, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

admin admin

কাতার-তুরস্কের ঐতিহাসিক সম্পর্ক

প্রকাশ: ২০১৮-০৮-১৭ ২১:০৭:৩৩ || আপডেট: ২০১৮-০৮-১৭ ২১:১১:৩৮

Spread the love

কাতার-তুরস্কের ঐতিহাসিক সম্পর্ক
আবুল কাশেম, আরটিএমনিউজ২৪ডটকমঃ কাতার এবং তুরস্ক রাজনৈতিক, অর্থনৈতিক এবং সামরিক সম্পর্ক ঐতিহাসিক হিসাবে আবদ্ধ। দু দেশের চমৎকার বন্ধুত্ব আর কূটনৈতিক সম্পর্ক এখন বিশ্ব মিডিয়ায় আলোচিত ।

২০১৭ সালে যখন সৌদি জোট কাতারের প্রতি একতরফা অবরোধ করে, তখন সবার আগে কাতারের পাশে দাঁড়িয়ে শক্ত অবস্থান নিয়েছিল তুর্কি প্রেসিডেন্ট এরদোগান ।

২০১৮ সালের আগস্টে তুরস্কের অর্থনীতিকে ধ্বংস করার জন্য একের পর এক আক্রমণ শুরু করে ট্রাম্প প্রশাসন, তখনই দেশটির পাশে এসে দাঁড়াল কাতার ।

২০১৭ সালে কাতারকে নিশ্চিত সামরিক হামলা থেকে বেঁচে দিয়েছিল তুর্কি প্রেসিডেন্ট মিঃ এরদোয়ান ।

মূলত ২০১৫ সালে, কাতার এবং তুরস্ক সম্পর্কের উন্নত করার জন্য কৌশলগত শক্তিশালী কমিটি গঠন করা হয় । কমিটি দুই দেশের নেতৃত্বের মধ্যে নিয়মিত বৈঠক বসিয়েছে।

বিশ্বের প্রভাবশালী সংবাদ মাধ্যম আল জাজিরা দুই দেশের মধ্যে সহযোগিতার মূল বিষয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে ।

কাতারে তুরস্কের বিনিয়োগ সম্পর্কে ২০১৭ সালের মে মাসে কাতারের চেম্বার অব কমার্সের ভাইস চেয়ারম্যান মোহামেদ বিন তুয়ার বলেছিলেন: ” তুর্কি কোম্পানি কাতারের প্রায় ১১.৬ বিলিয়ন ডলারের প্রকল্প পরিচালনা করছে, যা বেশিরভাগই ফিফা বিশ্বকাপ ২০২২ প্রকল্পের অন্তর্ভুক্ত।

“তুরস্কের কাতারের বিনিয়োগের পরিমাণ এখন ২০ বিলিয়ন ডলারেরও বেশি, তুরস্কে যে কোনও দেশে বিনিয়োগের দ্বিতীয় সর্বোচ্চ বলে জানান বিন তুয়ার ।

তুরস্কের গণমাধ্যম জানিয়েছে, কাতার ২০১৮ সালের মধ্যে তুরস্কের আরও ১ মিলিয়ন ডলার বিনিয়োগ করবে, যাহা কৃষি ও প্রাণিসম্পদে ব্যয় করা হবে।

“কাতারের সাথে আকর্ষণীয় বিনিয়োগের সুবিধার পাশাপাশি দৃঢ় সম্পর্কের কারণে, কাতারি ব্যবসায়ীদের তুরস্কের বিনিয়োগে উৎসাহিত করেছে।

২০১৮ সালের আগস্টে শেখ তামিম বিন হামাদ আল থানি তুরস্কের ১৫ বিলিয়ন ডলার বিনিয়োগের প্রতিশ্রুতি দিয়েছেন, যা তুর্কি মুদ্রা সংকটের সাথে সংগ্রাম করে মার্কিন ডলারের বিপরীতে দেশটির লিরাকে ৪৫ শতাংশ কমিয়ে দেবে।

তুরস্কের প্রেসিডেন্ট রেসেপ তায়িপ এর্দোগানের সাথে ইস্তাম্বুলে বৈঠক শেষে শেখ তামিম বলেন, “আমরা তুরস্কের ভাইদের পাশে দাঁড়িয়েছি, যারা মুসলিম বিশ্বের এবং কাতারের সমস্যা নিয়ে পাশে দাঁড়িয়েছিল ।

কাতারের চেম্বারের এক কর্মকর্তা জানান, অপরোশিধিত-তেল রপ্তানির জন্য কাতারের শীর্ষ গ্রাহক তুরস্ক।

তুরস্কের দুর্দিনে পাশে দাঁড়িয়ে সত্যিকার বন্ধুত্বের পরিচয় দিলেন কাতারের শাসক শেখ তামিম হামদ আল তানি । আন্তর্জাতিক বিশ্লেষকরা মনে করেন
কাতার-তুর্কী সম্পর্ক স্বতন্ত্র এবং অন্যান্য দেশের জন্য একটি আদর্শ হিসাবে কাজ করবে ।

জিতবে তুর্কি হারবে ট্রাম্প, এমনটাই আশা করছে মুসলিম বিশ্ব ।

Logo-orginal