, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

admin admin

এবার আমেরিকার সাথে সামরিক বৈঠক স্থগিত করল চীন

প্রকাশ: ২০১৮-০৯-২৫ ০০:০২:৩৬ || আপডেট: ২০১৮-০৯-২৫ ০০:০২:৩৬

Spread the love

এবার আমেরিকার সাথে সামরিক বৈঠক স্থগিত করল চীনআমেরিকার সাথে সামরিক বৈঠক স্থগিত চীনের
চীনের ওপর সামরিক নিষেধাজ্ঞা আরোপ করায় আমেরিকার রাষ্ট্রদূত তলবের পর এবার দেশটির সাথে সামরিক আলোচনা স্থগিত করলো চীন।

চীনা প্রতিরক্ষা মন্ত্রণালয় শনিবার এক বিবৃতিতে জানিয়েছে, আমেরিকা সফররত চীনা নৌবাহিনীর প্রধান শেন জিনলংকে দেশে ডেকে পাঠানো হয়েছে এবং উভয় দেশের সামরিক কর্মকর্তাদের মধ্যে আগামী সপ্তাহে অনুষ্ঠিতব্য বৈঠক স্থগিত করা হয়েছে।

রাশিয়ার অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা এস-৪০০ এবং সুখোই-৩৫ জঙ্গিবিমান কেনার জন্য আমেরিকা শুক্রবার চীনের ওপর ওই নিষেধাজ্ঞা আরোপ করে।

মূলত চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ইকুয়িপমেন্ট ডেভেলপমেন্ট ডিপার্টেমেন্ট ও এই বিভাগের প্রধানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে আমেরিকা।
প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিবৃতিতে আরো বলা হয়েছে, নিষেধাজ্ঞা আরোপের জবাবে চীনের সামরিক বাহিনী পাল্টা ব্যবস্থা নেয়ার অধিকার রাখে। তবে এর মাধ্যমে কী ধরনের ব্যবস্থার কথা বলা হয়েছে তা পরিষ্কার নয়।

এর আগে চীনে নিযুক্ত আমেরিকার রাষ্ট্রদূত টেরি ব্রানস্ট্যাডকে তলব করে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়। তার কাছে আমেরিকার নিষেধাজ্ঞার প্রতিবাদ জানানো হয়।

এছাড়া চীনা প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র বলেছেন, চীনের সামরিক বাহিনীর ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে না নিলে আমেরিকাকে পরিণতি ভোগ করতে হবে। এদিকে, আমেরিকার নিষেধাজ্ঞার প্রতিবাদ জানিয়েছে রাশিয়াও। তারা সতর্ক করে বলেছে, আমেরিকা আগুন নিয়ে খেলছে।
রাশিয়া আরো অভিযোগ করেছে যে, আমেরিকা বিশ্বের অস্ত্র বাজার থেকে রাশিয়াকে বের করে দিতে চাইছে।

উল্লেখ্য, ২০১৪ সালে ইউক্রেন থেকে ক্রিমিয়াকে রাশিয়ার সাথে সংযুক্ত করে নিলে পশ্চিমা বিশ্বের তোপের মুখে পড়ে দেশটি।
এসময় আমেরিকাসহ তাদের কয়েকটি মিত্র দেশ রাশিয়ার ওপর বিভিন্ন নিষেধাজ্ঞা আরোপ করে।

তবে শুরু থেকেই এই নিষেধাজ্ঞা সমর্থন করেনি চীন। এ কারণে রাশিয়া থেকে অস্ত্র কেনা কখনো বন্ধ করেনি চীন।
চীনের অস্ত্র কেনার পর আমেরিকার নিষেধাজ্ঞা আরোপ। অতপর আমেরিকার রাষ্ট্রদূতকে চীনের তলব এবং দেশটির সাথে সামরিক আলোচনা স্থগিত। এখন এই দুই সামরিক পরাশক্তি আর কী কী পদক্ষেপ নিতে পারে সেটা দেখার অপেক্ষায় বিশ্লেষকরা। উৎসঃ এরাবিয়ান জার্নাল ।

Logo-orginal