, রোববার, ২৪ ফেব্রুয়ারি ২০১৯

admin

থানার নাম নিয়ে দন্ধ” দোহাজারীবাসীর দাবী সাঙ্গু, উত্তরের বাসিন্দাদের দাবী উত্তর সাতকানিয়া

প্রকাশ: ২০১৮-০৮-১০ ১৩:২৭:৪৩ || আপডেট: ২০১৮-০৮-১০ ১৩:২৭:৪৩

Spread the love

থানার নাম নিয়ে দন্ধ” দোহাজারীবাসীর দাবী সাঙ্গু, উত্তরের বাসিন্দাদের দাবী উত্তর সাতকানিয়া
(ছবি, সংগৃহীত) চট্টগ্রামঃ জেলার সাতকানিয়া ও চন্দনাইশের কটি ইউনিয়ন নিয়ে নতুন থানা স্থাপনের দাবী বেশ পুরনো। সেই আশির দশক থেকে এই দাবী নিয়ে সোচ্চার হচ্ছিল দুই থানার বিশিষ্টি জনেরা ।

বর্তমান আওয়ামী লীগ সরকারের শেষ সময়ে আবারো সাতকানিয়া চন্দনাইশ ভেঙ্গে নতুন থানা বাস্তবায়নে মাঠে নেমেছেন আওয়ামী লীগসহ সব দলের লোকজন।
দেশের এক সময়ের বিশাল সাতকানিয়া থানা ভেঙ্গে লোহাগাড়া থানা গঠন হয়েছে । তারপরও আয়তন ও জনসংখ্যার দিক থেকে সাতকানিয়া বড় ।

বিশেষ করে কেওচিয়া, নলুয়া, বাজালিয়া, ধর্মপুর, কালিয়াইশ, খাগরিয়া ইত্যাদি ইউনিয়নের জনসাধারণের সাতকানিয়া সদরের সাথে যোগাযোগ রক্ষা করে চলা কষ্টকর । মূলত সেই কারণে নতুন থানার দাবী উঠেছে সেই আশির দশক থেকে ।

এইদিকে নতুন থানা বাস্তবায়ন নিয়ে স্থানীয় সবকটি ইউনিয়নের মানুষ যখন আশাবাদী হয়ে উঠে, তখনই থানার নাম নিয়ে দন্ধ দেখা দিয়েছে।
দোহাজারীবাসীর দাবী সাঙ্গু” এবং উত্তরের বাসিন্দাদের দাবী উত্তর সাতকানিয়া” নামে থানা গঠন হোক ।

দোহাজারী বাসীর দাবী সরকার প্রস্তাবিত ‘দোহাজারী-সাঙ্গু থানা’ দ্রুত বাস্তবায়নের । তারা বলছে সরকারী ফাইলে সাঙ্গু নামের নতুন থানার অফিসিয়াল কাজ যখন এগুচ্ছে তখনই উত্তর সাতকানিয়া নামে থানা দাবী করা হাস্যকর ।

তাদের এই দাবির পক্ষে গত শনিবার (৪আগষ্ট) সকালে দোহাজারী পৌরসভা সদরে ‘দোহাজারী-সাঙ্গু থানা বাস্তবায়ন কমিটি’র উদ্যোগে “মানববন্ধন” চলাকালীন চট্টগ্রাম থেকে নিজ নির্বাচনী এলাকায় যাচ্ছিলেন চট্টগ্রাম-১৫ (সাতকানিয়া-লোহাগাড়া) আসনের সাংসদ অধ্যাপক ড. আবু রেজা মুহাম্মদ নদভী এম.পি।

মানববন্ধনে অংশগ্রহণকারী জনসাধারণের অনুরোধের প্রেক্ষিতে দোহাজারীতে যাত্রাবিরতি করে বক্তব্য রাখতে গিয়ে তিনি বলেন, “দোহাজারী-সাঙ্গু থানা এটা আপনাদের যৌক্তিক দাবী। আমি নিজেও এই দাবির পক্ষে একসাথে ডিও লেটার দিয়েছিলাম। কারন উত্তর সাতকানিয়া যদি নাম হয়, তবে এটা মিশ্রণ হয়ে যাবে। আমাদের লোহাগাড়া এবং সাতকানিয়া। ঐ সাতকানিয়ার সাথে এটা মিশ্রণ হয়ে যাবে। উত্তর সাতকানিয়া যারা চাচ্ছে ওদের সাথে জনগণ এতটা সম্পৃক্ত না। যেখানে জনগণ সম্পৃক্ত, আমার মনের ইচ্ছা যে ‘দোহাজারী-সাঙ্গু নামে থানা হউক। সোমবার সকালে আমি ঢাকা যাবো। ঢাকা গিয়ে যেখানে যেরকম বলতে হয়, সেখানে সেরকম বলবো। আমি আশা করি আপনাদের এই যৌক্তিক দাবী বাস্তবায়ন হয়ে যাবে।

উত্তর সাতকানিয়ার ছয় ইউনিয়ন নিয়ে প্রস্তাবিত নতুন থানায় চন্দনাইশের দোহাজারী ও ধোপাছড়ি ইউনিয়নকে যুক্ত এবং ‘দোহাজারী-সাঙ্গু’ নামকরণ প্রক্রিয়ার প্রতিবাদে ফুঁসে উঠেছেন স্থানীয়রা। ‘উত্তর সাতকানিয়া নামে থানা চাই, নইলে থানার দরকার নাই’ স্লোগানে রাজপথে নেমেছেন উত্তর সাতকানিয়ার ৬ ইউনিয়নের বাসিন্দারা। ইতোমধ্যে উত্তর সাতকানিয়া সম্মিলিত নাগরিক সমাজ এবং স্থানীয় ইউপি চেয়ারম্যানদের উদ্যোগে পৃথকভাবে মানববন্ধন কর্মসূচি ও প্রতিবাদ সমাবেশ হয়েছে। ইতিমধ্যে এলাকার মানুষের দাবির সাথে একাত্মতা প্রকাশ করেছেন চট্টগ্রাম-১৪ আসনের সংসদ সদস্য নজরুল ইসলাম চৌধুরী।

নজরুল ইসলাম চৌধুরী বলেন, ‘উত্তর সাতকানিয়ার ৬ ইউনিয়নের মানুষ দীর্ঘদিন ধরে অবহেলিত। উত্তর সাতকানিয়া নামে নতুন থানা এ অঞ্চলের মানুষের প্রাণের দাবি। এ দাবি আদায়ে সর্বাত্মক সহযোগিতা করব।’

অন্যদিকে ইউপি চেয়ারম্যান এম ইলিয়াছ চৌধুরী, তাপস কান্তি দত্ত, মনির আহমদ, হাফেজ আহমদ ও আ ফ ম মাহাবুবুল হক সিকদার বলেন, প্রস্তাবিত নতুন থানায় চন্দনাইশের কোনো ইউনিয়নকে যুক্ত এবং দোহাজারী-সাঙ্গু নামকরণের বিষয়ে আমরা কোথাও কোনো স্বাক্ষর করিনি। শুরু থেকে আমরা সাতকানিয়ার ৬টি ইউনিয়ন নিয়ে উত্তর সাতকানিয়া নামে নতুন থানা গঠনের প্রস্তাব করে আসছিলাম। নতুন থানা গঠনের বিষয়ে গণশুনানি চলাকালে উত্তর সাতকানিয়ার ৬ ইউনিয়নের চেয়ারম্যানরা জেলা প্রশাসককে লিখিতভাবে জানিয়েছিলাম। আমরা ৬ ইউনিয়ন নিয়ে উত্তর সাতকানিয়া নামে থানা চাই।

সাতকানিয়ায় নতুন থানা গঠন নিয়ে চট্টগ্রাম ১৩ ও ১৪ আসনের দুই এমপি এখন প্রকাশ্যে মুখোমুখি অবস্থান নিয়েছেন। চন্দনাইশ উপজেলার দুটি ইউনিয়ন এবং সাতকানিয়ার ৬টি ইউনিয়নের সমন্বয়ে ‘দোহাজারী-সাঙ্গু’ থানা বাস্তবায়ন এবং উত্তর সাতকানিয়ার ৬টি ইউনিয়ন নিয়ে পৃথক থানার দাবিতে দুটি পক্ষ দীর্ঘ দিন থেকে সোশ্যাল মিডিয়া, সংবাদপত্রে লেখালেখি করছে এবং গত একমাস ধরে মানববন্ধন ও গণসংযোগ চালিয়ে যাচ্ছেন।উত্তর সাতকানিয়ার এ সব ইউনিয়ন সমুহ হলো : কালিয়াইশ, খাগরিয়া, কেঁওচিয়া, ধর্মপুর, বাজালিয়া ও পুরানগড় ।

চট্টগ্রাম ১৪(সাতকানিয়া-লোহাগাড়া) আসনের এমপি নদভী দোহাজারী -সাঙ্গুর থানার পক্ষে সর্বশেষ গতকাল দোহাজারীতে এক মানব বন্ধনে যোগ দেন।অন্যদিকে চট্টগ্রাম ১৩ ( চন্দনাইশ-উত্তর সাতকানিয়া আংশিক)আসনের এমপি নজরুল ইসলাম চৌধুরী উত্তর সাতকানিয়ার ৬টি ইউনিয়ন নিয়ে নতুন উত্তর সাতকানিয়া থানার দাবিতে আয়োজিত মানববন্ধনে যোগ দেন। দুজনেই সরকার দলীয় সাংসদ হওয়ায় স্থানীয় আওয়ামীলীগ নেতারাও দ্বিধাবিভক্ত হয়ে পড়েছেন। যা আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে দারুন প্রভাব ফেলতে পারে।

আমরা আশা করব সরকার জন-দুর্ভোগ লাঘবে এবং জনদাবীর প্রতি সম্মান দেখিয়ে দ্রত নতুন থানা বাস্তবায়নে পদক্ষেপ গ্রহণ করিবে ।

জম্মু-কাশ্মীরে এশিয়ার দীর্ঘতম ‘সড়ক টানেল’ চালু করে ইতিহাস সৃষ্টি করেছিল ভারত। এবার দক্ষিণ এশিয়ার এবং
চট্টগ্রামঃ অশ্লীল ভাষা উচ্চারণ করে ইউএনও বললেন ‘এরেস্ট করো, তাকে গুলি করে মারবো আমি’। খবর
বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ ও গবেষক মাওলানা এম. হাসিবুর রহমান বলেছেন, ৯০ ভাগ মুসলমানের দেশে অমুসলিম-নাস্তিক-মুরতাদরা
চট্টগ্রামে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করতে গিয়ে জনতার হাতে আটকা পড়েছে কথিত ভ্রাম্যমাণ আদালতের ভুয়া ম্যাজিস্ট্রেটের
চট্টগ্রামের লোহাগাড়ার নির্বাহী অফিসার (ইউএনও) আবু আসলামের বিরুদ্ধে গৃহায়ন প্রকল্পে ১৬৪টি ঘরে প্রায় অর্ধকোটি টাকার

Logo-orginal

আর টি এম মিডিয়া কর্তৃক প্রকাশিত