, সোমবার, ২৪ জুন ২০১৯

admin

মিয়ানমারের এখনও রোহিঙ্গাদের বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘন করা হচ্ছে

প্রকাশ: ২০১৮-০৯-১৪ ২৩:৪৭:০৫ || আপডেট: ২০১৮-০৯-১৪ ২৩:৪৭:৪৪

Spread the love

মিয়ানমারের এখনও রোহিঙ্গাদের বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘন করা হচ্ছে
মিয়ানমারে এখনও রোহিঙ্গাদের মানবাধিকার লঙ্ঘিত হচ্ছে: ইইউ
ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান ফেডেরিকা মোগেরিনি বলেছেন, মিয়ানমারের রাখাইনে এখনও রোহিঙ্গা মুসলমানদের বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘন করা হচ্ছে। রোহিঙ্গারা সেখানে অমানবিক পরিস্থিতির সম্মুখীন। রাখাইনে রোহিঙ্গাদের সার্বিক অবস্থা পর্যালোচনার আহ্বান জানান তিনি। খবর পার্সটুডের।

ফেডেরিকা মোগেরিনি মিয়ানমারে দুইজন সাংবাদিকের বিচার প্রক্রিয়া নিয়েও প্রশ্ন তোলেন। দণ্ডপ্রাপ্ত দুই সাংবাদিকের বিচার ন্যায়সঙ্গত হয়নি বলে তিনি জানান।

সম্প্রতি দুই সাংবাদিককে সাত বছর করে কারাদণ্ড দিয়েছে মিয়ানমারের আদালত। রাষ্ট্রীয় গোপনীয়তা আইন লঙ্ঘনের অভিযোগে করা মামলায় তাদেরকে এ কারাদণ্ড দেয়া হয়েছে। রয়টার্সের দুই সাংবাদিক ওয়া লোন এবং কিয়াও সোয়ে ও-কে গত ১২ ডিসেম্বর ইয়াঙ্গুনের কাছের একটি এলাকা থেকে গ্রেপ্তার করা হয়। দুজনই রাখাইনে মুসলমানদের ওপর মিয়ানমারের সেনাবাহিনীর অভিযান সম্পর্কে তথ্য সংগ্রহ করছিলেন।

তারা বলেছেন, কেবল পেশাগত দায়িত্ব পালন করছিলেন তারা৷ রাখাইনের একটি গ্রামে গত বছরের সেপ্টেম্বরে ১০ জন রোহিঙ্গা মুসলমানকে হত্যার ঘটনা অনুসন্ধান করছিলেন তারা। সেখানে গিয়েছিলেন পুলিশের আমন্ত্রণে এবং নৈশভোজের সময় তাদের হাতে কিছু নথিপত্র তুলে দিয়েছিল পুলিশ৷ সেই রেস্তোরাঁ ত্যাগ করার পরপরই ওই নথিসহ তাদেরকে গ্রেপ্তার করা হয়।

উল্লেখ্য, গত বছরের ২৫ আগস্ট রাখাইনে রোহিঙ্গা মুসলমানদের ওপর মিয়ানমার সেনাবাহিনী অভিযান শুরু করলে প্রায় সাত লাখ রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে আসে।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ বলেছেন, আরেকটু হলেই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ইরানের বিরুদ্ধে যুদ্ধের
বিজেপি সরকার ২য় বার ক্ষমতায় আসার পর থেকে উগ্রবাদী হিন্দু সংগঠনের বর্বরতা থামছেনা। মুসলিম ছেলেটা
কুয়েতঃ অনেকদিন ধরেই ক্যান্সারে ভুগছিলেন সারান্ডা সিমোনা (৬০) নামের এক আমেরিকান নারী। এরপর তিনি ইসলাম
ভারতে নরেন্দ্র মোদির নামের সঙ্গে নতুন একটি মসজিদের নামের মিল রয়েছে। আর মোদি ক্ষমতায় আসার
মুসলিমদের পাথর মেরে হত্যা করা উচিত। এমন মন্তব্য করেছেন শ্রীলঙ্কার বৌদ্ধ ধর্মগুরু- ওয়ারাকাগোদা শ্রী নানারত্ন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Logo-orginal