, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

admin admin

“গণমাধ্যমকর্মী চাকরির শর্তাবলী আইন ২০১৮’ নতুন আইন

প্রকাশ: ২০১৮-০৯-০৬ ১০:২২:৪৩ || আপডেট: ২০১৮-০৯-০৬ ১০:২২:৪৩

Spread the love

"গণমাধ্যমকর্মী চাকরির শর্তাবলী আইন ২০১৮’ নতুন আইনঢাকা : সংবাদপত্র, টেলিভিশন, রেডিও, অনলাইনসহ বিভিন্ন ধরনের গণমাধ্যমকর্মীদের জন্য ‘গণমাধ্যমকর্মী চাকরির শর্তাবলী আইন ২০১৮’ প্রণয়নের কাজ শেষ করেছে তথ্য মন্ত্রণালয়। আইনটি বর্তমান সরকারের মেয়াদে পাস করার জন্য আগামী জাতীয় সংসদ অধিবেশনে উপস্থাপনে সর্বাত্মক চেষ্টা চলছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

এই আইন পাস করা হলে গণমাধ্যমকর্মীদের ক্ষেত্রে ২০০৬ সালের শ্রম আইন কার্যকর হবে না।

“গণমাধ্যমকর্মীদের জন্য ‘গণমাধ্যমকর্মী চাকরির শর্তাবলী আইন ২০১৮’ প্রণয়নের কাজ শেষ করেছি জানালেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু । আইনটি অনুমোদনের জন্য মন্ত্রিপরিষদ বৈঠকে উপস্থাপন করা হবে।”

প্রস্তাবিত আইন নিয়ে গত সোমবারের (৩ সেপ্টেম্বর) মন্ত্রিপরিষদ বৈঠকেও আলোচনা হয়েছে, জানিয়ে তথ্যমন্ত্রী আরও বলেন, ‘এই সরকারের মেয়াদে যাতে আইনটি জাতীয় সংসদে পাস করা যায়, এজন্য সর্বাত্মক চেষ্টা চালাচ্ছি।’

সচিবালয় সূত্রে জানা গেছে, ‘গণমাধ্যমকর্মী চাকরির শর্তাবলী আইন ২০১৮’ অনুমোদনের জন্য গত সপ্তাহে তথ্য মন্ত্রণালয় থেকে মন্ত্রিপরিষদ বিভাগে পাঠানো হয়। নিয়ম অনুযায়ী প্রস্তাবিত আইনটির ভাষাগত দিক দেখার জন্য চলতি সপ্তাহে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে আইন মন্ত্রণালয়ে ভেটিংয়ের জন্য পাঠানো হয়েছে।

আইন মন্ত্রণালয়ের ভেটিং শেষে ‘গণমাধ্যমকর্মী চাকরির শর্তাবলী আইন ২০১৮’ অনুমোদনের জন্য মন্ত্রিপরিষদ বৈঠকে উপস্থাপন করা হবে। মন্ত্রিপরিষদ বিভাগের অনুমোদন মিললে তা জাতীয় সংসদ অধিবেশনে উপস্থাপন করা হবে।

‘গণমাধ্যমকর্মী চাকরির শর্তাবলী আইন ২০১৮’ এর প্রস্তাবনা থেকে জানা গেছে, সব ধরনের গণমাধ্যম প্রতিষ্ঠান এই আইন অনুযায়ী পরিচালিত হবে। যথাযথ কর্তৃপক্ষের অনুমোদন নিয়ে যেকোনো প্রতিষ্ঠান নিজস্ব চাকরিবিধি অনুযায়ী প্রতিষ্ঠান পরিচালনা করতে পারবে। তবে নিজস্ব চাকরিবিধি কোনোভাবেই আইনে থাকা সুযোগ-সুবিধা থেকে কম হতে পারবে না।

আইনটি পাস হলে গণমাধ্যম প্রতিষ্ঠান কর্মী নিয়োগের ক্ষেত্রে নিয়োগপত্র দিতে বাধ্য থাকবে। নিয়োগপত্রে পদের নাম, বেতন-ভাতা, নিয়োগের তারিখ ও ধরনসহ সংশ্লিষ্ট তথ্য উল্লেখ থাকবে। গণমাধ্যম প্রতিষ্ঠানকে কর্মীদের জন্য ভবিষ্যৎ তহবিল গঠন করতে হবে।

গণমাধ্যমকর্মীরা সপ্তাহে (একদিন ছুটি বাদে) ৪৮ ঘণ্টা কাজ করবে। কোনো কর্মী ৪৮ ঘণ্টার অতিরিক্ত কাজ করলে অতিরিক্ত কর্মঘণ্টার জন্য আর্থিক সুবিধা পাবে।

Logo-orginal