, বৃহস্পতিবার, ১৭ জানুয়ারী ২০১৯

admin

কোস্টারিকায় “সমকামী বিয়ে নিষিদ্ধ” আইনটি বাতিল করল আদালত

প্রকাশ: ২০১৮-০৮-১০ ১২:৩৮:০৬ || আপডেট: ২০১৮-০৮-১০ ১২:৩৮:০৬

Spread the love

কোস্টারিকায় “সমকামী বিয়ে নিষিদ্ধ” আইনটি বাতিল করল আদালত
কোস্টারিকায় সমকামীদের মধ্যে বিয়ে নিষিদ্ধ রাখার একটি আইন বাতিল করেছে দেশটির সর্বোচ্চ আদালত। আদালতের রায়ে বলা হয় যে, একই লিঙ্গের মানুষের মধ্যে বিয়ে নিষিদ্ধ করার যে আইন করা হয়েছে তা অসাংবিধানিক এবং বৈষম্যমূলক। আদেশটিকে স্বাগত জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট। সংবাদ বিবিসি বাংলার।

দেশটিতে সমকামীদের বিয়ে বৈধ ঘোষণা করে দেওয়া সর্বোচ্চ আদালতের রায়ে সরকারকে আগের আইন সংশোধন করার জন্য ১৮ মাস সময় দেওয়া হয়েছে। বিচারপতি ফার্নান্দো ক্যাস্টিলো গত বুধবার স্থানীয় সাংবাদিকদের বলেন, “যদি এই ১৮ মাস সময়েও কোন পদক্ষেপ না নেওয়া হয় তাতেও সমস্যা নেই। ১৮ মাস পর থেকে আগের আইন অবৈধ হয়ে যাবে। সমকামী বিয়েতে কোন আইনী বাঁধা থাকবে না”।

এই রায়কে স্বাগত জানিয়েছে দেশটির প্রেসিডেন্ট কার্লোস আলভারাদো। তিনি বলেন, “কোন মানুষই তার লিঙ্গের কারণে বৈষম্যের শিকার হবেন না”।

দেশটির ৫৭ বিশিষ্ট সংসদের একটি বড় অংশই সমলিঙ্গের মধ্যে বিয়েকে ‘ভালো’ চোখে দেখেন না। আর তাই দেশটিতে সমকামী বিয়ে অবৈধ ঘোষনা করে আইন পাস করা হয়েছিল। ৫৭ জন সাংসদের মধ্যে ১৪জনই গোড়া খ্রিস্টান ধর্মপ্রচারক। তাই শেষ পর্যন্ত আদালতের রায়ের কতটুকুর বাস্তবায়ন হয় তা নিয়ে সন্দেহ আছে।

দেশটির প্রথম আত্মস্বীকৃত সমকামী আইনপ্রণেতা এনরিক সানচেজ বলেন, “আমি বিশ্বাস করি না যে, সংসদ নিজে থেকে আইন পরিবর্তনের জন্য কাজ করবে। প্রেসিডেন্ট নেতৃত্বাধীন সিটিজেন অ্যাকশন পার্টির একজন সদস্য এনরিক।

কূয়েত সিটি:পাকিস্তানি ভারতীয় ও বাংলাদেশী ৩ নাগরিকে আটক করেছে কুয়েত সিআইডি পুলিশ। ড্রাইভিং লাইসেন্স ও
তেহরানঃ ইরানে এক বিমান দুর্ঘটনায় ১৫ জন নিহত হয়েছেন। দেশটির রাজধানী তেহরানের কাছে একটি বোয়িং
কুয়েত সিটিঃ সুইস গবেষণা সংস্থা ক্রেডিট সুয়েসের একটি প্রতিবেদন অনুযায়ী,২০১৯ সালের শেষ নাগাদ কুয়েতি মিলিওনেয়ারদের
চীনের একটি আপিল আদালত কানাডার এক নাগরিককে মাদক পাচারের অপরাধে মৃত্যুদণ্ড দিয়েছে। রবার্ট শেলেনবার্গ নামের
নয়াদিল্লিতে পাকিস্তান হাইকমিশনের এক কর্মকর্তাকে আটকের ঘটনায় কড়া প্রতিবাদ জানিয়েছে ইসলামাবাদ। এর মধ্য দিয়ে নয়াদিল্লি

Logo-orginal

আর টি এম মিডিয়া কর্তৃক প্রকাশিত