, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪

admin admin

ইউরোপের বর্ষসেরাদের তালিকায়ও নেই মেসি

প্রকাশ: ২০১৮-০৯-০৪ ০০:২৫:০২ || আপডেট: ২০১৮-০৯-০৪ ০০:২৫:০২

Spread the love

ইউরোপের বর্ষসেরাদের তালিকায়ও নেই মেসিক্রীড়া ডেস্কঃ ইউরোপের বর্ষসেরা ফুটবলারের সংক্ষিপ্ত তালিকায় ছিলেন না লিওনেল মেসি। এবার ফিফার বর্ষসেরার সংক্ষিপ্ত তালিকাতেও জায়গা হলো না আর্জেন্টাইন ক্ষুদে জাদুকরের। সোমবার ঘোষিত ফিফার ‘দ্যা বেস্ট’ পুরস্কারের জন্য তিন জনের সংক্ষিপ্ত তালিকাতে জায়গা পেয়েছেন লুকা মদ্রিচ, ক্রিস্তিয়ানো রোনালদো ও মোহাম্মদ সালাহ। ইউরোপের বর্ষসেরা ফুটবলারের সংক্ষিপ্ত তালিকাতেও ছিলেন এই তিনজন। শেষ পর্যন্ত পুরস্কার হাতে উঠে ক্রোয়েশিয়াকে বিশ্বকাপের ফাইনালে নিয়ে যাওয়া তারকা লুকা মদ্রিচের।

তালিকায় জায়গা পাওয়া তিন তারকাই পেয়েছেন নিজেদের সাফল্যের পুরস্কার। রিয়াল মাদ্রিদ ছেড়ে জুভেন্তাসে যোগ দেওয়ার আগে রিয়ালকে চ্যাম্পিয়ন্স লিগ জিতিয়েছেন রোনালদো। সেই দলের সদস্য লুকা মদ্রিচ তো বিশ্বকাপে নিজ দেশকে নিয়ে গেছেন ফাইনালে। আর অন্যদিকে মিশরীয় ফুটবলার মোহাম্মদ সাহাল লিভারপুলের হয়ে খেলেছেন দুর্দান্ত। এক মৌসুমে সব প্রতিযোগিতা মিলে সর্বোচ্চ গোলের কীর্তি গড়েন তিনি। লিভারপুলকে নিয়ে গিয়েছিলেন চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে।

তবে পাঁচ বারের ব্যালন ডি’র জয়ী লিওনেল মেসি বিশ্বকাপে দেশকে নিয়ে ব্যর্থ হলেও বার্সেলোনার হয়ে ছিলেন দুর্দান্ত। ক্লাবকে জিতিছেন লা লিগাও। কিন্তু এক যুগ পর এই প্রথম ফিফার বর্ষসেরার তালিকায় যায়গা হলো না তার। এই তালিকায় ঠাই হয়নি ফ্রান্সকে বিশ্বকাপ এনে দেওয়া কোনো তারকারও।

তবে ফ্রান্সের বিশ্বকাপ জয়ী কোচ দিদিয়ের দেশম রয়েছেন বর্ষসেরা কোচের সংক্ষিপ্ত তালিকায়। রয়েছেন ক্রোয়েশিয়ার কোচ জ্লাতকো দালিচ এবং রিয়ালকে চ্যাম্পিয়ন্সন লিগে জেতানো জিনেদিন জিদান। সেরা গোলরক্ষকের তালিকায় রয়েছেন বেলজিয়ামের থিবো কোর্তোয়া, ফ্রান্সের হুগো লরিস ও ডেনমার্কের ক্যাসপার স্মাইকেল।

মেসি অবশ্য রোনালদো, সাহালদের সঙ্গে রয়েছেন সেরা গোলদাতা অর্থাৎ পুসকাস অ্যাওয়ার্ডের তালিকায়। ২৪ সেপ্টেম্বর লন্ডনের রয়েল ফেস্টিভাল হলে ঘোষণা করা হবে পরস্কার জয়ীদের নাম। তুল দেওয়া হবে পুরস্কার।

বিভিন্ন বিভাগে চূড়ান্ত মনোনয়ন প্রাপ্তরা:

সেরা খেলোয়াড় (পুরুষ) : ক্রিস্তিয়ানো রোনালদো, লুকা মদরিচ এবং মোহাম্মদ সালাহ।

সেরা গোলরক্ষক : থিবো কোর্তোয়া, হুগো লরিস এবং ক্যাসপার স্মাইকেল।

সেরা কোচ: দিদিয়ের দেশম (ফ্রান্স), জ্লাতকো ডালিচ (ক্রোয়েশিয়া), এবং জিনেদিন জিদান (রিয়াল মাদ্রিদ)।

পুসকাস অ্যাওয়ার্ড (সেরা গোল): গ্যারেথ বেল, ডেনিস চেরিশেভ, লাজারস ক্রিস্টোদোলোপুলস, জিওরজিয়ান ডি অ্যারাসক্যাটা, রাইলি ম্যাকগ্রি, লিওনেল মেসি, বেঞ্জামিন পাভার, রিকার্ডো কারেসমা, ক্রিস্তিয়ানো রোনালদো ও মোহাম্মদ সালাহ।

সেরা খেলোয়াড় (নারী) : হেজেরবার্গ (নরওয়ে), মারোজসান (জার্মানি) এবং মার্তা (ব্রাজিল)।

সেরা কোচ (নারী) : পেড্রোস (ফ্রান্স), তাকাকুরা (জাপান) এবং উইগম্যান (হল্যান্ড)।

ফ্যান অ্যাওয়ার্ড : সেবাস্তিয়ান ক্যারেরা, পেরু সমর্থক এবং জাপান ও সেনেগাল সমর্থক। উৎসঃ পরিবর্তন ডটকম।

Logo-orginal