, বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪

admin admin

সেই অসুস্থ মায়ের দায়িত্ব নিতে চান কুড়িগ্রাম জেলা প্রশাসক

প্রকাশ: ২০১৮-০৭-১০ ২১:৩৪:৩৬ || আপডেট: ২০১৮-০৭-১০ ২১:৩৪:৩৬

Spread the love

সেই অসুস্থ মায়ের দায়িত্ব নিতে চান কুড়িগ্রাম জেলা প্রশাসক
রাজধানীর কলাবাগানে ফুটওভার ব্রিজের নিচে থাকা সেই অসুস্থ মায়ের দায়িত্ব নিতে চান কুড়িগ্রাম জেলা প্রশাসক মোসাম্মৎ সুলতানা পারভীন।

তিনি তার মানবিক দায়বদ্ধতা থেকে ওই পরিবারের পুনর্বাসন ও কর্মসংস্থানের ব্যবস্থা করতেও আগ্রহ প্রকাশ করেছেন।

মঙ্গলবার যুগান্তরের সঙ্গে মোবাইলে কুড়িগ্রাম জেলা প্রশাসক মোসাম্মৎ সুলতানা পারভীন জানান, কুড়িগ্রামের জেলা প্রশাসক হিসেবে নিজের দায়বদ্ধতা থেকে ওই পরিবারকে পুনর্বাসন করবেন। যাতে ওই পরিবার সচ্ছলভাবে চলতে পারে জেলা প্রশাসনের পক্ষ থেকে সে ব্যবস্থাও করা হবে বলেও জানান।

এর আগে সোমবার যুগান্তর অনলাইনে ‘ফুটপাতের সেই অসুস্থ মা বাড়ি ফিরতে চান’ শিরোনামে প্রকাশিত সংবাদ কুড়িগ্রাম সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা আমিন আল পারভেজ দেখতে পেয়ে জেলা প্রশাসকের দৃষ্টিতে আনেন।

এ ব্যাপারে কুড়িগ্রাম সদর ইউএনও আমিন আল পারভেজ জানান, ঢাকায় ফুটপাতে থাকা ওই পরিবারকে কুড়িগ্রামে ফিরিয়ে আনার জন্য কুড়িগ্রাম সমিতি, ঢাকা দায়িত্ব নিয়েছে। ঢাকা থেকে তাদের ফিরিয়ে আনার খরচ আমরা বহন করব।

ঢাকাস্থ কুড়িগ্রাম সমিতির সাধারণ সম্পাদক মো. সাইদুল আবেদীন ডলার মোবাইলে যুগান্তরকে বলেন, বুধবার সকালে আমরা কয়েকজন ওই অসহায় পরিবারের সঙ্গে কথা বলব। তারা ফিরিয়ে নেয়ার জন্য সব ধরনের সহায়তা করব। ঢাকা থেকে কুড়িগ্রাম ফেরার সব পথ খরচ বহন করব। প্রতিবেদন দৈনিক যুগান্তরের।

এদিকে যুগান্তরের অনুসন্ধানী দল সেই অসুস্থ মায়ের খোঁজ নিয়ে ‘ ফুটপাতের সেই অসুস্থ মা বাড়ি ফিরতে চান’ শিরোনামে মানবিক সংবাদ যুগান্তর অনলাইনে প্রকাশ হলে দেশ-বিদেশের অনেকেই সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন। এর মধ্যে সৌদিপ্রবাসী আবুল কাসেম ও এক সুইডেনপ্রবাসী তাদের অনুদান যুগান্তরের টিমের কাছে পৌঁছানো হয়। এর আগে অনেকেই ওই পরিবারের ঠিকানা জানার জন্য যুগান্তরে ফোন করেছিলেন।

এছাড়া ফুটপাতে পড়ে থাকা ওই অসুস্থ মায়ের ভিডিও ফেসবুকে দেয়া পারভেজ হাসান জানান, তিনিও বেশকিছু অনুদানের টাকা পেয়েছেন।

তিনি বলেন, তার পাওয়া অনুদানের টাকা কুড়িগ্রামের জেলা প্রশাসকের মাধ্যমে ওই পরিবারের জন্য পুনর্বাসন তহবিলে জমা দেবেন।

প্রসঙ্গত, গত শুক্রবার সোবহানবাগ মসজিদের কাছে প্রচণ্ড জ্বর আর শরীর ব্যথা নিয়ে ফুটপাতে পড়ে থাকতে দেখা যায় এক অসুস্থ মাকে।

শনিবার সারা দিনও ফরিদা রাস্তায় পড়েছিলেন। এদিন সন্ধ্যায় দেখা যায়, মাকে বাঁচাতে প্রাণান্তকর চেষ্টা করছে ছোট দুই শিশু।

তারা প্লাস্টিকের বোতলে করে পানি এনে মায়ের মাথায় ঢালছিল। এই দৃশ্য দেখে তা মোবাইল ফোনে ধারণ করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী সাইফুল ইসলাম জুয়েল। তিনি ছবিটি ফেসবুকেও শেয়ার করেন।

এছাড়া পারভেজ হাসান নামে আরেক পথচারীও অসুস্থ মায়ের ভিডিও ধারণ করে ফেসবুকে পোস্ট করেন।

রোববার যুগান্তরে ‘ঢাকায় অসুস্থ মাকে বাঁচাতে ২ পথশিশুর লড়াই’ শিরোনামে সংবাদ প্রকাশের পর ভিডিওটি ভাইরাল হয়। এরপর সমাজের বিভিন্ন শ্রেণিপেশার মানুষ যুগান্তরের সঙ্গে যোগাযোগ করেন অসুস্থ ফরিদাকে সাহায্যের জন্য।

দেশ-বিদেশের মানুষের সাহায্যের হাত বাড়িয়ে দেয়ার আশ্বাসে রোববার রাতেই যুগান্তর টিম বের হয় সেই পথশিশু আর অসুস্থ মায়ের খোঁজে।

রোববার রাত ৯টায় যুগান্তর টিম সেই অসুস্থ মায়ের ঠিকানা কলাবাগান ফুটওভার ব্রিজের নিচে পৌঁছায়।

জীবনযুদ্ধে হেরে যাওয়ার কথা বলতে গিয়ে যুগান্তর টিমের কাছে কান্নায় ভেঙে পড়েন অসুস্থ ফরিদা। তিনি বলেন, আমি আর ঢাকায় থাকতে চাই না। আমি বাড়ি ফিরতে চাই। যদি সহযোগিতা পাই, গ্রামে জমি কিনে ঘর তুলে কাজ করে খাব।

Logo-orginal