্যাণ কামনা করে দোয়া ও মোনাজাত করা হয়।

Logo-orginal