, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

Avatar rtm

সাংবাদিকদের ৭২ ঘন্টার আল্টিমেটাম

প্রকাশ: ২০১৮-০৮-০৭ ১৫:৪২:৫১ || আপডেট: ২০১৮-০৮-০৭ ১৫:৪৪:০৭

Spread the love
সাংবাদিকদের ৭২ ঘন্টার আল্টিমেটাম

আরটিএমনিউজ২৪ডটকম: কর্মরত সাংবাদিকদের ওপর হামলাকারী হেলমেটধারীদের আগামী ৭২ ঘণ্টার মধ্যে শনাক্ত করে আইনের আওতায় আনার আল্টিমেটাম দিয়েছে কর্মরত সাংবাদিক সমাজ।

৭ আগস্ট, মঙ্গলবার রাজধানীর কারওয়ান বাজার সার্ক ফোয়ারায় ১০ মিনিট মানববন্ধন ও প্রতীকী কর্মবিরতি পালন করেন সাংবাদিকরা।

মানববন্ধনে দাবি করা হয়, নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনের সময় গত কয়েক দিন সংবাদ সংগ্রহের কাজে নিয়োজিত সাংবাদিকদের ওপর একের পর এক হামলা চালানো হয়। পুলিশের পাশে দাঁড়িয়ে বেছে বেছে সাংবাদিকদের ওপর এমন হামলা চালায় হেলমেটধারীরা।

সাংবাদিক নির্যাতনের প্রতিবাদ।
সাংবাদিক নির্যাতনের প্রতিবাদ। ছবি : প্রিয়.কম

এ ঘটনায় ক্রাইম রিপোর্টার্স অ্যাসোসিয়েশনের সাবেক সভাপতি পারভেজ খান বলেন, ‘সরকারের সদিচ্ছার অভাব আছে। হামলাকারী সবাই চিহ্নিত হয়েছে। সরকার আন্তরিক হলে হামলাকারীরা আইনের আওতায় আসবে।

বিগত দিনে সাংবাদিকদের আন্দোলন থেকে এবারের আন্দোলন ভিন্ন। এবার কোনো দলীয় সাংবাদিক পক্ষ আন্দোলন করছে না। এই আন্দোলনের সফলতা আসবে।’

বাংলাদেশ ফেডারেশন সাংবাদিক ইউনিয়ন (বিএইউজে) কোষাধ্যক্ষ দীপ আজাদ বলেন, ‘প্রশাসন উসকানিদাতার পরিচয় প্রকাশ করছে। কিন্তু সাংবাদিকদের ওপর হামলাকারীদের ফুটেজ তারা চাইছে।

প্রশাসনের ইচ্ছে থাকলে তাদের কাছে যে ফুটেজ আছে তাই দিয়ে সন্ত্রাসীদের গ্রেফতার করতে পারবে। সাংবাদিকরা আহত হলে সমাজের অন্য সবাই আহত হয়। অন্যদের সংবাদ প্রকাশ বন্ধ থাকে। ফলে রাষ্ট্র ক্ষতিগ্রস্ত হয়।’

সাংবাদিক নির্যাতনের প্রতিবাদ।
সাংবাদিক নির্যাতনের প্রতিবাদ। ছবি: প্রিয়.কম

দীপু সারোয়ার বলেন, ‘চলমান আন্দোলনের সময় আন্দোলনকারী, আন্দোলনবিরোধী এবং পুলিশ—তিন পক্ষেই হামলা-নির্যাতনের শিকার হয়েছে দায়িত্ব পালনরত সাংবাদিকরা।

সাংবাদিকরা কারো প্রতিপক্ষ নয়, তবুও কেন তাদের ওপর এমন হামলা? হামলাকারীদের আইনের আওতায় আনার দাবি জানাচ্ছি।’

মানববন্ধনে উপস্থিত ছিলেন ক্রাইম রিপোর্টার্স অ্যাসোসিয়েশনের সাবেক সাধারণ সম্পাদক কামরুজ্জামান খান, বাংলাভিশনের সিনিয়র রিপোর্টার্র দীপন দেওয়ানসহ কর্মরত সাংবাদিক সমাজ।

উল্লেখ্য, গত শনিবার ও রবিবার রাজধানীর বিভিন্ন স্থানে শিক্ষার্থীদের আন্দোলনের সংবাদ সংগ্রহের সময় পুলিশের উপস্থিতিতে হামলার শিকার হন সাংবাদিকরা।

সূত্র: প্রিয়.কম

Logo-orginal