, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

admin admin

চবিতে ছাত্রলীগ নেতাকর্মীর হামলায় শিক্ষার্থীদের ডাকা মানববন্ধন পণ্ড

প্রকাশ: ২০১৮-০৭-১৯ ২১:৩২:৪৮ || আপডেট: ২০১৮-০৭-১৯ ২১:৪৪:৫৩

Spread the love

চবিতে ছাত্রলীগ নেতাকর্মীর হামলায় শিক্ষার্থীদের ডাকা মানববন্ধন পণ্ড

দুই শিক্ষককে ছাত্রলীগ নেতার হুমকি ও অবাঞ্ছিত ঘোষণার প্রতিবাদে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে শিক্ষার্থীদের ডাকা মানববন্ধন হামলায় পণ্ড হয়ে গেছে।
আন্দোলনকারীদের অভিযোগ, ছাত্রলীগ নেতাকর্মীরাই এ হামলা চালিয়েছে। তবে ছাত্রলীগ নেতারা তা অস্বীকার করেছেন।

প্রত্যক্ষদর্শীরা জানান, বৃহস্পতিবার বেলা ১২টার দিকে ক্যাম্পাসের সমাজ বিজ্ঞান অনুষদের সামনে মানববন্ধনে দাঁড়ান শিক্ষার্থীরা। এসময় আরেকদল শিক্ষার্থী তাদের ঘিরে দাঁড়ায় এবং মারধর করে। হামলাকারীদের কিল-ঘুষি ও থাপ্পড়ে কর্মসূচি পণ্ড হয়ে যায়।

সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবির আন্দোলন নিয়ে ফেইসবুকে নিউজ শেয়ার করায় সমাজতত্ব বিভাগের অধ্যাপক মাইদুল হাসানকে সম্প্রতি হুমকি দেওয়া হয়। তার পাশে দাঁড়ানোর ঘোষণা দিয়ে সাংবাদিকতা ও গণযোগাযোগ বিভাগের অধ্যাপক খ. আলী আর রাজীও রোষানলে পড়েন।

অন্যদিকে, গত মঙ্গলবার দুপুরে অবাঞ্চিত ঘোষণার পর দুই শিক্ষককে চাকরিচ্যুত করার দাবিতে চবি উপাচার্যকে স্মারকলিপি দেয় ছাত্রলীগ কর্মীরা। এছাড়াও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে বিভিন্ন ভাবে হুমকি দিয়ে আসছে তারা। যার কারণে ওই দুই শিক্ষক নিরাপত্তাহীনতার কারণে মঙ্গলবার থেকে ক্যাম্পাস আসছেন না।

মানববন্ধনে উপস্থিত নৃবিজ্ঞান বিভাগের অধ্যাপক রাহমান নাছির বলেন, পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের ভিন্ন মতামত প্রকাশের স্বাধীনতা থাকবে। রাজনীতি ও সংস্কৃতি ক্ষেত্রে যে কোন মতামত প্রকাশে করতে পারবে, বঙ্গবন্ধু নিজেই বিশ্ববিদ্যালয় অ্যাক্টে এই মতামতের স্বাধীনতা দিয়েছে। এই মতামতের জন্য কোন সংগঠন কোন শিক্ষককে অবাঞ্চিত ঘোষনা করতে পারে না।

এছাড়াও মানববন্ধনে হামলার বিষয়ে তিনি আরো বলেন, যারা মানববন্ধন করেছে তারাও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী এবং যারা বাধাঁ দিয়েছে তারাও শিক্ষার্থী। এই বাধাঁ দেওয়া মোটেও কাম্য নয়।

মানববন্ধনে উপস্থিত থাকা যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহকারী অধ্যাপক সায়মা আলম বলেন, আমাদের দুই শিক্ষককে লাঞ্চিত করার প্রতিবাদে আমরা শান্তিপূর্ণভাবে মানববন্ধন করছিলাম। হঠাৎ করে কয়েকজন ছেলে এসে আমাদের মানববন্ধনে উপস্থিত থাকা সাধারণ শিক্ষার্থীদের উপর হামলা করে। আমরা এই হামলার তীব্র নিন্দা জানাচ্ছি।

মানববন্ধনে হামলাকারী চবি ছাত্রলীগের সাবেক উপ বিজ্ঞান ও গ্রন্থকার বিষয়ক সম্পাদক রকিবুল হাসান দিনার বলেন, সমাজতত্ত্ব বিভাগের সহযোগী অধ্যাপক মাইদুল ইসলাম প্রধানমন্ত্রীকে নিয়ে ফেসবুকে কটূক্তি করেন। যার প্রতিবাদে আমরা উপাচার্য বরাবর স্মারকলিপি দিয়েছি। কিন্তু সেই মাইদুল ইসলামের পক্ষে যারা মানববন্ধন করতে ছিল আমরা তাদেরকে সরিয়ে দিয়েছি।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর আলী আজগর চৌধুরী সাংবাদিকদের বলেন, বিশ্ববিদ্যালয় প্রশাসনকে না জানিয়েই এই মানববন্ধন ডাকা হয়েছিল।
হামলার ব্যাপারে কোনো অভিযোগ পাওয়া যায়নি। কেউ অভিযোগ করলে ব্যবস্থা নেওয়া হবে।”

Logo-orginal